Wednesday, April 17, 2024
spot_img
Homeআন্তর্জাতিকলুহানস্কে বিজয় ঘোষণা করলেন পুতিন

লুহানস্কে বিজয় ঘোষণা করলেন পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্কে বিজয় ঘোষণা করেছেন। বার্তা সংস্থা এপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু সোমবার একটি টেলিভিশন বৈঠকে পুতিনকে জানিয়েছেন, রুশ বাহিনী লুহানস্কের নিয়ন্ত্রণ নিয়েছে। 

এর আগে শোইগু পুতিনকে বলেছিলেন, রাশিয়ান সৈন্যরা লুহানস্কে ইউক্রেনীয় বাহিনীর শেষ ঘাঁটি লিসিচানস্ক শহর দখল করার পরে রোববার তাদের ‘অভিযান’ সম্পন্ন হয়।

লিসিচানস্ক ‘মুক্ত’ করার জন্য ওই সেনাদের অভিনন্দনও জানিয়েছেন পুতিন। 

রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে এক টেলিভিশন বৈঠকে পুতিন বলেন, লুহানস্ক অঞ্চল দখলের অভিযানে জড়িত সেনাদের বিশ্রাম নেওয়া উচিত তবে অন্যান্য সামরিক ইউনিটগুলোকে লড়াই চালিয়ে যেতে হবে।

এর আগে রোববার রুশ বাহিনী লিসিচানস্ক নিয়ন্ত্রণ নিয়েছে বলে পুতিনকে জানিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

তবে ইউক্রেন তার সেই দাবি নাকচ করে দিয়েছিল। এ ব্যাপারে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইউরি সাক বিবিসিকে বলেছিলেন, লিসিচানস্ক শহরটি রাশিয়ান বাহিনীর ‘পুরো নিয়ন্ত্রণে’ নেই।

তবে রাশিয়ার স্থল বাহিনী ‘শহরটিতে অবিরাম আক্রমণ’ করার কারণে সেখানকার পরিস্থিতি নাজুক বলেও জানিয়েছিলেন তিনি।

সেভেরোদোনেৎস্কের মতো লিসিচানস্ক যেন রুশ সেনারা দখল না করতে পারে সেজন্য গত কয়েক সপ্তাহ ধরে সেখানে শক্ত ঘাঁটি গেড়ে ছিল ইউক্রেনীয় সেনারা। এমনকি সেভেরোদোনেৎস্কে থাকা সেনাদের লিসিচানস্কে নিয়ে আসা হয়েছিল।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments