Thursday, October 6, 2022
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAনতুন আফ্রিকা নীতি নিয়ে ব্লিনকেন জোহানেসবার্গে

নতুন আফ্রিকা নীতি নিয়ে ব্লিনকেন জোহানেসবার্গে

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন নতুন আফ্রিকা নীতি ঘোষণায় আজ রবিবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে পৌঁছেছেন। এরপর গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র (ডিআর কঙ্গো) এবং রুয়ান্ডা সফরেও যাবেন তিনি।

গত মাসে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভও আফ্রিকা সফর করেন। সেই প্রসঙ্গ টেনে ফরাসি রাষ্ট্রবিজ্ঞানী উইলিয়াম গুমেদে বলেন, আফ্রিকায় রাশিয়ার প্রভাব মোকাবেলায় এই সফরে গেছেন ব্লিনকেন।

ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে এখনো নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে দক্ষিণ আফ্রিকা। পশ্চিমাদের আহ্বানের পরও মস্কোর নিন্দা জানায়নি দেশটি।  

প্রিটোরিয়ার এক বিবৃতিতে জানানো হয়েছে, ব্লিনকেন কাল সোমবার দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্ডোরের সঙ্গে বৈঠক করবেন এবং যুক্তরাষ্ট্রের নতুন আফ্রিকা নীতি ঘোষণা করবেন।  

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় গত মাসে আফ্রিকার দেশগুলোকে নিজেদের ‘স্থিতিশীল আন্তর্জাতিক ব্যবস্থার প্রচার, জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তাহীনতা এবং বিশ্বব্যাপী মহামারির প্রভাব মোকাবেলায় প্রযুক্তিগত ও অর্থনৈতিক ভবিষ্যতের গুরুত্বপূর্ণ ভূ-কৌশলগত অংশীদার’ বলে মন্তব্য করে।  

ব্লিনকেনের কঙ্গো সফরের উদ্দেশ্য সাব-সাহারান আফ্রিকার সবচেয়ে বড় দেশটিতে মার্কিন সহায়তা বাড়ানো। তাঁর সফর শেষ হবে রুয়ান্ডা ভ্রমণের মাধ্যমে। সূত্র : এএফপি

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments