Tuesday, May 28, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিGoTo-এর ইন্দোনেশিয়া শপ দখল করতে ১.৫ বিলিয়ন ডলার খরচ করবে টিকটক

GoTo-এর ইন্দোনেশিয়া শপ দখল করতে ১.৫ বিলিয়ন ডলার খরচ করবে টিকটক

ByteDance Ltd.-এর  টিকটক ইন্দোনেশিয়ার GoTo গ্রুপের সাথে একটি যৌথ উদ্যোগে ১.৫ বিলিয়ন  বিনিয়োগ করতে সম্মত হয়েছে যা তারা নিয়ন্ত্রণ করবে। এটি একটি চুক্তির অংশ যা চীনা কোম্পানিকে তার বৃহত্তম অনলাইন-খুচরা বাজারে তার শপিং অ্যাপ পুনরায় চালু করার সুযোগ করে দেবে। সোশ্যাল মিডিয়া জায়ান্টটি তার ইন্দোনেশিয়ান টিকটক শপ ব্যবসা টোকোপিডিয়ামবিনের সাথে GoTo-এর ই-কমার্স ইউনিট টোকোপিডিয়ার সাথে একত্রিত করবে। টিকটক সেই সংমিশ্রণে ৭৫% অংশীদারিত্ব পাবে, যা ইন্দোনেশিয়ায় টিকটক -এর সোশ্যাল মিডিয়া অ্যাপের শপিং বৈশিষ্ট্যগুলি নিয়ন্ত্রণ করবে। চুক্তিটি বাইটড্যান্সের জন্য কিছুটা অস্বাভাবিক, যা কার্যকরভাবে একটি প্রধান বিদেশী বাজারে একজন বিশিষ্ট স্থানীয় অনলাইন-বাণিজ্য প্লেয়ারকে গ্রহণ করছে। চুক্তির  অধীনে GoTo Tokopedia অপারেশনের একটি প্যাসিভ সমর্থক হয়ে ওঠে, বাইটড্যান্সকে তার ইন্দোনেশিয়ান ব্যবসা পুনরায় চালু করতে এবং এটির অনলাইন-রিটেল পরিষেবা বন্ধ করার জন্য প্রবর্তিত প্রবিধানগুলি মেনে চলার সুযোগ করে  দেয়। জাকার্তায় GoTo এর শেয়ার ৫.৬% কমেছে কারণ বিনিয়োগকারীরা টিকটক- এর ই-কমার্স ব্যবসার নিয়ন্ত্রণ লাভের প্রভাব মূল্যায়ন করেছে। শীর্ষ ইন্দোনেশিয়ান ডিজিটাল ঋণদাতা পিটি  ব্যাংক জাগো, যেখানে GoTo-এর একটি অংশীদারিত্ব রয়েছে, ৭.৯% এর মতো অগ্রসর হয়েছে। একটি টাই-আপ সম্ভাব্যভাবে জাগো-চালিত প্ল্যাটফর্মগুলির জন্য অর্থপ্রদান এবং ই-কমার্স লেনদেনকে উত্সাহিত করবে।

ইন্দোনেশিয়ার সরকার, যেটি তার লক্ষ লক্ষ ছোট উদ্যোগ সহ স্থানীয় প্রতিযোগীদের রক্ষা করার চেষ্টা করেছে, ইঙ্গিত দিয়েছে যে এটি TikTok এবং GoTo-এর নতুন চুক্তি অনুমোদন করছে। যেহেতু টিকটক  টোকোপিডিয়া এবং স্থানীয় বাণিজ্য অপারেটরদের কাছে একটি প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে, জাকার্তা সেপ্টেম্বরে একটি  প্রবিধান প্রতিষ্ঠা করেছে যাতে টিকটক -এর মতো সোশ্যাল মিডিয়া প্লেয়ারদের তাদের অর্থপ্রদান পরিষেবাগুলি সামগ্রী থেকে আলাদা করতে বাধ্য করে।

টিকটক  ইন্দোনেশিয়ায় ২০২১ সালে শপিং অ্যাপ শুরু করেছিল এবং এর তাত্ক্ষণিক সাফল্য এটিকে মার্কিন যুক্তরাষ্ট্র সহ অন্যান্য বাজারে অনলাইন খুচরা বিক্রেতার ক্ষেত্রে প্রসারিত করতে উত্সাহিত করেছিল।

এই বছর, টিকটক বলেছে যে এটি ইন্দোনেশিয়া এবং বৃহত্তর দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। দক্ষিণ-পূর্ব এশিয়ার  দেশগুলির মধ্যে ইন্দোনেশিয়া প্রথম  বিধিনিষেধ চালু করার  পরে,  মালয়েশিয়া বলেছে যে তারা টিকটক এবং এর ই-কমার্স ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করার সম্ভাবনা অধ্যয়ন করছে। সোশ্যাল মিডিয়া জায়ান্ট ইতিমধ্যেই জাতীয় নিরাপত্তা উদ্বেগের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং ভারতের মতো সম্ভাব্য নিষেধাজ্ঞা এবং তদন্তের সম্মুখীন হচ্ছে।

 

সূত্র :  গালফ নিউজ

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments