Monday, April 15, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইউক্রেন সংঘাত রাশিয়া-ন্যাটোর যুদ্ধে পরিণত হতে পারে : ন্যাটো

ইউক্রেন সংঘাত রাশিয়া-ন্যাটোর যুদ্ধে পরিণত হতে পারে : ন্যাটো

ইউক্রেন সংঘাত রাশিয়া ও ন্যাটোর মধ্যে একটি পূর্ণাঙ্গ যুদ্ধে পরিণত হতে পারে বলে সতর্ক করেছেন ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ। ন্যাটো একটি নতুন বৈশ্বিক সংঘাত এড়াতে মনোনিবেশ করছে বলেও দাবি করেন সামরিক জোটটির মহাসচিব।

স্টলটেনবার্গ শুক্রবার নরওয়েজিয়ান সম্প্রচার করপোরেশনকে বলেছেন, ‘আমি আশঙ্কা করছি যে ইউক্রেনের যুদ্ধ নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে এবং ন্যাটো ও রাশিয়ার মধ্যে একটি বড় যুদ্ধে পরিণত হবে। ’ তিনি আরো যোগ করেন, ‘যদি ব্যাপারগুলো ভুল হয়ে যায়, তাহলে ভয়ংকর ভুল হতে পারে।

ন্যাটো প্রধান বলেন, ‘ন্যাটোর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো ইউরোপে পূর্ণমাত্রার যুদ্ধ প্রতিরোধ করা এবং এটি এমন কিছু যা আমরা প্রতিদিন করে থাকি। ’

মার্কিন নেতৃত্বাধীন জোটের প্রধান যদিও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করেছেন যে ন্যাটো তার সদস্যদের রক্ষা করবে।

ন্যাটো জোটের প্রতিষ্ঠা চুক্তির ৫ অনুচ্ছেদ অনুসারে, একটি সদস্য রাষ্ট্রের ওপর সশস্ত্র আক্রমণ জোটের সব রাষ্ট্রের বিরুদ্ধে আক্রমণ হিসেবে বিবেচিত হবে। স্টলটেনবার্গ এ ব্যাপারে বলেছিলেন, পুতিন ‘জানেন যে এটি সবার জন্য এক এবং সবার জন্য এক। ’

ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়া ইউক্রেনে তার সামরিক অভিযান শুরুর পর ন্যাটো দেশটির পূর্ব দিকে ৪০ হাজার সৈন্য মোতায়েন করেছে, যা এক বছরের আগের তুলনায় প্রায় ১০ গুণ বেশি। কিন্তু মস্কো তার সীমান্তের কাছাকাছি ন্যাটো সামরিক সাইটগুলোকে জাতীয় নিরাপত্তা হুমকি হিসেবে বিবেচনা করে এবং সতর্ক করে জানিয়েছে, পশ্চিম থেকে কিয়েভে ভারী অস্ত্র পাঠানোর ফলে রাশিয়া এবং ন্যাটোর মধ্যে সরাসরি সংঘর্ষের ঝুঁকি রয়েছে।

এদিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এই মাসে বলেছিলেন, ইউক্রেনকে অস্ত্র সরবরাহ এবং তার সৈন্যদের প্রশিক্ষণ দিয়ে যুক্তরাষ্ট্র এবং ন্যাটো ইতিমধ্যে সংঘর্ষে ‘প্রত্যক্ষভাবে জড়িত’।

সূত্র : আরটি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments