Friday, April 19, 2024
spot_img
Homeসাহিত্যমেলায় আগতদের বেশিরভাগই ক্রেতা

মেলায় আগতদের বেশিরভাগই ক্রেতা

বইমেলায় বেশিরভাগ প্রকাশনা থেকে নতুন প্রায় সব বই চলে এসেছে। পাঠক কোন বই কিনবেন তার হিসাবটাও এখন মোটামুটি ঠিক। তাই এখন বই কেনার ধুম পড়েছে।

মেলায় বুধবার যারা এসেছেন তাদের বেশিরভাগই ক্রেতা। খুব বেশি মানুষ এসেছিলেন তা বলার সুযোগ নেই। তবে যারা এসেছেন তাদের হাতে হাতে বই ছিল।

মেলা মাঠেই দেখা পার্থিব ব্যান্ডের গায়ক আশফাকুল বারী রুমনের সঙ্গে। তিনি যুগান্তরকে বলেন, চাকরির ব্যস্ততার কারণে মেলায় আসতে পারছিলাম না। আগে থেকেই ঠিক করে রেখেছিলাম ব্যান্ডসংগীতের ইতিহাস নিয়ে লেখা ‘বাংলার রক মেটাল’ বইটি কিনব। অনলাইনে কেনা যেত কিন্তু চেয়েছি মেলা থেকে কিনতে। এ বইটির পাশাপাশি আরও কয়েকটি বই সংগ্রহ করেছি।

মেলায় এখন ঢাকার বাইরের পাঠকরাও আছেন। কুমিল্লা থেকে বইমেলায় এসেছিলেন শিক্ষক আতাউর রহমান। তিনি বলেন, চমৎকার ব্যাপার হচ্ছে দিনে দিনেই কুমিল্লা থেকে এসে আবার ফেরত যাওয়া যায়। সকালে রওয়ানা দিয়ে দুপুরে ঢাকা এসেছি শুধু বইমেলা থেকে কিছু নতুন বই সংগ্রহ করার জন্য। সিরাজুল ইসলাম চৌধুরী, বদরুদ্দীন উমরসহ আরও কয়েকজন লেখকের বই সংগ্রহ করেছি। রাতেই আবার কুমিল্লা ফিরে যাব।

বুধবার বিকালে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় জন্মশতবর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা ও ছড়া এবং জন্মশতবর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত লোকায়ত সাহিত্য শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মতিন রায়হান ও সুমনকুমার দাশ। আলোচনায় অংশগ্রহণ করেন তপন বাগচী, মোস্তাক আহমাদ দীন এবং অনুপম হীরা মণ্ডল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কামাল চৌধুরী।

কামাল চৌধুরী বলেন, পৃথিবীতে বহু মহান নেতা এসেছেন যারা নিজেদের জাতিকে উজ্জীবিত করেছেন। কিন্তু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে যত কবিতা, ছড়া বা লোকসাহিত্য রচিত হয়েছে, তা আর কোনো নেতাকে নিয়ে হয়েছে কিনা সে প্রশ্ন আমাদের মনে জাগতেই পারে। বঙ্গবন্ধু এমন একজন নেতা যাকে নিয়ে ভবিষ্যতেও অসংখ্য সাহিত্য রচিত হবে এবং তার অসামান্য কীর্তি আমাদের সামনে চিরভাস্বর হয়ে থাকবে। এদিন লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন রফিকুর রশীদ, আহমাদ মাযহার, অদ্বৈত মারুত এবং মামুন খান। সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কামাল চৌধুরী, মুহাম্মদ সামাদ, কাজল বন্দ্যোপাধ্যায়, শাহজাদী আঞ্জুমান আরা, আহমেদ জসিম, নাজমা আহমেদ, আ র ম বাকীবিল্লাহ, চঞ্চল আখতার, নাজমুল হুসাইন, আরেফিন রব। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী কাজী রোমানা আহমেদ সোমা, মাসুদুজ্জামান, আন্জুমান আরা, রশিদ কামাল। এছাড়া ছিল মাসুম হুসাইনের পরিচালনায় নৃত্য ‘পরম্পরা নৃত্যালয়’, কোহিনূর রহমান শিল্পীর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘আনন্দ নিকেতন সংগীতালয়’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী মোস্তাফিজুর রহমান, সালমা মোস্তাফিজ, ফারুক নূরী, এটিএম গোলাম মোস্তফা, আমিরুল ইসলাম, মজিবুর রহমান বিরহী, রীতা ভাঁদুরী, আমর হাওলাদার বাবুল। নৃত্য পরিবেশন করবেন সাকিবুল ইসলাম।

নতুন : বুধবার নতুন বই প্রকাশ হয়েছে ৬৪টি। অন্যপ্রকাশ থেকে প্রকাশ হয়েছে ‘রাবেয়া খাতুন স্মারকগ্রন্থ’, আবদুল মান্নানের লেখা ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’, হাসনাত আবদুল হাইয়ের ‘শাহবাগে ব্যালেরিনা’, ঐতিহ্য থেকে শামসুজ্জামান খানের লেখা ‘ঢাকাইয়া ও গ্রামবাংলার রঙ্গরসিকতা’।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments