Monday, May 27, 2024
spot_img
Homeধর্মহাশেম ও হাশেমি বংশ

হাশেম ও হাশেমি বংশ

নিবী (সা.)-এর বংশ হাশেমি বংশ হিসেবে পরিচিত। যা তাঁর দাদা হাশেম বিন আব্দে মানাফের দিকে সম্পর্কিত। হাশেম পূর্ব থেকেই ‘সিক্বায়াহ’ ও ‘রিফাদাহ’ অর্থাৎ হাজিদের পানি পান করানো ও মেহমানদারির দায়িত্বে ছিলেন। হাশেম ছিলেন ধনী ও উচ্চ মর্যাদাসম্পন্ন ব্যক্তি।

তিনিই প্রথম কুরাইশদের জন্য শীতকালে ইয়েমেনে ও গ্রীষ্মকালে শামে দুটি ব্যাবসায়িক সফরের নিয়ম চালু করেন। তিনি এক ব্যাবসায়িক সফরে শাম যাওয়ার পথে মদিনায় যাত্রা বিরতি করেন এবং সেখানে বনু আদি বিন নাজ্জার গোত্রে সালমা বিনতে আমরকে বিয়ে করেন। অতঃপর সেখানে অন্তঃসত্ত্বা স্ত্রীকে রেখে ফিলিস্তিনের গাজায় চলে যান এবং সেখানে মৃত্যুবরণ করেন। এদিকে তাঁর স্ত্রী একটি পুত্রসন্তান প্রসব করেন ৪৯৭ খ্রিস্টাব্দে। (আর-রাহিক্ব : ৪৯)।

সাদা চুল নিয়ে ভূমিষ্ঠ হওয়ার কারণে মা তাঁর নাম রাখেন শায়বাহ। এভাবে তিনি ইয়াছরিবে মায়ের কাছে প্রতিপালিত হন। মক্কায় তাঁর পরিবারের লোকেরা যা জানতে পারেনি। যৌবনে পদার্পণের কাছাকাছি বয়সে উপনীত হলে তাঁর জন্মের খবর জানতে পেরে চাচা কুরাইশ নেতা মুত্তালিব বিন আব্দে মানাফ তাকে মক্কায় নিয়ে আসেন। লোকেরা তাকে মুত্তালিবের ক্রীতদাস মনে করে তাকে ‘আব্দুল মুত্তালিব’ বলেছিল। সেই থেকে তিনি উক্ত নামে পরিচিত হন। যদিও তাঁর আসল নাম ছিল ‘শায়বাহ’ অর্থ ‘সাদা চুল ওয়ালা’। (ইবনু হিশাম ১/১৩৭-৩৮)।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments