Saturday, April 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকসৌদি আরবের এবার রিয়াদ এয়ার

সৌদি আরবের এবার রিয়াদ এয়ার

বিমান পরিবহণে ‘রিয়াদ এয়ার’ নামে নতুন আরেকটি জাতীয় এয়ারলাইন তৈরি করছে সৌদি আরব। দেশটির প্রধানমন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন সালমান রোববার এ ঘোষণা দেন। 

রাজধানী রিয়াদকে পরিবহণ, বাণিজ্য এবং পর্যটনের জন্য বিশ্বের অন্যতম প্রবেশদ্বার হিসেবে গড়ে তুলতে এই পরিকল্পনা করেছে দেশটি। আরব নিউজ, আলজাজিরা, রয়টার্স। 

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, এয়ারলাইনটির সভাপতিত্ব করবেন পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ) গভর্নর ইয়াসির আল-রুমানিয়ান। সিইও নিযুক্ত হয়েছেন টনি ডগলাস। 


অত্যাধুনিক প্রযুক্তির এয়ারলাইনটি সৌদির তেল আয়ের বাইরেও জিডিপি বৃদ্ধিতে ২০ বিলিয়ন ডলার যোগ করবে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নতুন কর্মসংস্থান পাবে ২ লাখেরও বেশি মানুষ। 

এছাড়া এটি ২০৩০ সালের মধ্যে প্রতিবছর ১২০ মিলিয়ন এবং ২০৫০ সালের মধ্যে ১৮৫ মিলিয়ন ভ্রমণকারীকে সেবা দিতে সক্ষম হবে। 

সৌদি পর্যটনমন্ত্রী আহমেদ আল-খতিব এক টুইট বার্তায় বলেন, রিয়াদ এয়ারলাইন নিয়ে আমাদের লক্ষ্য হলো ২০৩০ সালের মধ্যে সারাবিশ্ব থেকে ১০০ মিলিয়ন পর্যটক গ্রহণ করা। 


রিয়াদ এয়ার রক্ষণাবেক্ষণ ও পরিচালনার লক্ষ্যে গত বছরের নভেম্বরেই  রিয়াদে ৫৭ বর্গকিলোমিটার আয়তনের একটি বিমানবন্দর তৈরির পরিকল্পনা হাতে নেন কর্তৃপক্ষ। রিয়াদ এয়ারের জন্য ৮০টি উড়ান কেনার জন্য বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং এবং এয়ার বাসের সঙ্গে আলোচনা শুরু করেছে পিআইএফ। খরচ ধরা হয়েছে ৩৫ বিলিয়ন ডলার। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments