Friday, March 29, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিমেটাকে কঠিন শাস্তি দিলো আয়ারল্যান্ড

মেটাকে কঠিন শাস্তি দিলো আয়ারল্যান্ড

ফেসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয়া এবং তাদের ওপর নজরদারি চালানোর অভিযোগ বহু পুরোনো। এবার সেই একই অভিযোগে ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটাকে ৪১৪ মিলিয়ন ডলারের জরিমানা করেছে আয়ারল্যান্ড। ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রম রেকর্ড করার জন্য এ শাস্তি পেতে হলো মেটাকে। 

ব্যবহারকারীদের এই তথ্য দিয়েই সাধারণত বিজ্ঞাপন প্রদর্শণ করা হয়। কিন্তু এটিকে প্রাইভেসির বড় লঙ্ঘন হিসেবে দেখছে আয়ারল্যান্ড। বুধবার তাই মেটাকে বড় অংকের জরিমানা করেছে দেশটি। এর আগেও আয়ারল্যান্ড অনবরত মেটাকে শাস্তি দিয়ে এসেছে। শুধুমাত্র গত এক বছরেই মোট ১.৩ বিলিয়ন ডলার জরিমানা করা হয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রামের এই মূল কোম্পানিকে। 

এক বিবৃতিতে ডাবলিনভিত্তিক ‘ডাটা প্রটেকশন কমিশন’ বা ডিপিসি জানিয়েছে, ফেসবুকের জন্য মেটাকে জরিমানা দিতে হবে ২২৩ মিলিয়ন ডলার এবং ইনস্টাগ্রামের জন্য দিতে হবে ১৯১ মিলিয়ন ডলার। এছাড়া হোয়াটসঅ্যাপেও নজরদারি চলে কিনা তা জানতে তদন্ত চলছে। এটি প্রমাণিত হলে মেটা আরও বড় জরিমানার মুখোমুখি হতে পারে। 
ডিপিসি জানিয়েছে, ব্যবহারকারীর তথ্যতো বটেই, তার ব্রাউজিং হিস্ট্রি থেকেও তথ্য চুরি করে ফেসবুক ও ইনস্টাগ্রাম। এতে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা লঙ্ঘন হয়।

ফেসবুক অনেক আগে থেকেই এ ধরণের প্রাইভেসি লঙ্ঘন করে আসছে। মেটা এক বিবৃতিতে জানিয়েছে, তারা এই জরিমানার বিরুদ্ধে আপিল করবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments