Saturday, May 18, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAমার্কিন বাস্কেটবল খেলোয়াড়কে মুক্তি দিল রাশিয়া

মার্কিন বাস্কেটবল খেলোয়াড়কে মুক্তি দিল রাশিয়া

মার্কিন বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রাইনারের মুক্তির জন্য যুক্তরাষ্ট্র রাশিয়ার হাতে তুলে দিয়েছে অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউটকে।

বৃহস্পতিবার দুই দেশের মধ্যে এ বন্দিবিনিময় হয়েছে। দুজনই নিজেদের দেশের উদ্দেশে রওনা দিয়েছে। খবর ডয়েচে ভেলের।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর আমেরিকা ও রাশিয়ার মধ্যে সম্পর্ক তিক্ততম হয়ে ওঠে। কিন্তু তা সত্ত্বেও ব্রিটনিকে ছাড়ানোর জন্য গত কয়েক মাস ধরে আমেরিকা লাগাতার আলোচনা চালিয়ে গেছে।

অবশেষে তার মুক্তি সম্ভব হলো। গ্রাইনারের টেক্সাসের বিমানে উঠে পড়েছেন। অন্যদিকে আমেরিকায় বন্দি বাউট মস্কোয় পৌঁছে গেছেন।

দুই বন্দির হস্তান্তর হয়েছে আবুধাবি বিমানবন্দরে। মার্কিন প্রশাসন জানিয়েছে, এক ভয়াবহ অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছেন ব্রিটনি। তবে শারীরিকভাবে তিনি সুস্থ আছেন।

অন্যদিকে হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ব্রিটনি ভালো আছেন। তিনি বিমানে উঠে পড়েছেন। কিছুক্ষণের মধ্যেই তিনি তার পরিবারের কাছে পৌঁছে যাবেন।

সাবেক মার্কিন মেরিন পল ওয়েল্যানকেও চেয়েছিলেন বাইডেন। কিন্তু রাশিয়া তাকে ছাড়তে রাজি হয়নি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আমাদের হাতে দুটিই মাত্র বিকল্প ছিল। হয় কাউকেই নেওয়া যাবে না অথবা কেবল ব্রিটনিকে নেওয়া যাবে।

গত ফেব্রুয়ারি মাসে মস্কো বিমানবন্দরে সামান্য গাঁজার তেল রাখার অপরাধে গ্রেফতার করা হয় বাস্কেটবল তারকা ব্রিটনিকে।

দুবারের অলিম্পিক সোনাজয়ী বাস্কেটবল খেলোয়াড়কে এর পর থেকে জেলে রাখা হয়। সাধারণ বন্দিদের মতো ব্যবহার করা হয় তার সঙ্গে। তবে ব্রিটনি কখনই ভেঙে পড়েননি বলে জানিয়েছে মার্কিন প্রশাসন। সেই তখন থেকেই ব্রিটনিকে মুক্তি করার চেষ্টা চালিয়ে যাচ্ছে আমেরিকা।

অন্যদিকে ২০১২ সালে ২৫ বছরের কারাবাসের শাস্তি দেওয়া হয়েছিল বাউটকে। বেআইনি অস্ত্র ব্যবসার অপরাধে তাকে গ্রেফতার করা হয়েছিল। ৫৫ বছরের বাউট শাস্তি শেষ হওয়ার অনেক আগেই মুক্তি পেলেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments