Wednesday, May 22, 2024
spot_img
Homeখেলাধুলাদাবা অলিম্পিয়াডে বাবা-ছেলের রেকর্ড

দাবা অলিম্পিয়াডে বাবা-ছেলের রেকর্ড

‘আমার যতদূর মনে পড়ে একই অলিম্পিয়াডে বাবা-ছেলে আগে কখনই একসঙ্গে খেলেনি। আমরাই প্রথম।’

বুধবার অলিম্পিয়াডে রওনা হওয়ার আগে মঙ্গলবার সংবাদ সম্মেলনে এ কথা বলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান।

ভাগ্য সুপ্রসন্ন হলে এবারের অলিম্পিয়াডে গ্র্যান্ডমাস্টারের নর্ম পেতে পারে তাহসিন- এমন সম্ভাবনা নাকচ করে দিয়ে জিয়া বলেন, আগে এমনটা হতো। এখন আর সরাসরি নর্ম দেয় না আন্তর্জাতিক দাবা ফেডারেশন (ফিদে)। তাহসিনের লক্ষ্য আন্তর্জাতিক মাস্টারের নর্ম অর্জন করা।

তাহসিনের কাছে বাবাই হিরো। তার মতে- আমার আইকন বাবা। উনার হাত ধরেই আমি আজ এই জায়গায়। এটা স্বপ্নের মতো যে, বাবার সঙ্গে আমি খেলতে যাচ্ছি অলিম্পিয়াডে।

ভারতের তামিলনাড়ু রাজ্যের চেন্নাইয়ের মহাবালিপুরাম শহরে ২৯ জুলাই থেকে ৯ আগস্ট অনুষ্ঠিত হবে বিশ্ব দাবা অলিম্পিয়াড। 

দুই গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও এনামুল হোসেন রাজীবের কাছে বাকিরা প্রশিক্ষণ নিয়েছেন। অলিম্পিয়াডের আগে বিদেশি কোচ কেন আনা হলো না? 

সাংবাদিকদের তোপের মুখে পড়ে ফেডারেশনের যুগ্ম সম্পাদক ও হেড অব ডেলিগেট ড. শোয়েব রিয়াজ আলম বলেন, যারা প্রশ্ন করছেন, তারা টাকা দেন। দেখেন আমি রাশিয়া থেকে পাঁচজন গ্র্যান্ডমাস্টার এনে প্রশিক্ষণ দেব।

তার এ কথায় উত্তেজিত হয়ে ওঠেন মিডিয়া কর্মীরা- অর্থ আমরা কেন দেব? সংগঠক তো আপনারা। কীভাবে দাবার উন্নয়ন হবে, আপনারাই ভালো বুঝবেন।

উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ, মহিলা ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস, মহিলা ফিদে মাস্টার শামীমা শারমিন, নোশিন আঞ্জুম, উম্মে তাসলিমা এবং মহিলা মাস্টার নাজরানা খান যাচ্ছেন দলের সঙ্গে। 

এদিকে বিশ্ব দাবা সংস্থার জোন ৩.২ এর প্রেসিডেন্ট পদে এবারো প্রতিদ্বন্দ্বিতা করছেন সৈয়দ শাহাবউদ্দিন শামীম। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী শ্রীলংকা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments