Friday, April 26, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAখাসোগি হত্যায় সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা খারিজ করল যুক্তরাষ্ট্র

খাসোগি হত্যায় সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা খারিজ করল যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে করা একটি মামলা খারিজ করা হয়েছে। 

মঙ্গলবার মামলাটি খারিজ করেন ওয়াশিংটনের বিচারক জন বেটস। খবর দ্য গার্ডিয়ানের।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালের ২ অক্টোবর খাসোগিকে তুরস্কের ইস্তানবুলে সৌদি আরবের কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়। এ ঘটনায় যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করেন তার বাগদত্তা হেতিজে চেঙ্গিস। মামলায় অভিযোগ করা হয়— সৌদি নেতৃত্ব ও দেশটির কর্মকর্তারা খাসোগিকে আটকে রেখে মাদক প্রয়োগ ও নির্যাতন করে হত্যা করেছেন।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের তথ্যমতে, এ হত্যাকাণ্ডের পর থেকেই সন্দেহের তীর ছিল সৌদি যুবরাজ সালমানের দিকে। কারণ সালমানসহ সৌদি আরবের শাসকগোষ্ঠীর কঠোর সমালোচক ছিলেন খাসোগি। যুবরাজের আদেশে ওই হত্যাকাণ্ড হয়েছিল।

তবে গত সেপ্টেম্বরে সৌদি আরবের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন যুবরাজ সালমান। এর পর গত ১৭ নভেম্বর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির আদালতকে জানান, একটি বিদেশি সরকারের বর্তমান প্রধান হিসেবে সৌদি যুবরাজ মার্কিন আদালতের বিচারের আওতা থেকে রেহাই পাবেন।

সালমানকে নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই অবস্থানের ভিত্তিতেই হত্যা মামলাটি খারিজ করেছেন বিচারক জন বেটস। তিনি বলেন, মামলা থেকে যুবরাজ সালমানকে দায়মুক্তি দিয়ে যুক্তরাষ্ট্র সরকারের ঘোষণা প্রত্যাখ্যান করার কোনো ক্ষমতা তার নেই।

জন বেটস বলেন, সৌদি আরবসহ বিদেশি বিভিন্ন বিষয় দেখভালের দায়িত্ব যুক্তরাষ্ট্র সরকারের। এখন যদি আদালত সৌদি যুবরাজের দায়মুক্তির বিষয়ে বিপরীত কোনো সিদ্ধান্ত দেয়, তা সরকারের ওই দায়িত্ব পালনে হস্তক্ষেপ হবে। তাই এ মামলা নিয়ে ভিন্ন কোনো সিদ্ধান্ত দেওয়ার উপায় তার ক্ষমতার বাইরে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments