Tuesday, May 28, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USA‘সম্পর্ক স্বাভাবিক করতে তালেবানকেই এগিয়ে আসতে হবে’

‘সম্পর্ক স্বাভাবিক করতে তালেবানকেই এগিয়ে আসতে হবে’

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে তালেবানকেই এগিয়ে আসতে হবে বলে জানিয়েছেন আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট। ইসলামী আমিরাত অব আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কোনো সময়সূচি নেই বলেও জানিয়েছেন তিনি। 

আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম খামা প্রেস এজেন্সি শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

বিবিসি পশতুর সঙ্গে আলাপকালে টমাস জানান, তালেবান ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা সহজ নয়। কারণ এই ব্যাপারে আগে থেকেই যুক্তরাষ্ট্র কিছু পূর্বশর্ত জুড়ে দিয়েছে। 

স্বীকৃতি পেতে হলে তালেবান সরকারকে মানবাধিকার ও নারী অধিকারকে সম্মান জানানো, বাক স্বাধীনতা, নারী শিক্ষা এবং আফগানিস্তানের সংখ্যালঘুদের অধিকার নিশ্চিত করতে হবে বলে পূর্বশর্ত দিয়েছে যুক্তরাষ্ট্র। 

আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি আরও জানান, তালেবান স্কুল খোলার সিদ্ধান্ত নিলে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক মহলের মধ্যস্থতায় আফগান শিক্ষকদের বকেয়া বেতন মিটিয়ে দেবে। 

বহির্বিশ্বে আটকে থাকা আফগানিস্তানের সম্পদের ব্যাপারে টমাস বলেন সেই থেকে ১০ বিলিয়ন মার্কিন ডলারের মতো ৯/১১ এর হামলায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ হিসেবে দেওয়া হবে। তবে এ ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। 

তিনি বলেন, সেই সম্পদের একটা অংশ আফগানিস্তানে মানবাধিকার বিষয়ক কাজে ব্যয় করার জন্য দেওয়া হবে। তবে তালেবানের হাতে সেসব অর্থ তুলে দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। 

গত বছরের অগাস্ট থেকে আফগানিস্তানের ৯.৫ বিলিয়ন ডলারের বেশি তহবিল আটকে রেখেছে যুক্তরাষ্ট্র।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments