Thursday, March 28, 2024
spot_img
Homeখেলাধুলা‘রেকর্ড’ গড়ে সিরিজ জিতল ইংল্যান্ড

‘রেকর্ড’ গড়ে সিরিজ জিতল ইংল্যান্ড

লর্ডসে ইনিংস ব্যবধানে হার তাতিয়ে তুলেছিল ইংল্যান্ডকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠ ঐতিহ্যবাহী লর্ডসে ইনিংস ব্যবধানে হেরে লজ্জায় মাথা নুয়ে যায় ইংলিশ তারকাদের।

সেই হার বেন স্টোকসদের এতটাই তাতিয়ে তুলেছিল যে পরের দুই টেস্টে টানা জিতে সিরিজ ২-১ ব্যবধানে নিশ্চিত করে ইংল্যান্ড।

ওভালে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে হারিয়ে নতুন কীর্তি গড়ে স্বাগতিক ইংল্যান্ড। 

দ্বিতীয় ইনিংসে ১৩০ রানের লক্ষ্য তাড়ায় চতুর্থ দিনই জয়ের মঞ্চ তৈরি করে রেখেছিল ইংলিশরা। জিততে পঞ্চম ও শেষ দিন তাদের প্রয়োজন ছিল ৩৩ রান। প্রথম সেশনে ৩৩ বলেই লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড। 

বৃষ্টি ও রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে প্রথম দুই দিন খেলা হয়নি। বোলারদের দাপটে পরের দুই দিনে পড়ে ৩০ উইকেট। তাতে দুই দিনেই ইংল্যান্ডের জয়ের সম্ভাবনা তৈরি হয়। শেষপর্যন্ত আলোকস্বল্পতায় তা না হলেও ‘ইংল্যান্ডে শত বছরের ছোট্ট’ ম্যাচের তকমা পেয়ে গেছে এই টেস্ট।

ম্যাচটি শেষ হয়েছে ৯০৯ বলে। ইংল্যান্ডে গত ১১০ বছরে যা সংক্ষিপ্ততম টেস্ট। এর চেয়ে কম বলে শেষ হওয়া টেস্ট হয়েছিল ১৯১২ সালে। এই মাঠেই ৮১৫ বলের টেস্টে দক্ষিণ আফ্রিকাকেই ১০ উইকেটে হারিয়েছিল ইংল্যান্ড।

ইংল্যান্ডের মাটিতে বলের দিক থেকে সংক্ষিপ্ততম টেস্ট ৭৮৮ বলের। ১৮৮৮ সালে ম্যানচেস্টারে অস্ট্রেলিয়াকে ওই ম্যাচে ইনিংস ও ১২ রানে হারিয়েছিল স্বাগতিকরা। আর সব দেশ মিলিয়ে সবচেয়ে সংক্ষিপ্ত ‘কমপ্লিট’ টেস্ট ৬৫৬ বলের। সেখানেও পরাজিত দলের নাম দক্ষিণ আফ্রিকা; ১৯৩২ সালে মেলবোর্নে তাদের বিপক্ষে ইনিংস ও ৭২ রানে জিতেছিল অস্ট্রেলিয়া।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments