Friday, April 19, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAসোমালিয়ায় ইসলামিক স্টেটের শীর্ষ কমান্ডারকে হত্যার দাবি পেন্টাগনের

সোমালিয়ায় ইসলামিক স্টেটের শীর্ষ কমান্ডারকে হত্যার দাবি পেন্টাগনের

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) এক শীর্ষ নেতাকে হত্যার দাবি করেছে যুক্তরাষ্ট্র। দেশটি বলছে, আফ্রিকার আঞ্চলিক প্রধান ছিলেন নিহত বিলাল আল-সুদানি। সোমালিয়ায় মার্কিন স্পেশাল ফোর্সের অভিযানে তিনি নিহত হন। এই সন্ত্রাসী নেতা ইসলামিক স্টেটের জন্য তহবিল সংগ্রহে বিশাল ভূমিকা রাখছিলেন বলে জানিয়েছে পেন্টাগন। এ খবর দিয়েছে আরটি। 
বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় লয়ড অস্টিন ওই অভিযানের কথা জানান। তিনি বলেন, সোমালিয়ার উত্তরাঞ্চলে বুধবার মার্কিন হামলায় বেশ কয়েকজন আইএস সদস্য নিহত হয়েছে। এরমধ্যে আছেন সংগঠনটির আঞ্চলিক প্রধান বিলাল আল-সুদানি। এছাড়া মোট ১০ জঙ্গি নিহত হওয়ার কথাও জানান তিনি। অস্টিন আরও বলেন, আফ্রিকা মহাদেশে আইএসের কার্যক্রম বৃদ্ধিতে এবং সংগঠনটির জন্য প্রয়োজনীয় তহবিল সংগ্রহে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল সুদানির। এমনকি আফগানিস্তানেও আইএসকে শক্তিশালী করতে ভূমিকা ছিল তার। 

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী দাবি করেছেন, এই অভিযানে কোনো বেসামরিক মানুষ নিহত হননি।

প্রত্যন্ত একটি অঞ্চলে থাকা আইএস ঘাঁটিতে অভিযান চালানো হয়। এছাড়া যুক্তরাষ্ট্রের কোনো সেনাও হতাহত হয়নি। ওয়াশিংটন সুদানিকে হাতেনাতে আটক করতে চেয়েছিল। কিন্তু মার্কিন সেনাদের লক্ষ্য করে আইএস সদস্যরা হামলা শুরু করলে তাদেরকে হত্যা করা ছাড়া আর কোনো উপায় ছিল না। 
২০২০ সালে সোমালিয়ায় থাকা ৭০০ মার্কিন সেনাদের বেশিরভাগকে ফিরিয়ে এনেছিলেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তবে জো বাইডেন ক্ষমতায় এসে আবারও মার্কিন সেনাদের সোমালিয়ায় পাঠান।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments