Monday, April 15, 2024
spot_img
Homeআন্তর্জাতিকপ্যাট্রিয়ট সহ ইউক্রেনকে ১৮০ কোটি ডলারের সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্যাট্রিয়ট সহ ইউক্রেনকে ১৮০ কোটি ডলারের সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বলেছেন যে, প্রেসিডেন্ট বাইডেনের প্রশাসন শীঘ্রই কিয়েভের জন্য ১৮০ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করবেন, যার মধ্যে প্রথমবারের মতো একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যাটারি এবং ইউক্রেনের যুদ্ধবিমানগুলির জন্য গাইডেড মিসাইল অন্তর্ভুক্ত থাকবে।

মার্কিন কর্মকর্তারা মঙ্গলবার নাম প্রকাশ না করার শর্তে সহায়তা প্যাকেজের বিশদ বর্ণনা করেছেন, অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের উদ্ধৃতি দিয়ে মিডিয়া সংস্থাগুলি বুধবারও জানিয়েছে যে, জেলেনস্কি বাইডেনের সাথে দেখা করতে এবং মার্কিন কংগ্রেসে যেতে ওয়াশিংটন, ডিসি যেতে পারেন। জেলনস্কির মুখপাত্র সফর সম্পর্কে মন্তব্য করার অনুরোধের জবাব দেননি এবং নিরাপত্তা উদ্বেগ এখনও ইউক্রেনের নেতাকে তার পরিকল্পনা পরিবর্তন করতে বাধ্য করতে পারে বলে, একটি সূত্র রয়টার্স বার্তা সংস্থাকে জানিয়েছে।

এপির মতে, বিডেন কর্তৃক ঘোষিত ১৮০ কোটি ডলারের সহায়তা প্যাকেজটি রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার ক্রমবর্ধমান ব্যারাজের বিরুদ্ধে দেশের বিমান প্রতিরক্ষাকে শক্তিশালী করতে ইউক্রেনকে যে ধরণের উন্নত অস্ত্র পাঠাচ্ছে তার সম্প্রসারণের ইঙ্গিত দেয়। এপি অনুসারে বুধবার ঘোষণা করা এই প্যাকেজটিতে পেন্টাগন স্টক থেকে প্রায় ১০০ কোটি ডলারের অস্ত্র এবং ইউক্রেন সিকিউরিটি অ্যাসিসটেন্স ইনিশিয়েটিভের মাধ্যমে আরও ৮০ কোটি ডলারের সহায়তা অন্তর্ভুক্ত থাকবে, যা অস্ত্র, গোলাবারুদ, প্রশিক্ষণ এবং অন্যান্য সহায়তা তহবিল দেয়।

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠানোর বাইডেন প্রশাসনের সিদ্ধান্ত রাশিয়ান হুমকি সত্ত্বেও এসেছে যে এই ধরনের একটি উন্নত সারফেস-টু-এয়ার মিসাইল ব্যাটারি সরবরাহ করা একটি উত্তেজক পদক্ষেপ হিসাবে বিবেচিত হবে এবং সিস্টেম – এবং এর সাথে থাকা কোনও ক্রু মস্কোর সামরিক বাহিনীর বৈধ লক্ষ্য হবে।

প্যাট্রিয়ট কখন ইউক্রেনে পৌঁছাবে তা অজানা এবং মার্কিন বাহিনীকে অবশ্যই ইউক্রেনীয়দের উচ্চ-প্রযুক্তি ব্যবস্থা ব্যবহার করতে প্রশিক্ষণ দিতে হবে। এই প্রশিক্ষণে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে এবং জার্মানির গ্রাফেনউয়ার ট্রেনিং এরিয়াতে এটি গ্রহণ করা হবে বলে ধারণা করা হচ্ছে৷ ইউক্রেন বাহিনীর সমস্ত মার্কিন ও পশ্চিমা মিত্রদের প্রশিক্ষণ ইউরোপীয় দেশগুলিতে হয়েছে।

জেলেনস্কি এবং অন্যান্য ইউক্রেনীয় কর্মকর্তারা পশ্চিমা নেতাদেরকে আরো উন্নত অস্ত্র সরবরাহ করার জন্য চাপ দিয়েছেন, বিশেষ করে বিমান প্রতিরক্ষার জন্য, এবং প্যাট্রিয়ট হবে সবচেয়ে উন্নত সারফেস থেকে এয়ার মিসাইল সিস্টেম যা পশ্চিম ইউক্রেনকে রাশিয়ার বিমান হামলা প্রতিহত করতে সাহায্য করেছে। ওয়াশিংটন ইউক্রেনকে মার্কিন ফাইটার জেট দিতে নারাজ এবং মস্কো সতর্ক করেছে যে, উন্নত বিমানগুলিও উস্কানিমূলক বলে বিবেচিত হবে।

ইউক্রেনকে বিমান সরবরাহ করার পরিবর্তে, পেন্টাগন কিয়েভকে মার্কিন যোদ্ধাদের উপর উপলব্ধ সর্বশেষ ক্ষমতা সহ তার বিদ্যমান নৌবহরকে আপগ্রেড করার উদ্ভাবনী উপায় খুঁজে পেতে সহায়তা করছে। শীঘ্রই ঘোষিত সহায়তা প্যাকেজের মধ্যে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমের জন্য অপ্রকাশিত সংখ্যক রকেট, হাজার হাজার কামান এবং মর্টার রাউন্ড, ট্রাক এবং হার্ম এয়ার-টু-সার্ফেস অ্যান্টি-রেডিয়েশন মিসাইল অন্তর্ভুক্ত থাকবে। সূত্র: আল-জাজিরা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments