Thursday, June 20, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিআর্ম বিক্রিতে যুক্তরাষ্ট্রের বাগড়া

আর্ম বিক্রিতে যুক্তরাষ্ট্রের বাগড়া

চিপ ডিজাইনার প্রতিষ্ঠান আর্মকে অধিগ্রহণ করার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রের চিপ নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়া। কিন্তু সেই প্রস্তাবে বাগড়া দিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)। এফটিসি বলেছে, প্রস্তাবিত অধিগ্রহণ এনভিডিয়াকে কম্পিউটিং প্রযুক্তির ওপর খুব বেশি মাত্রায় নিয়ন্ত্রণ দেবে, যা কিনা অন্য প্রতিযোগীদের বেশ ঝামেলায় ফেলে দিতে পারে।

অ্যাপল, কোয়ালকম, সনি, স্যামসাংসহ বড় প্রযুক্তি সংস্থাগুলোর কাছে নিজের ডিজাইন ও প্রযুক্তি লাইসেন্স বিক্রি করে থাকে আর্ম।

তবে এনভিডিয়া বলেছে, এটি বাস্তবায়িত হলে চিপশিল্পেরই উপকার হবে। প্রতিষ্ঠানটি গেমিংয়ের জন্য উচ্চ পারফরম্যান্স গ্রাফিকস কার্ড, মোবাইল কম্পিউটিংয়ের জন্য চিপ তৈরির পাশাপাশি সফটওয়্যার এবং কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেমও তৈরি করে থাকে।

যুক্তরাজ্যের প্রতিষ্ঠান আর্ম ২০১৬ সালে জাপানের সফটব্যাংকের কাছে বিক্রি হয়ে যায়। এনভিডিয়া গত বছরের সেপ্টেম্বরে এই অধিগ্রহণের আনুষ্ঠানিক ঘোষণা দেয়।

যুক্তরাষ্ট্রের বাজার পর্যবেক্ষকরা বলেছেন, ‘প্রস্তাবিত একীভূতকরণ এনভিডিয়াকে তার প্রতিযোগীদের দুর্বল করার ক্ষমতা দেবে। ফলে বাজারে প্রতিযোগিতা কমে যাবে। এতে পণ্যের গুণমান, উদ্ভাবন হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে বৃদ্ধি পাবে পণ্যের দামও।’      সূত্র : বিবিসি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments