Thursday, February 22, 2024
spot_img
Homeবিনোদনবার্লিন উৎসবে গিয়ে আলিয়া বললেন তাঁর জার্মান পূর্বপুরুষের কথা

বার্লিন উৎসবে গিয়ে আলিয়া বললেন তাঁর জার্মান পূর্বপুরুষের কথা

২০১৪ সালে আলিয়া ভাটের ছবি ‘হাইওয়ে’র প্রিমিয়ার হয় বার্লিন চলচ্চিত্র উৎসবে। তখনই প্রথম অভিনেত্রীর জার্মান-যোগ সামনে আসে। পরে ‘গলি বয়’ ও ‘গাঙ্গুবাঈ কাঠিওয়াড়ি’ও একই উৎসবে দেখানো হয়। ১৬ ফেব্রুয়ারি বার্লিন উৎসবে গিয়ে তাই আরেকবার নস্টালজিক অভিনেত্রী।

বার্লিন চলচ্চিত্র উৎসবে আলিয়া ভাট। এই নিয়ে তিনবার এই উৎসবে প্রদর্শিত হলো অভিনেত্রীর ছবি।

আলিয়ার জার্মান-যোগ হলো, তাঁর নানি গারটুডের জন্ম হয় বার্লিনেই, ১৯২৯ সালে। আলিয়ার নানা নরেন্দ্র নাথা রাজদানও বার্লিনে ছিলেন। লন্ডনের এক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্যবিদ্যার ছাত্র ছিলেন নরেন্দ্র। ১৯৪৮ সালে এক নাচের দলের হয়ে জার্মানি সফর করেন। নরেন্দ্র ছিলেন সেই দলের বেহালা বাদক।

‘গাঙ্গুবাঈ কাঠিওয়াড়ি’ ছবির একটি দৃশ্যে আলিয়া।

আলিয়ার জার্মান-যোগের এই শেষ নয়। তাঁর প্রপিতামহ কার্ল হোলজারও একসময় বার্লিনে ছিলেন। শুধু তাই নয়, তিনি কুখ্যাত শাসক অ্যাডলফ হিটলারের বিরুদ্ধে একটি গোপন সংবাদপত্রও প্রকাশ করতেন! পরে ধরাও পড়েন তিনি, দুই বছরের সাজা হয়। কোনো রকমে পালিয়ে বাঁচেন। ২০১৪ সালে হোলজারের এই হিটলারবিরোধী ভূমিকা তুলে ধরে টুইট করেছিলেন আলিয়ার বাবা মহেশ ভাট। বলেছিলেন হিটলারের বিরুদ্ধে পূর্বপুরুষের এই কীর্তির কারণে আলিয়ার মধ্যেও বিদ্রোহী স্বভাব আছে।

বার্লিন চলচ্চিত্র উৎসবে জার্মান চিত্রশিল্পীর ক্যামেরায় আলিয়া ভাট।

পূর্বপুরুষদের সঙ্গে জার্মানির প্রসঙ্গ উল্লেখ করে আলিয়া বলেন, ‘জার্মানি সব সময়ই আমার জন্য বিশেষ একটা জায়গা। এখানে এলেই নস্টালজিক হয়ে পড়ি। ’

সূত্র : বলিউড হাঙ্গামা

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments