Friday, April 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকরুশ হামলায় ইউক্রেনের বিদেশি ভাড়াটেসহ ৩৮০ সেনা নিহত

রুশ হামলায় ইউক্রেনের বিদেশি ভাড়াটেসহ ৩৮০ সেনা নিহত

মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে সোমবার ২৪ ঘন্টার মধ্যে রাশিয়ার হামলায় ইউক্রেনের ১৩০জন বিদেশী ভাড়াটে সহ মোট ৩৮০ সেনা নিহত হয়েছে। ‘রাশিয়ান এরোস্পেস ফোর্সের নির্ভুল স্ট্রাইক ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের মাসলিয়াকোভকা এবং ক্রামতোর্স্ক শহরের বসতি স্থাপনের কাছাকাছি এলাকায় বিদেশী সৈন্য ইউনিটের অস্থায়ী স্থাপনার বিরুদ্ধে হামলা চালিয়ে ১৩০ জনেরও বেশি বিদেশী ভাড়াটে সৈন্য নির্মূল করেছে,’ মুখপাত্র বলেছেন। এছাড়া, রুশ বাহিনী খারকভ অঞ্চলের সিনকোভকা, ইভানভকা এবং বেরেস্তোভয়ে সম্প্রদায়ের কাছে ইউক্রেনীয় সেনাদের উপর আঘাত করে ৪০ জনেরও বেশি সেনা, তিনটি যুদ্ধের সাঁজোয়া যান এবং তিনটি পিকআপ ট্রাক ধ্বংস করেছে, জেনারেল নির্দিষ্ট করেছেন। ‘পাশাপাশি ডোনেৎস্ক এলাকায়, রাশিয়ান বাহিনী তাদের আক্রমণাত্মক অভিযান চালিয়েছিল। ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ক্রাসনয়ে, পেট্রোভস্কয়, নেভেলসকোয়ে, জর্জিয়েভকা এবং পোবেদার কাছাকাছি এলাকায় সম্মিলিত ফায়ারপাওয়ার দ্বারা শত্রুদের ৯০ জন সেনা, দুটি ট্যাঙ্ক, পাঁচটি যুদ্ধের সাঁজোয়া যান এবং সাতটি মোটর গাড়ি নির্মূল করা হয়েছিল,’ মুখপাত্র বলেছেন, অন্যদিকে রাশিয়ার বাহিনী গত দিনে দক্ষিণ ডোনেৎস্ক এলাকায় ৩০ জনেরও বেশি ইউক্রেনীয় জঙ্গিকে নির্মূল করেছে।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় গত দিনে রুশ বাহিনী তিনটি মার্কিন তৈরি এম৭৭৭ হাউইটজার ধ্বংস করেছে। ‘ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আর্টিওমোভস্ক শহরের এলাকায় এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের চেরভোনায়া ডিব্রোভা বসতিতে, তিনটি মার্কিন তৈরি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম ফায়ারিং অবস্থানে ধ্বংস করা হয়েছিল,’ মুখপাত্র বলেছেন। ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় রাশিয়ান বাহিনী গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের চারটি মার্কিন তৈরি হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ৮০০ রাউন্ড গোলাবারুদ এবং ১২০ ইউক্রেনীয় সেনা ধ্বংস করেছে। রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী সামরিক অভিযানের সময় গত দিনে ১৩টি ইউক্রেনীয় মনুষ্যবিহীন আকাশযানকে গুলি করে এবং নয়টি হিমারস রকেটকে বাধা দেয় বলে মুখপাত্র জানিয়েছেন। ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রুশ বাহিনী ২,৮০০টিরও বেশি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান ধ্বংস করেছে, মুখপাত্র বলেছেন।

‘সব মিলিয়ে, বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে নিম্নলিখিত লক্ষ্যগুলি ধ্বংস করা হয়েছে: ৩৫৫টি যুদ্ধবিমান, ১৯৯টি হেলিকপ্টার, ২,৮০৭টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৯৯টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৭,৩৮২টি ট্যাঙ্ক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৯৬৭টি মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ৩,৭৬৮ ফিল্ড আর্টিলারি বন্দুক এবং মর্টার এবং ৭,৯০০টি বিশেষ সামরিক মোটর যান,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

মাকেয়েভকায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৯ : রাশিয়ান সশস্ত্র বাহিনীর প্রধান সামরিক-রাজনৈতিক বিভাগের ফার্স্ট ডেপুটি হেড লেফটেন্যান্ট জেনারেল সের্গেই সেভরিউকভ সাংবাদিকদের বলেছেন, মেকেয়েভকাতে ট্র্যাজেডির পরে সেনাদের মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৯।

ট্র্যাজেডির পরপরই আহত ব্যক্তিদের বাঁচানোর জন্য সমস্ত প্রচেষ্টা নেয়া হয়েছিল, জেনারেল উল্লেখ করেছেন।
‘প্রাথমিক চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছিল; আহত ব্যক্তিদের চিকিৎসা প্রতিষ্ঠানে সরিয়ে নেয়া হয়েছিল। দুঃখজনকভাবে, ইস্পাতের কাঠামোগত ধ্বংসাবশেষ অপসারণের সময় আমাদের কমরেডদের মৃতের সংখ্যা বেড়ে ৮৯ হয়েছে,’ মন্ত্রণালয় বলেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় সমস্ত আহত ও ক্ষতিগ্রস্থ ব্যক্তি এবং মৃত সৈনিকদের পরিবারকে প্রয়োজনীয় সমস্ত সাহায্য এবং সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

ক্ষেপণাস্ত্র হামলার জন্য সৈন্যদের মোবাইল ফোনের ব্যবহারকে দায়ী করছে রাশিয়া : বছর শুরুর দিনে ইউক্রেনের যে ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার ৮৯ জন সৈন্য নিহত হয়েছে, সেই হামলা সৈন্যদের মোবাইল ফোনের ব্যবহার নজরদারি করে চালানো হয়েছিল বলে রাশিয়া জানিয়েছে। ইউক্রেনের ডোনেৎস্ক এলাকার মেকেয়েভকার একটি কলেজে থাকা সৈন্যদের ওপর ১ জানুয়ারি মধ্যরাতের কিছু পরে ওই ক্ষেপণাস্ত্র হামলা করা হয়।

রাশিয়ার সেনাবাহিনী বলছে, মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ থাকার পরেও সৈন্যরা সেগুলো ব্যবহার করছিল। সেটা অনুসরণ করেই তাদের লক্ষ্যবস্তু করা হয়। ওই হামলায় আসলে কতজন নিহত হয়েছে, তা যাচাই করা যায়নি। তবে এই যুদ্ধে হতাহতের যেসব সংখ্যা রাশিয়া এখন পর্যন্ত স্বীকার করেছে, তার মধ্যে এটাই সর্বোচ্চ ক্ষয়ক্ষতি। রাশিয়া জানিয়েছে, পহেলা জানুয়ারি মধ্যরাত একটার দিকে কারিগরি ওই কলেজের ওপর যুক্তরাষ্ট্রের তৈরি হিমারস রকেট সিস্টেম থেকে অন্তত ছয়টি রকেট নিক্ষেপ করা হয়। এর মধ্যে দুইটি আকাশেই ধ্বংস করে দেয়া হয়েছিল। বাকি চারটি কলেজে আঘাত করে।

গতকাল টেলিগ্রামে প্রকাশ করা একটি বিবৃতিতে রাশিয়ার সেনাবাহিনী জানিয়েছে, হামলায় নিহতদের মধ্যে রেজিমেন্টর উপ-প্রধান লেফটেন্যান্ট কর্নেল বাচুরিন রয়েছেন। পুরো ঘটনা তদন্ত করে দেখার জন্য একটি কমিশন গঠন করা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, তবে এর মধ্যেই এটা নিশ্চিত হওয়া গেছে যে, ইউক্রেনের হামলার সক্ষমতার মধ্যে থাকার পরে এবং নিষিদ্ধ থাকার পরেও সৈন্যদের ব্যাপকভাবে মোবাইল ফোনের ব্যবহার করার কারণে তারা হামলার শিকার হয়েছে। ‘এসব কারণে শত্রুপক্ষ (আমাদের) সামরিক সদস্যদের অবস্থান শনাক্ত করে, হামলার স্থান নির্ধারণ করতে এবং ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পেরেছে,’ রাশিয়ার বিবৃতিতে বলা হয়েছে।

এর পেছনে যে কর্মকর্তাদের দায় রয়েছে বলে তদন্তে জানা যাবে, তাদের বিচারের আওতায় আনা হবে বলে জানানো হয়েছে রাশিয়ার পক্ষ থেকে। সেই সঙ্গে ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে, সেটা ঠেকাতেও ব্যবস্থা নেয়া হচ্ছে। এর আগে ওই হামলায় রাশিয়ার পক্ষ থেকে ৬৩ জন নিহত হয়েছে বলে জানানো হয়েছেও এখন সেই সংখ্যা ৮৯ জন বলে জানানো হয়েছে। যদিও আসলে কতজন হতাহত হয়েছে, তা নিরপেক্ষভাবে যাচাই করার সুযোগ নেই। যুদ্ধে হতাহতের ব্যাপারে খুব কমই তথ্য জানিয়ে থাকে মস্কো।

যখন ক্ষেপণাস্ত্র হামলা হয়, তখন ওই কারিগরি কলেজটিতে নতুন নিয়োগ পাওয়া সৈন্যতে বোঝাই ছিল। গত সেপ্টেম্বর মাসে ভøাদিমির পুতিন যে তিন লাখ রিজার্ভ সৈন্য তলব করেছিলেন, এরা ছিলেন তারই অংশ। আশেপাশে অনেক গোলাবারুদও মজুদ করা ছিল। হামলার ঘটনার পর সামরিক বাহিনীর বিরুদ্ধে অদক্ষতার অভিযোগ তুলে রাশিয়ার অনেক বিশ্লেষক এবং রাজনৈতিক বলেছেন, সৈন্যদের এরকম একটি ঝুঁকিপূর্ণ এলাকায় থাকতে দেয়া ঠিক হয়নি। নিহত প্রত্যেক সৈন্যের পরিবারকে পাঁচ মিলিয়ন রুবল (৫৭ থেকে ৬৯ হাজার পাউন্ড) করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

রুশ সেনার উপর হামলায় ব্যবহৃত ইউক্রেনীয় এমএলআরএস ধ্বংস : রাশিয়ান সশস্ত্র বাহিনীর প্রধান সামরিক-রাজনৈতিক বিভাগের প্রথম উপ-প্রধান লেফটেন্যান্ট জেনারেল সের্গেই সেভরিউকভ সাংবাদিকদের বলেছেন, মাকেয়েভকাতে আক্রমণকারী ইউক্রেনীয় সেনাবাহিনীর মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম (এমএলআরএস) পাল্টা গুলি চালিয়ে রুশ সশস্ত্র বাহিনী ধ্বংস করেছে।

জেনারেল বলেন, ‘মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, যেটি ব্যবহার করে ইউক্রেনের সশস্ত্র বাহিনী মেকেয়েভকাকে গোলাবর্ষণ করেছিল, পাল্টা গোলাগুলিতে ধ্বংস হয়ে গেছে।’ ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের দ্রুজকোভকা রেলওয়ে স্টেশন এলাকায় মেটেরিয়ালের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলার ফলে, চারটি হিমারস লঞ্চার, চারটি আরএম-৭০ এমএলআরএস ইউনিট, ৮০০ টিরও বেশি রকেট প্রজেক্টাইল এবং আটটি যানবাহন ধ্বংস হয়েছিল এবং দুই শতাধিক ইউক্রেনীয় জাতীয়তাবাদী এবং বিদেশী ভাড়াটে নিহত হয়েছে, সেভরিউকভ বলেছেন।

রাশিয়ার নতুন ভূখণ্ড রাখাকে যুক্তরাষ্ট্র আলোচনার ভিত্তি হিসেবে দেখছে না : হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জ্যাঁ-পিয়েরে এক ব্রিফিংয়ে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে, ইউক্রেনের বন্দোবস্ত জাতিসংঘের সনদের নীতির ভিত্তিতে হওয়া উচিত এবং রাশিয়ায় অবশিষ্ট নতুন অঞ্চলগুলি প্রকৃত আলোচনার ভিত্তি হতে পারে না।
‘আপনি আমাদের বারবার এই কথা বলতে শুনেছেন, ইউক্রেন ছাড়া ইউক্রেন সম্পর্কে কিছুই নেই। এবং তাই আমরা এই পদ্ধতিটিকে দেখি, এবং এটি এই প্রশাসনের ধারাবাহিক ঐক্যমত্য। আমরা সবাই একটি ন্যায়সঙ্গত শান্তি সমর্থন করি; যে এমন কিছু যা আমরা সবাই সমর্থন করি,’ মুখপাত্র বলেছেন। ‘যখন আমরা শুধু শান্তির কথা বলি, তাতে অবশ্যই জাতিসংঘের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার নীতিগুলি অন্তর্ভুক্ত থাকতে হবে, যেমনটি আমি এইমাত্র উল্লেখ করেছি,’ জ্যাঁ-পিয়েরে বলেছিলেন। ‘এটা গুরুত্ব সহকারে নেয়া কঠিন যে, রাশিয়া যখন আকারে দ্বিগুণ হয়ে যাচ্ছে তখন তারা ভাল বিশ্বাসের কূটনীতির জন্য প্রস্তুত। মার্কিন যুক্তরাষ্ট্র এখন যুদ্ধক্ষেত্রে ইউক্রেনকে সমর্থন করে যেতে চায় যাতে তারা সর্বোত্তম অবস্থানে থাকে। যখন এটি ঘটবে তখন আলোচনার জন্য তারা সেরা অবস্থানে থাকবে,’ মুখপাত্র যোগ করেছেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ আগে বলেছিলেন, ইউক্রেনের জন্য যে কোনো শান্তি পরিকল্পনাকে অবশ্যই নতুন বাস্তবতা মাথায় রেখে সমাধান করতে হবে। অর্থাৎ তাদেরকে নতুন চারটি অঞ্চল ফেরত পাওয়ার আশা ত্যাগ করতে হবে যা রাশিয়ার অংশ হয়েছে।

পুতিনকে সমর্থন করে ইউক্রেনে আরও সেনা পাঠানোর আহ্বান নিহতদের পরিবারের : রাশিয়ার নিহত সেনাদের বিধবা স্ত্রী ও পরিবারকে সমর্থন দেয়া দেশপ্রেমিক গোষ্ঠী প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে আরও বড় আকারে সেনা ইউক্রেনে পাঠানোর এবং বিজয় নিশ্চিত করার জন্য সীমান্ত বন্ধ করার নির্দেশ দেয়ার আহ্বান জানিয়েছে।

রাশিয়ার ৭০ বছর বয়সী সর্বোচ্চ নেতা পুতিন ইউক্রেনে বিজয়ের জন্য তীব্র চাপের মধ্যে রয়েছেন ১০ মাসেরও বেশি সময় ধরে তিনি একটি অপারেশনের অংশ হিসাবে সৈন্য প্রেরণ করেছিলেন যা তিনি বলেছিলেন যে, পূর্ব ইউক্রেনে রাশিয়ানদের রক্ষা করার উদ্দেশ্যে ছিল। ‘আমরা আমাদের প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে রাশিয়ান সেনাবাহিনীকে একটি বৃহৎ আকারে সংহতি চালানোর অনুমতি দিতে আহ্বান জানাচ্ছি,’ রাশিয়ার সৈন্যদের উইডোজ গ্রুপ টেলিগ্রামে একটি পোস্টে বলেছে। ‘আমরা আমাদের প্রেসিডেন্ট, আমাদের সুপ্রিম কমান্ডার-ইন-চীফকে রাশিয়া থেকে সামর্থবান পুরুষদের প্রস্থান নিষিদ্ধ করতে আহ্বান জানাই এবং আমাদের এটি করার সম্পূর্ণ নৈতিক অধিকার রয়েছে, আমাদের স্বামীরা এ পুরুষদের রক্ষা করতে গিয়ে মারা গেছে, কিন্তু কে আমাদের রক্ষা করবে যদি ওরা পালিয়ে যায়?’

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাশিয়ার প্রথম গত ২১ সেপ্টেম্বর ‘আংশিক সংহতি’ হিসাবে প্রায় ৩ লাখ অতিরিক্ত পুরুষকে সেনা বাহিনীতে যুক্ত করে। তবে যুদ্ধ এড়াতে অনেকেই বিদেশে পালিয়ে গিয়েছিল। ক্রেমলিন অবিলম্বে বিধবাদের গোষ্ঠীর আপিলের বিষয়ে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। পুতিন গত মাসে বলেছিলেন যে অতিরিক্ত সংহতির প্রয়োজন নেই। বিধবা গোষ্ঠীর একজন প্রতিনিধি রয়টার্সকে বলেছেন যে মাতৃভূমি রক্ষার জন্য সমস্ত উপযুক্ত রাশিয়ান পুরুষদের একত্রিত করা উচিত। ‘আসন্ন যুদ্ধের জন্য সম্পূর্ণ ভিন্ন সম্পদের প্রয়োজন হবে: মানব, মনস্তাত্ত্বিক, অর্থনৈতিক,’ তিনি রয়টার্সকে বলেছেন, ‘মাতৃভূমি রক্ষা করা একটি কর্তব্য।’ সূত্র : রয়টার্স, তাস, বিবিসি নিউজ, আল-জাজিরা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments