Thursday, April 18, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAফিলিস্তিন-ইসরাইলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে মধ্যপ্রাচ্যে বাইডেন

ফিলিস্তিন-ইসরাইলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে মধ্যপ্রাচ্যে বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ইসরাইলের তেল আবিবে এসেছেন। এর মাধ্যমে প্রেসিডেন্ট হিসেবে প্রথম মধ্যপ্রাচ্য সফর শুরু করেছেন বাইডেন।

ইসরাইলে দুইদিন অবস্থান করবেন বাইডেন। এ সময়টায় তিনি ইসরাইলের প্রধানমন্ত্রী, সাবেক প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এরপর ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে শুক্রবার দেখা করবেন। 

ইসরাইল ও ফিলিস্তিন সফর শেষে তিনি সরাসরি চলে যাবেন সৌদি আরবে। 

জো বাইডেনের ইসরাইল ও ফিলিস্তিন সফর নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। অনেকেই খুঁজছেন বাইডেনের এ সফরে কি লাভ হবে ফিলিস্তিনিদের।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার আমলে ইসরাইলকে সব সুবিধা দিয়েছেন। জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস খুলে জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দিয়েছেন। গোলানকে ইসরাইলের অংশ হিসেবে স্বীকৃতি দিয়েছেন।

অন্যদিকে ফিলিস্তিনিদের জন্য সহায়তা বন্ধ করে দিয়েছিলেন। ওয়াশিংটন ডিসিতে ফিলিস্তিনের কনস্যুলেট বন্ধ করে দিয়েছিলেন।

তবে বাইডেনও সেই একই রকমের। তিনি ফিলিস্তিনে আসলেও ফিলিস্তিনিদের কোনো লাভ নেই। 

দিয়ানা বুট্টু নামে একজন রাজনৈতিক বিশ্লেষক গণমাধ্যম আল জাজিরাকে বলেন, সে এখানে ফিলিস্তিনিদের জন্য আসছে না। সে ফিলিস্তিন নিয়ে ভাবে না। ইসরাইলিদের অবৈধ বসতি থামাতে সে কোনো পদক্ষেপ নেয়নি। কিন্তু ফিলিস্তিনের ঘর-বাড়ি ভাঙা পড়েছে। সে ফিলিস্তিনের হত্যা থামাতে পারেনি।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের নীতিই এটি। ইসরাইল যা চায় তাই করেছে বাইডেন এবং ট্রাম্প। 

গত ১৩ জুন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়, দুই দেশ নীতিতে কথা বলার জন্য ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে কথা বলবেন জো বাইডেন। 
রাজনৈতিক বিশ্লেষক দিয়ানা বুট্টু বলেছেন, ট্রাম্প ও বাইডেন একই। ট্রাম্প বিভিন্ন পদক্ষেপ নিয়ে ফিলিস্তিনের বিরুদ্ধে গেছেন। অন্যদিকে বাইডেন ট্রাম্পের নেওয়া সেসব পদক্ষেপগুলো পরিবর্তন না করে ঠিক একই কাজ করে যাচ্ছেন। 

সূত্র: আল জাজিরা

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments