Wednesday, June 12, 2024
spot_img
Homeবিচিত্রবাস না ট্রেন? বিশ্বের প্রথম ‘দ্বৈত যান’ জনসম্মুখে

বাস না ট্রেন? বিশ্বের প্রথম ‘দ্বৈত যান’ জনসম্মুখে

যানটিকে প্রথমে দেখে প্রশ্ন জাগতে পারে যে, এটা কী বাস নাকি ট্রেন? নাকি দুটোই? আসলে একই যান রাস্তায় চলবে বাসের মতো। আবার রেললাইনের উপর তা হয়ে যাবে ট্রেন।

সম্প্রতি ‘ডুয়েল মোড ভেহিকেল’ (ডিএমভি) নামে এ রকমই একটি যান তৈরি হয়েছে জাপানে। শনিবারই তা প্রথম জনসম্মুখে এসেছে। জাপানের কাইয়ো শহরে প্রথম এ ধরনের যান চলবে বলে বার্তা সংস্থা এএফপি শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

এই যানটি দেখতে অনেকটা মিনিবাসের মতো। যখন তা রাস্তায় চলবে তখন সাধারণ গাড়ির চাকা ব্যবহার করে ছুটবে। রেললাইনে চলার জন্য রয়েছে স্টিলের চাকা। ডুয়েল মোডের এই যানটি তৈরি করেছে আসা কোস্ট রেল কোম্পানি। 

ডিএমভি নিয়ে আসা কোস্ট রেল কোম্পানির সিইও জানান, কাইয়োর মতো ছোট শহর যেখানে জনসংখ্যা কম, সেখানে এই যান খুব কাজে লাগবে। ছোট শহরে পরিবহণ সংস্থাগুলো লাভের মুখ সেভাবে দেখতে পায় না। এই যান বদলে দিতে পারে সেই পরিস্থিতি। 

তিনি আরও বলেন, এই যান বাড়ি গিয়ে মানুষকে বাসের মতো তুলে আনতে পারবে। তার পর রেললাইন ধরে গন্তব্যে পৌঁছে দেবে।

দ্বৈত এই যানে সর্বোচ্চ ২১ জন যাত্রী বসতে পারবেন। রেললাইনে যানটি ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে চলতে পারবে। তবে রাস্তায় এর গতি আরও বেশি। রাস্তায় তা ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে চলতে সক্ষম বলে জানিয়েছেন ওই সংস্থার কর্ণধার। ডিজেলের মাধ্যমে এই যান চলবে বলে জানিয়েছেন তিনি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments