Friday, March 29, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইউক্রেন আমাদের মিত্র দেশ নয়: ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট

ইউক্রেন আমাদের মিত্র দেশ নয়: ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট

ইউক্রেনকে মিত্র দেশ হিসেবে মানতে নারাজ ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট জোরান মিলানোভিচ। মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, ইউক্রেন মোটেই ক্রোয়েশিয়ার মিত্র দেশ নয়। এসময় তিনি বলকান অঞ্চলে যুদ্ধ ডেকে আনা নিয়েও সতর্ক করেন। এ খবর দিয়েছে আরটি।

ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট বলেন, ইউক্রেন আমাদের মিত্র দেশ নয়। তাদেরকে এখন জোর করে মিত্র বানানো হচ্ছে। তাদেরকে নিয়ম বহির্ভুত উপায়ে ইইউ ক্যান্ডিডেট রাষ্ট্রের মর্যাদা দেয়া হয়েছে। এটাই আজকের ইইউ। সাংবাদিকদের কাছে প্রধানমন্ত্রী আন্দ্রেই প্লেঙ্কোভিচের সমালোচনা করেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট। তিনি বলেন, প্রধানমন্ত্রী ইউক্রেনের সেনাদের ক্রোয়েশিয়ায় এনে প্রশিক্ষণ দিতে চান। এ ধরণের পদক্ষেপের অর্থ হচ্ছে ক্রোয়েশিয়ায় যুদ্ধ ডেকে আনা।

তিনি আমাদের নৈতিকতার কথা বলে ব্ল্যাকমেইল করছে অথচ তার নিজেরই কোনো নৈতিকতা নেই। ক্রোয়েশিয়ার সামরিক প্রস্তুতি নিয়ে মিলানোভিচ জানান, দেশটির এন্টি-ট্যাংক রকেটের ঘাটতি রয়েছে। এরপর তিনি ব্যাঙ্গাত্মকভাবে বলেন, কিন্তু আমাদের আছে আমেরিকানরা। তারা ইউক্রেনের মতো আমাদের রক্ষা করবে। দারুণ! 

প্রেসিডেন্ট এমন সময় ইউক্রেন নিয়ে তার অবস্থানের কথা স্পষ্ট করলেন যখন ক্রোয়েশিয়া ১৫ হাজার ইউক্রেনীয় সেনা প্রশিক্ষণ দেয়ার কথা বিবেচনা করছে। এ নিয়ে দেশটির পার্লামেন্টে একটি ভোট হয়। তাতে ১৫১ এমপির মধ্যে ৯৭ জন এর পক্ষে ভোট দেয়। এটি পাশ হতে আরও দুই ভোটের প্রয়োজন ছিল। প্রেসিডেন্ট মিলানোভিচ বলেন, ক্রোয়েশিয়া যদি ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দেয় তাহলে তার দেশ রাশিয়ার টার্গেটে পরিণত হবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments