Saturday, April 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকরাশিয়াকে লক্ষ্য করে নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করবে যুক্তরাজ্য

রাশিয়াকে লক্ষ্য করে নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করবে যুক্তরাজ্য

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত বছর ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর তার প্রথম সফরে আজ যুক্তরাজ্যে পৌঁছাবেন।-বিবিসি

যুক্তরাজ্য সরকার জানিয়েছে, তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করবেন এবং পরে পার্লামেন্টে বক্তৃতা দেবেন। দেশটি আরও ঘোষণা করেছে যে, জেলেনস্কি ইউক্রেনীয় বাহিনীর ব্রিটিশ প্রশিক্ষণ ফাইটার জেট পাইলট এবং মেরিনদের প্রশিক্ষণ পরিদর্শন করবেন।

দেশটি এটিও আশা করছে যে, যুক্তরাজ্য পরবর্তীতে রাশিয়াকে লক্ষ্য করে নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করবে। ইউক্রেনের একটি মূল অনুরোধ হলো, ইউক্রেনের পাইলটদের ভবিষ্যতে ন্যাটো-মানের ফাইটার জেট উড়ানোর জন্য প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা ঘোষণা করা।
পশ্চিমা দেশগুলি কীভাবে ইউক্রেনের জন্য সমর্থন জোরদার করা যায় তা বিবেচনা করছে। দেশটি এই মাসের শেষের দিকে রাশিয়ার নতুন আক্রমণের জন্য প্রস্তুত।

গত সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মুখপাত্র সাংবাদিকদের বলেছিলেন যে, ব্রিটিশ সামরিক জেটগুলি “অত্যন্ত অত্যাধুনিক এবং কীভাবে উড়তে হয় তা শিখতে কয়েক মাস সময় নেয়”। ইউকে ইতিমধ্যেই ইউক্রেনে ২টি চ্যালেঞ্জার ট্যাঙ্ক পাঠানোর পরিকল্পনা ঘোষণা করেছে। ইউক্রেনীয় সৈন্যরা কীভাবে তাদের পরিচালনা করতে হয় সে সম্পর্কে প্রশিক্ষণ গ্রহণ করছে।

১০ নং ডাউনিং স্ট্রিট বলেছে, সুনাক ইউক্রেনের সমালোচনামূলক জাতীয় অবকাঠামোকে লক্ষ্যবস্তু করার রাশিয়ার ক্ষমতাকে ব্যাহত করতে ইউক্রেনকে “দীর্ঘ পরিসরের ক্ষমতা” প্রদানের প্রস্তাব দেবেন। ব্রিটিশ প্রশিক্ষণ এই বছর বাড়ানো হবে। আরও ২০ হাজার ইউক্রেনীয় সৈন্যকে প্রশিক্ষণ দেওয়া হবে বলেও উল্লেখ করা হয়।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments