Friday, March 29, 2024
spot_img
Homeধর্মরমজান উপলক্ষে আয়া সোফিয়ায় কালেমার বর্ণিল সাজ

রমজান উপলক্ষে আয়া সোফিয়ায় কালেমার বর্ণিল সাজ

পবিত্র রমজান উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে তুরস্কের বিখ্যাত স্থাপনা আয়া সোফিয়া গ্র্যান্ড মসজিদ। বুধবার (২২ মার্চ) ইস্তাম্বুলে অবস্থিত এই মসজিদে রমজানের প্রথম তারাবির নামাজ অনুষ্ঠিত হয়। এ সময় ভিজ্যুয়াল লাইটের মাধ্যমে মসজিদের মিনারে ইসলামের কালেমা ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ লেখা দেখা যায়।

রমজান উপলক্ষে ঐতিহাসিক এই মসজিদের বর্ণিল সাজের ভিডিওটি শেয়ার দেন ইস্তাম্বুলের গভর্নর আলি ইয়ারলিকায়া। টুইট বার্তায় তিনি লিখেন, ‘আমরা পবিত্র রমজান মাসের দেখা পেয়ে অত্যন্ত আনন্দিত। এ বছর আয়া সোফিয়া গ্র্যান্ড মসজিদের মিনারগুলো ইস্তাম্বুল শহর ও আমাদের অন্তরকে আলোকিত করবে। তাতে লেখা রয়েছে লা ইলাহা ইল্লাল্লাহ। স্বাগত রমজান।’

৫৩২ সালে ঐতিহাসিক আয়া সোফিয়া নির্মিত হয়। ১৪৫৩ সালে ইস্তাম্বুল বিজয়ের পর তা মসজিদে রূপান্তর করা হয়। ৯১৬ বছর পর্যন্ত তা খ্রিস্টানদের গির্জা হিসেবে ব্যবহৃত হয়। এরপর ১৪৫৩ সাল থেকে ১৯৩৪ সাল পর্যন্ত তা মসজিদ হিসেবে ব্যবহৃত হয়। এরপর ৮৬ বছর ঐতিহাসিক এ স্থাপনা জাদুঘর হিসেবে থাকে। ১৯৮৫ সালে আয়া সোফিয়াকে ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। ২০২০ সালের ২৪ জুলাই আয়া সোফিয়াকে পুনরায় মসজিদ হিসেবে ব্যবহার শুরু হয়। 

সূত্র : আনাদোলু এজেন্সি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments