Friday, April 26, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAঅজ্ঞাত বিমানকে ধাওয়া করলো এফ-১৬, তীব্র শব্দে কাঁপলো ওয়াশিংটন

অজ্ঞাত বিমানকে ধাওয়া করলো এফ-১৬, তীব্র শব্দে কাঁপলো ওয়াশিংটন

স্বাভাবিক ছন্দেই চলছিল আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসির জীবন। হঠাৎই ছন্দপতন। কেঁপে উঠে বহু ফ্ল্যাটের জানলার কাচ। শব্দের চোটে কান পাততে পারছিলেন না স্থানীয়রা। পরে জানা যায়, তীব্র শব্দর নেপথ্যে রয়েছে এফ-১৬ যুদ্ধবিমান থেকে উৎপন্ন ‘সোনিক বুম’ বা ধ্বনিতরঙ্গ । যখন কোনও বস্তু শব্দের চেয়ে দ্রুত গতিতে (সাউন্ড ব্যারিয়ার ভেঙে) বাতাসে ভ্রমণ করে তখন শক ওয়েভ সঙ্গে ধ্বনিতরঙ্গ তৈরি হয়। তাকেই সোনিক বুম বলা হয়। 

সোনিক বুমে প্রচুর পরিমাণে শব্দশক্তি উৎপন্ন হয়। কর্মকর্তারা এএফপিকে জানিয়েছেন, দুটি ফাইটার জেট একটি অজ্ঞাত বিমানকে আটকানোর জন্য ঝাঁপিয়ে পড়েছিল যা পরে গ্রামীণ ভার্জিনিয়ায় বিধ্বস্ত করা হয়। শহর এবং এর শহরতলির বাসিন্দারা জানাচ্ছেন এতো শব্দ শুনে মনে হচ্ছিলো যেন বজ্রপাত হচ্ছে।  মাইলের পর মাইল বাসার দেয়াল কাঁপিয়ে দিয়েছিলো।

সোশ্যাল মিডিয়ায় শোরগোল পড়ে গিয়েছিলো হচ্ছেটা কি? উত্তর আমেরিকার অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড এক বিবৃতিতে বলেছে, এফ-১৬ যুদ্ধবিমানগুলি “ওয়াশিংটন এবং উত্তর ভার্জিনিয়াতে একটি প্রতিক্রিয়াহীন Cessna 560 Citation V বিমানকে তারা করার সময় ওই শব্দ উৎপন্ন হয় ।”

পেন্টাগনের একজন কর্মকর্তা এএফপিকে বলেছেন, জয়েন্ট বেস অ্যান্ড্রুজ থেকে দুটি জেট পাঠানো হয়েছিল এবং তারা বিমানটিকে অনুসরণ করেছিল যেটি পরবর্তীতে ওয়াশিংটন সীমান্তবর্তী দক্ষিণ-পশ্চিম ভার্জিনিয়ার একটি পাহাড়ী এলাকায় বিধ্বস্ত হয়। হোয়াইট হাউসের একজন কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেনকে এই ঘটনার বিষয়ে ব্রিফ করা হয়েছিল, তবে ঘটনার কারণে কোনও জরুরি সতর্কতা প্রয়োগ করা হয়েছিল কিনা তা নির্দিষ্ট করা হয়নি ।  বাইডেন  সেসময়ে রাতের খাবারের জন্য বাইরে যাওয়ার আগে হোয়াইট হাউসে সময় কাটাচ্ছিলেন  এবং গল্ফ খেলছিলেন। 

এফএএ জানিয়েছে, বেসামরিক বিমানটি টেনেসির এলিজাবেথটন থেকে উড্ডয়ন করেছিল এবং লং আইল্যান্ড, নিউইয়র্কের উদ্দেশ্যে যাত্রা করেছিল।তবে অজ্ঞাত কারণে যাত্রাপথ বদলে ফেলে বিমানটি। অবশেষে ভার্জিনিয়ায় ভেঙে পড়ে সেটি। ওয়াশিংটন থেকে প্রায় ৩০ মাইল  উত্তর-পূর্বে অ্যানাপোলিস, মেরিল্যান্ডের মতো  শহরেও শোনা গেছে গগনবিদারী শব্দ।  জরুরী ব্যবস্থাপনা অফিস বাসিন্দাদের ভয়কে প্রশমিত করে টুইটারে লেখে -‘ শব্দটি  অনুমোদিত DOD ফ্লাইটের কারণে হয়েছিল। ভয় পাওয়ার কিছু নেই। ”

সূত্র : গালফ নিউজ

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments