Friday, April 19, 2024
spot_img
Homeখেলাধুলাম্যান সিটির প্রথম নাকি ইন্টারের চতুর্থ?

ম্যান সিটির প্রথম নাকি ইন্টারের চতুর্থ?

চ্যাম্পিয়নস লীগ ফাইনাল আজ

বর্ণাঢ্য ক্লাব ইতিহাসে ম্যানচেস্টার সিটির একমাত্র অপ্রাপ্তির নাম চ্যাম্পিয়নস লীগ শিরোপা। অভাব মোচনের মিশনে আজ ফাইনালে ইন্টার মিলানের মোকাবিলা করবে সিটিজেনরা। আর নেরাজ্জুরিদের সামনে চতুর্থ চ্যাম্পিয়নস লীগ শিরোপা জয়ের হাতছানি। ইস্তানবুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ রাত ১টায় চ্যাম্পিয়নস লীগ ফাইনালে মুখোমুখি হবে ইন্টার মিলান ও ম্যানচেস্টার সিটি। সাল ২০২১, প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লীগের ফাইনাল খেলে ম্যানচেস্টার সিটি। তবে শিরোপা স্বপ্নপূরণ হয়নি পেপ গার্দিওলার দলের। ফাইনালে চেলসির কাছে ১-০ গোলে হেরে যায় দলটি। দুই বছর পর ফের চ্যাম্পিয়নস লীগ ট্রফির এক জয় দূরত্বে ম্যান সিটি। ১৩ বছর আগে তৃতীয় এবং সবশেষ চ্যাম্পিয়নস লীগ শিরোপা জিতেছিল ইন্টার মিলান। এর আগে ১৯৬৪ এবং ১৯৬৫ সালে টানা দু’বার চ্যাম্পিয়ন হয় নেরাজ্জুরিরা।

২০২২-২৩ মৌসুমে বিধ্বংসী ছন্দ দেখানো ম্যানচেস্টার সিটিকেই ফাইনালের ফেভারিট মানছেন অনেকে। ইতোমধ্যেই প্রিমিয়ার লীগ এবং এফএ কাপজয়ী সিটিজেনরা চ্যাম্পিয়নস লীগের ফাইনালে সাফল্য পেলে ইতিহাস গড়বে। ম্যানচেস্টার ইউনাইটেডের পর মাত্র দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবল জয়ের কীর্তি গড়বে স্কাই ব্লু’রা। ফাইনালে ইন্টার মিলানের পক্ষে বাজি ধরার লোকও কম নয়। 

চ্যাম্পিয়নস লীগের নকআউট পর্বে মাত্র ৩ গোল হজম করা নেরাজ্জুরিরা জমাট বাঁধা রক্ষণের জোরে ম্যান সিটিকে বড় চ্যালেঞ্জে ফেলতে পারে।  ‘হেড টু হেড’ পরিসংখ্যানে দুই দলই সমান সাফল্য পেয়েছে। এখন পর্যন্ত দু’বার দেখা হয়েছে ম্যানচেস্টার সিটি ও ইন্টার মিলানের। এতে একটি করে জয় পায় দুই দল। এতে সমান ৩টি করে গোল করে সিটি ও ইন্টার। সাম্প্রতিক পারফরম্যান্সে প্রিমিয়ার লীগ জায়ান্ট ম্যান সিটির চেয়ে কিছুটা এগিয়ে ইন্টার মিলান। ইতালিয়ান সিরি আ’র ক্লাবটি নিজেদের শেষ ৫ ম্যাচের ৪টিতেই জয় পেয়েছে। বিপরীতে ৫ ম্যাচে ৩ জয় ম্যান সিটির। তবে সিটিজেনদের অনুপ্রেরণা হতে পারে সদ্য এফএ কাপ শিরোপা জয়। গত ৩রা জুন ম্যানচেস্টার ইউনাইটেডকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পেপ গার্দিওলার দল।  ৯০ মিনিটে চোখ গার্দিওলার গার্দিওলার অধীনে গত ছয় মৌসুমে পাঁচবার সিটি প্রিমিয়ার লীগ শিরোপা ঘরে তুলেছে।

 এছাড়া ২০১৬ সালে দায়িত্ব নেওয়ার পর তিনি দলকে চারবার লীগ কাপ, এফএ কাপ জিতিয়েছেন দুইবার। তবে এখন পর্যন্ত কোনোবারই দলটি চ্যাম্পিয়নস লীগ শিরোপার স্বাদ পায়নি। চলতি মৌসুমে দুটি শিরোপা জিতে পেপ গার্দিওলার দলটি ট্রেবল জয়ের অপেক্ষায় রয়েছে। তবে বাস্তবতা জানেন অভিজ্ঞ এই স্প্যানিশ কোচ। ইতিহাসের দিকে না তাকিয়ে, তিনি ফাইনালের ৯০ মিনিটের প্রতি পূর্ণ মনোযোগ দিতে চান। বলেন, ‘ফাইনালে থাকাটা একটা স্বপ্ন। দুই বছর আগেও আমরা এখানে ছিলাম, কিন্তু ভিন্ন পরিস্থিতিতে। আমরা আমাদের সেরাটা দেওয়ার চেষ্টা করব, কারণ আমরা জানি ফাইনাল নির্ভর করে নির্দিষ্ট ৯০ মিনিটে কেমন খেলবেন, তার ওপর। এটা ইতিহাসের বিষয় নয়।’ তিনি আরও বলেন, ‘প্রতিপক্ষের চেয়ে ভালো হওয়ার জন্য ৯০ মিনিটে কী করতে হবে, সেটাই বড় বিষয়। গ্রুপ পর্ব, কোয়ার্টার-ফাইনাল, গত মৌসুম, প্রিমিয়ার লীগ বা এফএ কাপে আপনি কী করেছেন, তা কাজে আসবে না। এটি এখন কেবলই এক ম্যাচের লড়াই।’ 

চ্যাম্পিয়নস লীগের ফাইনালে ম্যানচেস্টার সিটিকে সমীহ করলেও ম্যাচ জয়ের আত্মবিশ্বাস আছে ইন্টার মিলান কোচ সিমন ইনজাঘির। ফাইনালের আগে তিনি বলেন, ‘বিশ্বের অন্যতম সেরা ক্লাবের মোকাবিলায় আমরা সতর্ক। তবে ফাইনাল জয় ইন্টার মিলানের প্রাপ্য। ছেলেরা (শিরোপা জিততে) নিজেদের সর্বোচ্চটা দিয়ে লড়বে।’ ইনজাঘি বলেন, ‘আসরজুড়ে আমরা যেভাবে খেলে এসেছি, সেভাবেই চেষ্টা করব খেলতে। যে খেলার ধরন আমাদের ফাইনাল পর্যন্ত পৌঁছে দিয়েছে।’ হলান্ডে দুশ্চিন্তা, হলান্ডে ভরসা  ইন্টার মিলানের ভয়ের কারণ হতে পারেন ম্যানচেস্টার সিটি তারকা আর্লিং ব্রট হলান্ডে। 

গোটা মৌসুমজুড়ে বিধ্বংসী পারফরম্যান্স দেখানো নরওয়েজিয়ান স্ট্রাইকারকে নিয়ে আলাদা ছক আঁকতেই হবে নেরাজ্জুরিদের। প্রিমিয়ার লীগে ৩৫ ম্যাচে ৩৬ গোল করা হালান্দ চ্যাম্পিয়নস লীগে ১০ ম্যাচে করেছেন ১২ গোল। সতীর্থদের দিয়ে করান ১টি গোল। তবে গোলমেশিন হলান্ড চ্যাম্পিয়ন্স লীগে অনেক দিন ধরে গোলখরায় ভুগছেন। সেমিফাইনালের দুই লেগে রিয়ালের বিপক্ষে জালভেদ করতে পারেননি। তবুও ইন্টারের সামনে বড় চ্যালেঞ্জের নাম হলান্ড। তাকে আটকানোর পথ খুঁজছে মিলান শিবির। অপরদিকে ম্যানচেস্টার সিটির চিন্তার কারণ হতে পারেন লাউতারো মার্টিনেজ। আর্জেন্টাইন স্ট্রাইকার মৌসুমজুড়ে দুর্দান্ত ছন্দ দেখিয়েছেন। ইতালিয়ান সিরি আ’য় ৩৮ ম্যাচে ২১ গোল এবং ৭টি অ্যাসিস্ট করেন বিশ্বকাপজয়ী তারকা। চ্যাম্পিয়নস লীগে ১২ ম্যাচে ৩টি করে গোল এবং অ্যাসিস্ট করেন লাউতারো।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments