Monday, May 20, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAনিউইয়র্কে দ্রুত ছড়াচ্ছে মাংকিপক্স

নিউইয়র্কে দ্রুত ছড়াচ্ছে মাংকিপক্স

 নিউইয়র্কে দ্রুত ছড়াচ্ছে মাংকিপক্স। নিউইয়র্কে এক সপ্তাহের ব্যবধানে মাংকিপক্স নামের নতুন ছোঁয়াছে রোগ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। আতংকিত লোকজন এ রোগের ভ্যাকসিন দেয়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন। ১২ জুলাই মঙ্গলবার ভ্যাকসিনের জন্য সময়সূচি নির্ধারণ করতে গেলে সিস্টেম ক্রাশ হয়ে গেছে এক ঘণ্টার মধ্যেই। নিউইয়র্কে পর্যাপ্ত মাংকিপক্স ভ্যাকসিন নেই। মেয়র ও রাজ্য গভর্নর বলেছেন, দ্রুতই ভ্যাকসিনের বর্ধিত সরবরাহ নিশ্চিত করার জন্য তাঁরা চেষ্টা করছেন।

নিউইয়র্ক রাজ্যে ২৩৮ জনকে এরইমধ্যে মাংকিপক্সে আক্রান্ত বলে সনাক্ত করা হয়েছে। ১২ জুলাই পর্যন্ত শুধু সিটিতেই আক্রান্ত ২২৩ জন। আগের সপ্তাহে তা ছিল ১১১জনে। সমকামী পুরুষদের মধ্যে এ অসুখ ছড়িয়ে পড়ছে এবং এদেরকেই এখন পর্যন্ত ঝুঁকিপূর্ণ মনে করে ভ্যাকসিন দেয়া হচ্ছে। প্রথম দফা ১২৫০টি ভ্যাকসিন সংগ্রহ করা হয়েছে। সময়সূচি নির্ধারণের জন্য অনলাইন পোর্টাল উন্মুক্ত করার আধঘণ্টার মধ্যে তা ক্রাশ হয়ে গেছে। সিটি স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, তাঁরা সমস্যাটি সম্পর্কে অবগত। পর্যাপ্ত ভ্যাকসিন সরবরাহ নিশ্চিত করার জন্য মেয়র এরিক অ্যাডামস চেষ্টা করছেন। চলতি সপ্তাহ শেষ হওয়ার আগেই সাড়ে ১৪ হাজার ডোজ ভ্যকসিন নিউইয়র্ক সিটি পাবে বলে রাজ্য গভর্নর ক্যাথি হকুল জানিয়েছেন। মেয়র এরিক অ্যাডামস প্রেসিডেন্ট জো বাইডেনকে এ নিয়ে চিঠি দিয়েছেন। নিউইয়র্ক সিটির জন্য সরবরাহ করা ২১০০ ডোজ ভ্যকসিন গ্রহণ করার জন্য ১০ মিনিটেই তালিকাভুক্তি শেষ হয়ে গেছে বলে মেয়র জানিয়েছেন।

মাংকিপক্স মরণঘাতী না হলেও শরীরে ফুশকা ওঠা ও যন্ত্রণার কারণ। রোগটি সম্পর্কে এখনও পর্যাপ্ত তথ্যও দিতে পারছেন না স্বাস্থ্যসেবীরা। প্রাথমিক তথ্য জরিপে দেখা গেছে সমকাকামী সংযোগের মাধ্যমেই লোকজনের মধ্যে ছড়াচ্ছে রোগটি। সরাসরি সংস্পর্শেই এ রোগে আক্রান্ত হওয়ার কথা এখন পর্যন্ত জানা গেছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments