Friday, April 19, 2024
spot_img
Homeধর্মসিলেটে হাজার তরুণের দেশসেবার প্রত্যয়

সিলেটে হাজার তরুণের দেশসেবার প্রত্যয়

সিলেটে তরুণদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে সৃজনঘর তারুণ্যের মাহফিল ২০২২। গত ২৫ আগস্ট (বৃহস্পতিবার) সকাল ৯টায় শুরু হয়ে তা শেষ হয় রাত ১০টায়। সিলেট মহানগরীর আমান উল্লাহ কনভেনশন সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে তরুণদের দিকনির্দেশনা দেন দেশের খ্যাতনামা ইসলামী ব্যক্তিত্বরা। অনুষ্ঠানে অংশগ্রহণকারী এক হাজার তরুণ রেজিস্টার্ড ডেলিগেট দেশ, জাতি ও ইসলামের সেবায় আত্মনিবেদনের প্রত্যয় গ্রহণ করেন।

মাওলানা সৈয়দ আসিফ ও মুফতি আবু সুফিয়ান নাসিমের তিলাওয়াতের মাধ্যমে শুরু হয় তারুণ্যের মাহফিল। তিন পর্বের অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল টক শো। ‘ইসলামী সংস্কৃতি : বাঙালি মুসলিম তরুণদের চিন্তা’ শীর্ষক টক শোতে অংশ নেন পাঁচ তরুণ লেখক-চিন্তক।

দ্বিতীয় পর্বে ছিল তামাদ্দুন ওয়ার্কশপ। ইসলামের ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি ও মূল্যবোধের ওপর স্বতন্ত্র সাত বিষয়ে প্রশিক্ষণধর্মী আলোচনা করেন বরেণ্য সাত ইসলামিক স্কলার। তাঁরা হলেন ড. আ ফ ম খালিদ হোসেন, ড. গিয়াস উদ্দিন তালুকদার, মাওলানা মুহাম্মাদ যাইনুল আবিদীন, মাওলানা শরীফ মুহাম্মাদ, মাওলানা মুসা আল হাফিজ ও মুফতি আবদুল্লাহ মাসুম। প্রতিটি আলোচনা শেষে ছিল ৫ মিনিটের ‘ঝটপট প্রশ্ন ঝটপট উত্তর’ পর্ব আর পুরো ওয়ার্কশপ শেষে ছিল ১০ মিনিটের পরীক্ষা পর্ব। উভয় পরীক্ষাতেই বিজয়ীদের প্রদান করা হয় আকর্ষণীয় পুরস্কার।

তৃতীয় পর্বে ছিল কাওয়ালি জলসা। ঐতিহ্যবাহী সুফিধারার বিশেষায়িত সংগীত যৌথভাবে পরিবেশন করেন জনপ্রিয় নাশিদশিল্পী আহমদ আবদুল্লাহ, শালিন আহমদ, শেখ এনাম ও শাহেদ নিজাম। তাঁদের সঙ্গে কোরাসে ছিলেন নবীন আরো একাধিক নাশিদগায়ক। রাত ১০টায় বরুণা মাদরাসার প্রিন্সিপাল মাওলানা শেখ বদরুল আলম হামিদীর আখেরি মুনাজাতের মাধ্যমে সমাপ্ত হয় দিনব্যাপী আয়োজন। এ ছাড়া তামাদ্দুন ওয়ার্কশপের সাত আলোচকের প্রস্তুতকৃত আলোচ্য সাত বিষয়ের কিনোট পেপারের সমন্বয়ে  ‘সৃজনঘর তারুণ্যের মাহফিল ২০২২ স্মারক’ ম্যাগাজিনও প্রকাশ করা হয়।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments