Saturday, April 20, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAরাশিয়ার বিরুদ্ধে জোট সম্প্রসারণে ব্যর্থ বাইডেন

রাশিয়ার বিরুদ্ধে জোট সম্প্রসারণে ব্যর্থ বাইডেন

ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার আগে, রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে বিশ্বকে সমাবেশ করার জন্য একটি আন্তর্জাতিক জোট এত দ্রুত একত্রিত হয়েছিল যে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিস্মিত হয়ে বলেছিলেন, ‘কয়েক মাসের মধ্যে যে ঐক্য দেখা গেছে, সেটি অর্জন করতে আমরা একসময় বছরের পর বছর সময় নিয়েছিলাম।’

চার মাস পরে, মার্কিন কর্মকর্তারা হতাশাজনক বাস্তবতার মুখোমুখি হচ্ছেন যে, উত্তর আমেরিকা থেকে ইউরোপ জুড়ে এবং পূর্ব এশিয়া পর্যন্ত বিস্তৃত দেশগুলির শক্তিশালী জোট – ইউক্রেনের অচলাবস্থা ভাঙার জন্য যথেষ্ট নাও হতে পারে। ক্রমবর্ধমান জরুরীতার সাথে, বাইডেন প্রশাসন ভারত, ব্রাজিল, ইসরাইল এবং উপসাগরীয় আরব রাষ্ট্রগুলো সহ – ওয়াশিংটনের দ্বারা সংঘাতে নিরপেক্ষ হিসাবে বিবেচিত দেশগুলিকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা, সামরিক সমর্থন এবং আরও এগিয়ে যাওয়ার জন্য কূটনৈতিক চাপের প্রচারণায় যোগ দেয়ার চেষ্টা করছে। অন্যান্য প্রধান নিরাপত্তা বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে তাদের অংশীদারিত্ব থাকা সত্ত্বেও এখনও পর্যন্ত, তাদের মধ্যে বেশিরভাগই তাতে ইচ্ছুক নয়।

বাইডেন এই গ্রীষ্মে সউদী আরব সফরের পরিকল্পনা করে একটি অসাধারণ কূটনৈতিক এবং রাজনৈতিক জুয়া খেলছেন, যাকে তিনি ‘প্যারিয়া’ বলেছিলেন। এবং বৃহস্পতিবার, তিনি লস অ্যাঞ্জেলেসে আমেরিকার শীর্ষ সম্মেলনের ফাঁকে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সাথে দেখা করেছিলেন। বলসোনারো রাশিয়া ইউক্রেন আক্রমণ করার এক সপ্তাহ আগে মস্কো সফর করেছিলেন এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ‘সংহতি’ ঘোষণা করেছিলেন। তিনিও রাশিয়ার বিরুদ্ধে যেতে অস্বীকার করেন। মার্কিন কর্মকর্তারা দেশগুলিকে বোঝানোর চেষ্টা করার অসুবিধাগুলি স্বীকার করেছেন যে, তারা রাশিয়াকে বিচ্ছিন্ন করার আমেরিকান এবং ইউরোপীয় চালনার সাথে তাদের নিজস্ব স্বার্থের ভারসাম্য বজায় রাখতে পারে।

রাশিয়া এবং এর অংশীদাররা, বিশেষ করে চীন, জোট সম্প্রসারণের জন্য মার্কিন সরকারের প্রচেষ্টার নিন্দা করেছে, যা ইউরোপীয় দেশগুলি ছাড়াও কানাডা, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড অন্তর্ভুক্ত করেছে। ‘আধুনিক বিশ্বে, একটি দেশকে বিচ্ছিন্ন করা অসম্ভব, বিশেষ করে রাশিয়ার মতো বিশাল দেশ,’ পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার বলেছেন। বেইজিংয়ে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সোমবার বলেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র ‘রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার সংঘাতে দেশগুলিকে পক্ষ নিতে বাধ্য করেছে এবং একতরফা নিষেধাজ্ঞা এবং দীর্ঘ-বাহু এখতিয়ার আরোপের জন্য ইচ্ছাকৃতভাবে হুমকি দিয়েছে।’ তিনি যোগ করেছেন, ‘এটা কি জবরদস্তিমূলক কূটনীতি নয়?’

ফেব্রুয়ারীতে পুতিন ইউক্রেনে অভিযান শুরু করার পরপরই রাশিয়ার মুদ্রা রুবেলের দরপতন হয়। কিন্তু রাশিয়া চীন, ভারত, ব্রাজিল, ভেনিজুয়েলা এবং থাইল্যান্ড সহ অনেক দেশে জ্বালানি এবং অন্যান্য পণ্য রপ্তানি থেকে মুদ্রা অর্জন করা অব্যাহত রাখার পর এর দর আবার বেড়ে যায়। কিছু দেশের জন্য, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সারিবদ্ধ হওয়ার সিদ্ধান্তের জীবন-মৃত্যুর পরিণতি হতে পারে। ওয়াশিংটন খরা-পীড়িত আফ্রিকান দেশগুলোকে সতর্ক করেছে যে, যখন খাদ্যের দাম বাড়ছে এবং সম্ভবত লক্ষাধিক মানুষ অনাহারে রয়েছে, এমন সময়ে তারা যেন রাশিয়ার কাছ থেকে শস্য না কেনে।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করে জাতিসংঘের একটি প্রস্তাবে মার্চে একটি ভোটে, ৩৫টি দেশ বিরত ছিল, বেশিরভাগই মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ার। এটি আমেরিকান কর্মকর্তাদের এবং তাদের মিত্রদের উদ্বিগ্ন করেছে, যারা তা সত্ত্বেও উল্লেখ করেছে যে ১৯৩টির মধ্যে ১৪১টি রাষ্ট্র রাশিয়াকে নিন্দা করেছে। মাত্র পাঁচটি রাষ্ট্র – রাশিয়া সহ – এই পদক্ষেপের বিরুদ্ধে ভোট দিয়েছে। ব্রাজিল রাশিয়ার নিন্দায় ভোট দিয়েছে, এবং বলসোনারো যুদ্ধ শেষ করার জন্য আলোচনার জন্য চাপ দিয়েছেন। কিন্তু তার দেশ রাশিয়া এবং তাদের মিত্র বেলারুশ থেকে সার আমদানি অব্যাহত রেখেছে।

ভারত এবং দক্ষিণ আফ্রিকা উভয়ই জাতিসংঘের ভোট থেকে বিরত ছিল। রাশিয়ার সাথে ভারতের কয়েক দশকের কৌশলগত অংশীদারিত্ব রয়েছে এবং তেল, সার এবং সামরিক সরঞ্জামের জন্য এটির উপর নির্ভর করে। বাইডেন প্রশাসন ভারতকে তার জোটে যোগ দেয়ার জন্য চাপ দিলে তারা জানায়, তাদের রাশিয়ান আমদানি খুবই কম। এপ্রিলে ওয়াশিংটন সফরের সময়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী, সুব্রহ্মণ্যম জয়শঙ্কর, এই বিষয়ে প্রশ্নগুলি খারিজ করে দিয়েছিলেন, বলেছিলেন যে, ‘সম্ভবত মাসে আমাদের মোট কেনাকাটা এক বিকেলে ইউরোপ যা করে তার চেয়ে কম হবে। সুতরাং আপনি এটি সম্পর্কে ভাবতে চাইতে পারেন,’ তিনি বলেছিলেন।

কিন্তু ইউরোপ এখন রাশিয়ার তেলের আংশিক নিষেধাজ্ঞার মধ্যে তার জ্বালানি আমদানি কমিয়ে দিচ্ছে, যখন ভারত তার ইতিমধ্যে ক্রমবর্ধমান অপরিশোধিত তেলের ক্রয় আরও বাড়াতে মস্কোর সাথে আলোচনা করছে বলে জানা গেছে। রাশিয়ার সাথে দক্ষিণ আফ্রিকার সম্পর্ক শীতল যুদ্ধে ফিরে যায়, যখন সোভিয়েত ইউনিয়ন বর্ণবাদ বিরোধী আন্দোলনকে সমর্থন করেছিল যা দেশের অভ্যন্তরীণ শক্তির গতিশীলতাকে পরিবর্তন করেছিল। দুই দেশের মধ্যে বাণিজ্য পরিমিত, কিন্তু দক্ষিণ আফ্রিকা, অন্যান্য অনেক দেশের মতো, পশ্চিমা ঔপনিবেশিকতা এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে একটি অপ্রতিদ্বন্দ্বী পরাশক্তি হিসাবে দীর্ঘদিন ধরে সন্দেহ করছে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ন্যাটোর বিরুদ্ধে রাশিয়াকে যুদ্ধে উস্কানি দেয়ার অভিযোগ করেছেন এবং নতুন করে কূটনৈতিক আলোচনার আহ্বান জানিয়েছেন। এক মাস পরে, রামাফোসা এই সংঘাতের প্রভাবের জন্য দুঃখ প্রকাশ করে বলেছিলেন যে, ‘শিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার কারণে তারাও ক্ষতিগ্রস্থ হবে।’

ব্রাজিল, ভারত এবং দক্ষিণ আফ্রিকা – রাশিয়া এবং চীন সহ দেশগুলো – এমন একটি গোষ্ঠীর সদস্য যারা বিশ্ব অর্থনীতির এক-তৃতীয়াংশ নিয়ন্ত্রণ করে। গত মাসে গ্রুপের পররাষ্ট্রমন্ত্রীদের একটি অনলাইন বৈঠকে, মস্কো তার সহযোগী অংশীদারদের সাথে তেল ও গ্যাস শোধনাগার স্থাপনের প্রস্তাব দেয়। গ্রুপটি অন্যান্য দেশে সদস্যপদ সম্প্রসারণের বিষয়েও আলোচনা করেছে। উগান্ডা, পাকিস্তান এবং ভিয়েতনাম সহ জাতিসংঘের ভোট থেকে বিরত থাকা অন্যান্য দেশগুলি রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের সামরিক সহায়তায় শান্তি আলোচনার যে কোনও সুযোগ বন্ধ করার জন্য মার্কিন নেতৃত্বাধীন জোটকে অভিযুক্ত করেছে।

বাইডেন জরুরীভাবে সউদী আরব সফরের পরিকল্পনা করেছেন। তিনি সেই যুবরাজের কাছে হাত পাততে যাচ্ছেন যাকে তিনি ‘হত্যাকারী’ ও ‘সম্ভাব্য যুদ্ধাপরাধী’ বলে নিন্দা করেছেন। তার এ প্রচেষ্টা ইতিমধ্যেই নেতৃস্থানীয় ডেমোক্র্যাটদের দ্বারা সমালোচিত হচ্ছে। মার্কিন কর্মকর্তারা দুটি উপসাগরীয় আরব দেশগুলির ঘোষিত নিরপেক্ষতা দ্বারা হতাশ হয়েছে, যারা আমেরিকান অস্ত্র কেনে এবং তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী ইরানের বিরুদ্ধে নীতির জন্য ওয়াশিংটনকে লবি করে। সূত্র : নিউইয়র্ক টাইমস।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments