Monday, May 27, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিবাংলা ফন্ট-এর অনলাইন বাজার

বাংলা ফন্ট-এর অনলাইন বাজার

কম্পিউটারে বাংলাকে আরও সহজে মানুষের কাছে পৌঁছে দিতে দেশে বাংলা ফন্ট নিয়ে কাজ করা ফন্টবিডি। ব্যবহারকারীদের কাছে নতুন নতুন ফন্ট তুলে ধরছে তারা।

২০২০ সালের নভেম্বরে প্রধান নির্বাহী ও সহপ্রতিষ্ঠাতা শরীফ উদ্দিন শিশির এবং সহপ্রতিষ্ঠাতা ও অ্যাডভাইজার জায়েদ আহসানের হাত ধরে যাত্রা শুরু হয় ফন্টবিডির।

মাত্র এক বছর তিন মাসের মধ্যেই বাজারে এসেছে ফন্টবিডির ১১৩টি ফন্ট, যা ডাউনলোড হয়েছে ৯ লাখ ৮৮ হাজার বারের বেশি।

দুই ধরনের ফন্ট নিয়েই কাজ করছে ফন্টবিডি। তাদের অ্যানসি ফন্টগুলো আনন্দ কম্পিউটারের তৈরি বিজয় এনকোডিংয়ের সঙ্গে সংগতি রেখে তৈরি। তাই নতুন কোনো সফটওয়্যার শেখার প্রয়োজন নেই এ ফন্ট ব্যবহারে। ইউনিকোড ফন্টের এরূপ সমস্যা নেই, সব ধরনের ডিভাইসেই সুন্দরভাবে ব্যবহার করা যায়।

লিপিঘর

বাংলা ফন্ট নিয়ে কাজ করে এমন আরেকটি প্রতিষ্ঠান লিপিঘর। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ফন্ট নির্মাতারা মিলে তৈরি করা ‘লিপিঘর’ এ রয়েছে অনলাইনে বা কম্পিউটারে বাংলা লেখার জন্য সহজ সমৃদ্ধ লাইব্রেরি। লিপিঘরের ওয়েবসাইটে দেখা যায় নানা রকম সুবিধাসংবলিত ফিচার। এখন অবদি নলিপিঘর ১৪৬টি ফন্ট সম্পন্ন করেছে এবং ডাউনলোড হয়েছে প্রায় ৭৫ লাখের কাছাকাছি। এ ক্ষেত্রে এখনো তারাই রয়েছে সব থেকে এগিয়ে।

এদিকে আজ ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মহান ভাষা শহিদদের আত্মত্যাগ ও বলিদানের প্রতি শ্রদ্ধার্ঘ প্রকাশ করে সর্ববৃহৎ বাংলা ফন্ট ফাউন্ড্রি লিপিঘর থেকে প্রকাশ করছে KEn Alinur এর তৈরি নতুন বাংলা ফন্ট- ‘ভাষা ৫২’! ‘ভাষা ৫২’ ফন্টটি প্রকাশিত হবে ইউনিকোডের পাশাপাশি ANSI এনকোডিংয়ে, রেগুলার ও ইটালিক স্টাইলে, মাত্রালতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা সহকারে। বাকি যারা এ বাজারে রয়েছে, তাদের নেই এ পরিমাণ ফন্টের সংগ্রহ।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments