Thursday, March 28, 2024
spot_img
Homeবিচিত্রভারতে সেই ‘নরখাদক’ বাঘকে গুলি করে হত্যা

ভারতে সেই ‘নরখাদক’ বাঘকে গুলি করে হত্যা

ভারতে ৯ জন মানুষকে মেরে ফেলা সেই ‘নরখাদক’ বাঘটিকে শেষ পর্যন্ত গুলি করে হত্যা করেছে কর্তৃপক্ষ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, টি-১০৪ নামে পরিচিত তিন বছর বয়সী বাঘটি বাল্মীকি বাঘ-অভয়ারণ্যের আশপাশে থাকা বাসিন্দাদের জন্য আতঙ্ক হয়ে দাঁড়িয়েছিল। সেটিকে শিকারের জন্য ২০০ পুলিশ সদস্য ও জেলা কর্মকর্তা মাঠে নেমেছিলেন। এ ছাড়া হাতিকেও কাজে লাগানো হয়।
এ অভিযানের নেতৃত্বে ছিল বিহার পুলিশ। বাঘটি হত্যার জন্য সিতালটোলা বালুওয়া গ্রামের কাছে একটি আখক্ষেত ঘেরাও করা হয়েছিল।
বাল্মীকি বাঘ-অভয়ারণ্যের পরিচালক নেসামনি জানান, গত শনিবার থেকে বাঘটি শিকারের জন্য চূড়ান্ত অভিযান শুরু হয়। সম্প্রতি বাঘটির আক্রমণে ৯ জন মানুষ মারা গেছেন- এমন সংবাদ শোনার পরই এ অভিযান চালানো হয়।
বিহার অঞ্চলের প্রধান বন্যপ্রাণী সংরক্ষক কুমার গুপ্ত বলেন, ‘বাঘটিকে শান্ত করার প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। এ ছাড়া যখন বাঘটিকে ঘিরে ধরা হয়েছিল, তখন তার মধ্যে কোনো ভয় দেখা যায়নি।’
কুমার গুপ্ত জানান, অভিযানের সময় দুটি হাতি নিয়ে দুই দল জঙ্গলের ভেতরে যায়। অন্যদিকে, অপর একটি হাতি নিয়ে বাইরের দিকে আরেকটি দল বাঘটির অপেক্ষায় থাকে। মনে করা হচ্ছিল, বাঘটি ওই জায়গা দিয়েই বের হয়ে আসবে। এরপর দুপুর সোয়া ৩টার দিকে বাঘটিকে গুলি করে হত্যা করা হয়।
বিবিসি বলছে, ভারতে বিশ্বের মোট ৭০ শতাংশ বাঘ রয়েছে। ২০১৯ সালে প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী, ভারতে প্রতিবছর ৪০ থেকে ৫০ জন মানুষ বাঘের আক্রমণে মারা যান। সূত্র : বিবিসি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments