Thursday, April 18, 2024
spot_img
Homeআন্তর্জাতিকরাশিয়াকে কোণায় ঠেলে দেবেন না, বললেন বেলারুশের প্রেসিডেন্ট

রাশিয়াকে কোণায় ঠেলে দেবেন না, বললেন বেলারুশের প্রেসিডেন্ট

বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো সতর্কতা দিয়ে বলেছেন, রাশিয়াকে কোণায় ঠেলে দেবেন না। রাশিয়ার পারমাণবিক অস্ত্র আছে। 

যুক্তরাষ্ট্রের এনবিসিকে দেওয়া লুকাশেঙ্কোর একটি সাক্ষাৎকার শুক্রবার প্রকাশ করে বেলারুশের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা। সাক্ষাৎকারে লুকাশেঙ্কো বলেছেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, আলোচনাকারী এমনকি আপনার প্রতিপক্ষকে কোণায় ঠেলে দেবেন না। তাই সীমা লঙ্ঘন করবেন না- সেই রেড লাইনগুলো, যেরকমটা রাশিয়ানরা বলে। আপনি এই সীমা অতিক্রম করতে পারবেন না।

সাম্প্রতিক সময়ে বেশ কয়েক জায়গায় রুশ সেনারা পিছু হটার পর শঙ্কা তৈরি হয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারেন।

বেলারুশের প্রেসিডেন্ট বলেছেন, পারমাণবিক অস্ত্রের জন্য, যে কোনো অস্ত্র হলো অস্ত্র যেটি কিছুর জন্য তৈরি করা হয়েছে।

তিনি আরও বলেছেন, রাশিয়ানরা সুষ্পষ্টভাবে তাদের অবস্থানের রূপরেখা করেছে: ঈশ্বর ক্ষমা করুক যদি রাশিয়ার কোনো অঞ্চলের ওপর হামলা হয়, সেই ঘটনায়, রাশিয়া প্রয়োজনীয় সব অস্ত্র ব্যবহার করতে পারে। 

অর্থনৈতিক ও রাজনৈতিক দিক দিয়ে রাশিয়ার ওপর বেলারুশ অনেকটাই নির্ভরশীল। ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া হামলা করার আগে সেখানে রুশ সেনাদের জড়ো হওয়ার সুযোগ দিয়েছিলেন লুকাশেঙ্কো। 

গত সোমবার বেলারুশের প্রেসিডেন্ট জানান বেলারুশ সীমান্তে উস্কানিমূলক কর্মকান্ড করছে ইউক্রেন । তিনি ঘোষণা দেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রাশিয়া-বেলারুশ সেনাদের একটি যৌথ দল মোতায়েন করা হবে। তার এমন ঘোষণার পর শঙ্কা তৈরি হয়েছে বেলারুশকে ইউক্রেন যুদ্ধে জড়িত করতে পারেন তিনি। 

সূত্র: আল জাজিরা

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments