Friday, April 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকলন্ডনে ভারতীয় হাইকমিশনে পতাকা নামাল খালিস্তানপন্থীরা

লন্ডনে ভারতীয় হাইকমিশনে পতাকা নামাল খালিস্তানপন্থীরা

লন্ডনে ভারতীয় হাইকমিশনে দেশের পতাকা নামিয়ে দিয়েছে শিখ ধর্মাবলম্বী একটি অংশ তথা খালিস্তানপন্থী বিক্ষোভকারীরা। খলিস্তানপন্থী স্বঘোষিত শিখ ধর্মগুরু অমৃতপাল সিংহকে ধরতে পুলিশ ভারতের পাঞ্জাব রাজ্যের সাতটি জেলায় তল্লাশি আভিযান চালাচ্ছে। এরই প্রতিবাদে খালিস্তানপন্থীরা এ কাজ করে।

লন্ডনে ভারতীয় হাইকমিশন সূত্রে খবর, প্রতিবাদকারী শিখদের একাংশ লন্ডনে ভারতীয় হাইকমিশন থেকে ভারতীয় পতাকা নামিয়ে দিয়েছে। এই বিষয়ে রোববার সন্ধ্যায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ব্রিটেনের উচ্চপদস্থ কূটনীতিককে তলব করে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে লন্ডনে ভারতীয় হাইকমিশন প্রাঙ্গণে ‘নিরাপত্তার অনুপস্থিতি’র ব্যখ্যা দাবি করেছে। প্রবাসী শিখদের একাংশ সন্ধ্যা থেকে বিক্ষোভ শুরু করেন। সমাজমাধ্যমে একটি ভিডিওতে দেখা গিয়েছে বিক্ষোভকারীরা দফতরে ঢুকে ভারতীয় পতাকা নামিয়ে নিচ্ছে।

ব্রিটেনের নিরাপত্তার সম্পূর্ণ অনুপস্থিতির জন্য ব্যাখ্যা চাওয়া হয়েছে। প্রশ্ন উঠেছে কিভাবে বিক্ষোভকারীরা হাইকমিশনের দফতরে প্রবেশ করেছেন। বিদেশমন্ত্রক তার বিবৃতে বলেছে, ‘ভিয়েনা কনভেনশনের আওতায় ব্রিটেন সরকারকে মৌলিক বাধ্যবাধকতাগুলির বিষয়ে স্মরণ করিয়ে দেয়া হয়েছিল।’ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আরো বলেছে, ‘ভারতীয় কূটনৈতিক প্রাঙ্গণ এবং কর্মীদের নিরাপত্তার প্রতি ব্রিটেন সরকারের উদাসীনতা মেনে নেয়া যায় না।’

উল্লেখ্য, অমৃতপালের গ্রেফতারি ঘিরে সমস্যা তৈরি হতে পারে। এই আশঙ্কায় শনিবার দুপুর থেকেই গোটা পাঞ্জাবে মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছিল রাজ্য প্রশাসন। কথা ছিল, রোববার দুপুরে তা আবার চালু করা হবে। পাঞ্জাব পুলিশ এবং কেন্দ্রের কর্তারা ভেবেছিলেন, তার মধ্যেই গ্রেফতার করে ফেলা যাবে অমৃতপালকে। কিন্তু শনিবার পুলিশ অমৃতপালের নাগাল পায়নি। এই অবস্থায় পাঞ্জাবে সোমবার দুপুর পর্যন্ত মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে বলে নতুন ঘোষণা হয়েছে। রোববার সাংবাদিকদের সামনে যদিও জালন্ধরের পুলিশ কমিশনারের দাবি, অতি দ্রুত গ্রেফতার করা হবে তাকে। গোটা রাজ্যে অমৃতপালের খোঁজে ছড়িয়ে পড়েছেন পুলিশকর্মীরা।

শনিবার দুপুরে অমৃতপালকে প্রায় নাগালে পেয়ে গিয়েছিল পুলিশ। কিন্তু মোটরবাইকে চেপে তিনি পালান। পুলিশ সূত্রে খবর, একবার পালাতে সক্ষম হলেও বেশি দিন গ্রেফতারি এড়াতে পারবেন না অমৃতপাল। পাঞ্জাব থেকে তার পক্ষে বাইরে পালানোও অসম্ভব। এতই যদি বজ্র আঁটুনি থাকে তাহলে তাকে গ্রেফতার করা যাচ্ছে না কেন? এই প্রশ্ন উঠছে।

জালন্ধরের সিপি কুলদীপ সিংহ চহল বলেন, ‘আমরা ওয়ারিস পাঞ্জাব দে সংগঠনের ৭৮ জনকে গ্রেফতার করেছি। এ ছাড়াও বহু মানুষকে জিজ্ঞাসাবাদ করার জন্য আটক করা হয়েছে। অমৃতপালের নিরাপত্তায় যুক্ত সাত-আটজন বন্দুকধারীকেও গ্রেফতার করেছি।’

সূত্রের খবর, হরিয়ানার গুরুগ্রাম থেকে অমৃতপালের ঘনিষ্ঠ দলজিৎ সিংহ কলসিকে গ্রেফতার করেছে পুলিশ। খলিস্তানি নেতার হয়ে টাকাপয়সার দিকটি তিনি দেখভাল করতেন।

এ দিকে খবর পাওয়া যাচ্ছে, অমৃতপালের সংগঠনের চার সদস্যকে গ্রেফতার করে পাঞ্জাব পুলিশ আসাম রাজ্যের ডিব্রুগড়ে নিয়ে গিয়েছে। সেখানে ডিব্রুগড় সেন্ট্রাল জেলে রাখা হয়েছে তাদের। কিন্তু পাঞ্জাবে গ্রেফতারির পর কেন তাদের আসামে নিয়ে যাওয়া হলো, তা এখনো স্পষ্ট নয়। এ বিষয়ে ডিব্রুগড়ের পুলিশ সংবাদ সম্মেলন করতে পারে।সূত্র : আনন্দবাজার পত্রিকা

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments