Friday, April 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকভারতের ভূমিকায় চরম ক্ষুব্ধ ৫৭ দেশ

ভারতের ভূমিকায় চরম ক্ষুব্ধ ৫৭ দেশ

মধ্যপ্রাচ্যে চলছে ভারতীয় পণ্য বর্জন ও কর্মী ছাঁটাই

বিশ্বের ৫৭টি দেশ ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সিনিয়র দুই কর্মকর্তার বিতর্কিত মন্তব্যের জেরে দেশটির বিরুদ্ধে নিজেদের মানসিকতা এতটাই তীব্র করেছে যে দেশগুলিতে ভারতীয় পণ্যের বিপণন বন্ধ হয়ে গেছে। এমনকি অনেক দেশে ভারতীয়রা চাকরিও হারাচ্ছেন। মহানবী (সঃ) সম্পর্কিত বিতর্কিত মন্তব্যের জেরে বিজেপির জাতীয় মুখপাত্রকে দল ইতোমধ্যে সাসপেন্ড করেছে। ভারত সরকার বিষয়টি নিয়ে চুপচাপ থাকলেও অর্গানইজেশন অফ ইসলামিক কো-অপারেশন এ বিষয়ে যে বক্তব্য রেখেছে তার প্রতিবাদ জানিয়েছে। ওআইসি দেশগুলোর মধ্যে রয়েছে কাতার, কুয়েত, পাকিস্তান, বাহারাইন, সউদী আরব, ইরান, সংযুক্ত আরব-আমিরাত, উজবেকিস্তান, তাজাকিস্তান, তুরস্ক, মিসর, আলজেরিয়া, বাংলাদেশ, আজারবাইজান, মালয়শিয়া, মরোক্কো, আফগানিস্তান, ইরাক, তিউনেশিয়া, লিবিয়া, সিরিয়া, ওমান, সুদান, ইয়েমেনসহ ওআইসিভুক্ত অন্য দেশগুলো।
মহানবী (স.)-এর অবমাননা বিজেপির প্লেবুক থেকেই বেরিয়েছে
গত কয়েকদিনে, ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তার দুই উচ্চপদস্থ কর্মী পার্টির জাতীয় মুখপাত্র নূপুর শর্মা এবং দিল্লিতে মিডিয়া অপারেশনের প্রধান নবীন কুমারের পরে রাজনৈতিক ও কূটনৈতিক ঝড়ের মধ্যে নিজেকে খুঁজে পেয়েছে। জিন্দাল প্রকাশ্যে মহানবী মুহাম্মদ (স.)কে অবমাননাকর মন্তব্য করে।

আপত্তিকর মন্তব্যের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শুক্রবার উত্তরপ্রদেশের কানপুরের রাস্তায় নেমে আসে শত শত মুসলমান। উত্তেজনা কমাতে এবং ভারতের ঘৃণাত্মক বক্তৃতা আইনের অধীনে দায়ীদের শাস্তি দেয়ার পরিবর্তে কর্তৃপক্ষ সহিংস প্রতিক্রিয়া জানায়: পুলিশ বিক্ষোভকারীদের রাজ্যের কঠোর ‘গ্যাং আইন’-এর অধীনে মামলা করে এবং এমনকি ‘তাদের সম্পত্তি বাজেয়াপ্ত ও ধ্বংস করার’ হুমকি দেয়।

আক্রমণাত্মক বক্তব্যের খবর এবং তাদের বিরুদ্ধে প্রতিবাদের জন্য সরকারের প্রতিক্রিয়া দেশের সীমানা ছাড়িয়ে পৌঁছেছে বহির্বিশ্বে। কাতারসহ অন্তত পাঁচটি আরব দেশ ভারতের বিরুদ্ধে সরকারিভাবে প্রতিবাদ জানিয়েছে। অনেক আরব দেশে ভারতীয় পণ্য বয়কট করার আহ্বানও সোশ্যাল মিডিয়ায় চালু করা হয়েছে এবং কুয়েতের কিছু দোকানের তাক থেকে ভারতীয় পণ্য সরিয়ে ফেলা হয়েছে।

শেষ পর্যন্ত, এটি ভারতীয় মুসলমানদের বোধগম্য ক্ষোভ নয়, মনে হচ্ছে, তবে আন্তর্জাতিক নিন্দার হুমকি এবং অর্থনৈতিক পতন যা ভারতীয় কর্তৃপক্ষকে একটি ক্ষতি-সীমিত অপারেশন শুরু করতে প্ররোচিত করেছিল।
কূটনৈতিক প্রতিবাদের একটি সংক্ষিপ্ত সময়ের পরে সরকার ঘোষণা করে যে, অভিযুক্তের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। শর্মাকে বরখাস্ত এবং জিন্দালকে দলীয় সদস্যপদ থেকে বহিষ্কার করা হয়। বিজেপিও একটি প্রকাশ্য বিবৃতি জারি করে বলেছে, ‘[দল] যে কোনো ধর্মের কোনো ধর্মীয় ব্যক্তিত্বের অবমাননার তীব্র নিন্দা করে’। এদিকে, কাতারে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তাল বলেছেন, দলের মধ্যে কিছু ‘প্রান্তিক উপাদান’ দ্বারা আক্রমণাত্মক মন্তব্য করা হয়েছে এবং তা ভারত সরকারের মতামতের প্রতিনিধিত্ব করে না।

তবে, মহানবী (স.)-কে অপমানকারী কর্মীদের ‘সাসপেন্ড’ এবং ‘বহিষ্কার’ করার পদক্ষেপ এবং তাদের মন্তব্য থেকে সরকারকে দূরে রাখার প্রচেষ্টা ভারতের ভিতরে বা বাইরের কাউকে সন্তুষ্ট করেনি এবং কারণও সঙ্গত।
প্রথমত, শর্মা এবং জিন্দালকে পার্টির মধ্যে ‘প্রান্তিক উপাদান’ হিসাবে বর্ণনা করা যায় না। সর্বোপরি, ঘটনার আগে, তারা উভয়েই বিজেপিতে উচ্চ পদে অধিষ্ঠিত ছিল, যে অবস্থানগুলো তাদের ক্ষমতাসীন দলের পক্ষে কথা বলতে এবং জাতির কাছে এর নীতি ও কৌশলগুলোকে জানাতে দেয়।

দ্বিতীয়ত এবং সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ, এটা যুক্তি দেয়া কঠিন যে, তাদের ইসলামবিরোধী দৃষ্টিভঙ্গি ভারত সরকারের প্রতিনিধিত্ব করে না, যখন বিজেপির কোনো নেতাই আন্তরিক ক্ষমা চাননি এবং পার্টির ইসলামবিরোধী নীতি, কর্ম ও বিবৃতি ছিল।

উদাহরণস্বরূপ, অদূর অতীতে বিজেপির নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের সুদূর ইতিহাসের মুসলিম ব্যক্তিত্ব এবং বর্তমান সময়ের ‘সন্ত্রাসবাদ এবং ধর্মীয় চরমপন্থা’-এর মধ্যে তার দুটি পাবলিক বক্তৃতায় সংযোগ স্থাপনের চেষ্টা করেছিলেন, যা বোঝায় যে, ভারতের মুসলমানদের তাদের ‘পূর্বপুরুষদের’ দ্বারা সঙ্ঘটিত কথিত অপরাধের জন্য দায়ী করা উচিত এবং শাস্তি দেয়া উচিত। এসব উগ্র ইসলামবিরোধী মন্তব্যের জন্য তিনি দলের পক্ষ থেকে কোনো বিরোধিতার সম্মুখিন হননি।

উত্তর প্রদেশের বিজেপি-সংশ্লিষ্ট মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও সাম্প্রতিক রাজ্য বিধানসভা নির্বাচনের সময় মুসলিমবিরোধী বক্তৃতা করেছিলেন। এ বক্তৃতার একটিতে তিনি মুসলমানদের উপহাস করে বলেছিলেন যে, তিনি রাজ্য নির্বাচনকে ৮০ শতাংশ (রাজ্যে হিন্দুদের শতাংশ) এবং ২০ শতাংশের (মুসলিম শতাংশ) মধ্যে লড়াই হিসাবে দেখেছেন।

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, যিনি বিজেপির সাথে যুক্ত তার বক্তৃতায় আরো স্পষ্টবাদী ছিলেন। গত বছর, তিনি আসামে জোরপূর্বক উচ্ছেদ অভিযানের সময় পুলিশ অফিসারদের হাতে একজন নাবালকসহ দু’জন মুসলমান হত্যাকে অতীতে হিন্দুদের ‘শহীদ’-এর জন্য ‘প্রতিশোধের কাজ’ হিসাবে বর্ণনা করেছিলেন।

বিজেপির শাসনের অধীনে, সারা ভারতে মসজিদ এবং অন্যান্য পবিত্র স্থানগুলোকে হিন্দুদের কাছে হস্তান্তর করা হয়েছে তা নিশ্চিত করার জন্য বেশ কয়েকটি প্রচার চালানো হয়েছে যারা দাবি করে যে, এসব স্থান মূলত হিন্দুদের ছিল। উদাহরণস্বরূপ, বর্তমানে বারাণসীর জ্ঞানবাপি মসজিদ, শ্রীরঙ্গপত্তনার জামে মসজিদ এবং দিল্লির কুতুব মিনার এবং আরো অনেকগুলো হিন্দুদের কাছে হস্তান্তর করার জন্য এই ধরনের প্রচারণা চলছে।

এ বছরের শুরুর দিকে, ডানপন্থী হিন্দু গোষ্ঠীগুলো মুসলিম পাড়ায় মিছিলের আয়োজন করে এবং বেশ কয়েকটি রাজ্যে রাম নবমী উদযাপনের সময় ঘৃণামূলক বক্তৃতা দেয়। গুজরাট থেকে দিল্লি পর্যন্ত রাজ্যগুলোতে গেরুয়া স্কার্ফ পরা এবং কিছু ক্ষেত্রে লাঠি এবং তলোয়ার নিয়ে হিন্দু পুরুষরা মুসলিমদের বাড়ি এবং মসজিদের বাইরে গণহত্যার হুমকিতে ভরা উত্তেজক গান বাজিয়েছিল এবং ঘৃণামূলক সেøাগান তুলেছিল।

বিজেপি কর্তৃপক্ষ শুধুমাত্র এসব আন্দোলনকারীদের শাস্তি দিতে অস্বীকার করেনি বরং মুসলমানদের আত্মরক্ষা করতে বাধা দেওয়ার জন্য ভারতীয় রাষ্ট্রের সমস্ত শক্তি ব্যবহার করে। প্রকৃতপক্ষে, এ জনতার বিরুদ্ধে দাঁড়ানো মুসলিম পুরুষদের দ্রুত গ্রেফতার করা হয় এবং কর্তৃপক্ষ তাদের সম্পত্তি ভেঙে গুঁড়িয়ে দেয়।
মাঝে মাঝে এবং নিয়মিত ইসলামবিরোধী মন্তব্য করা এবং তাদের সমর্থকদের হিংসাত্মক ইসলামোফোবিয়াকে সমর্থন করার পাশাপাশি, বিজেপি নেতারা গত কয়েক বছরে অসংখ্য ইসলামবিরোধী এবং বৈষম্যমূলক নীতি ও আইন পাস করেছে।

তিনবার বা তাৎক্ষণিক তালাককে অপরাধীকরণের আইন, গো-হত্যা নিষিদ্ধ করা, ‘ধর্মীয় স্বাধীনতা বজায় রাখার’ নামে অনুমিত ধর্মান্তরকে অপরাধ সাব্যস্ত করা, মুসলিম পুরুষ ও হিন্দু মহিলাদের মধ্যে মিলনকে অপরাধ সাব্যস্ত করা এবং সারা দেশে কার্যত সব গোশত খাওয়া নিষিদ্ধ করার নির্বাহী আদেশগুলো মাত্র কয়েকটি। ভারতে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) শাসনামলে যে ইসলামোফোবিয়া নীতি কার্যকর হয়েছিল তার উদাহরণ।

অবশ্যই, নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ)ও রয়েছে, যা মুসলমানদের প্রতি বৈষম্য করে, কারণ এটি বিশ্বাসকে ভারতীয় নাগরিকত্ব প্রদানের ভিত্তি করে তোলে। বিজেপি সরকার শুধুমাত্র এ মুসলিমবিরোধী আইন পাস করেনি বরং এর প্রতিবাদকারী ভারতীয় মুসলমানদের লক্ষ্যবস্তু করার জন্য তার সমর্থকদেরও অনুমতি দিয়েছে। শত শত প্রাণকাড়া সহিংসতা সত্ত্বেও জোটের কেন্দ্রীয় সমর্থন নিয়ে সংঘর্ষে ইন্ধন যোগানো বিজেপি নেতাদের কেউই দলের কোনো অর্থপূর্ণ তিরস্কারের মুখোমুখি হননি।

এসব কিছুর আলোকে বিজেপি সরকারের দাবি যে, শর্মা এবং জিন্দালের আপত্তিকর মন্তব্যগুলো তার মতামতের প্রতিনিধিত্ব করে না তা স্পষ্টতই খুব মিথ্যা।

এসব বিবৃতি ক্ষমতাসীন দলের মধ্যে ‘প্রান্তিক উপাদান’ দ্বারা সিøপ বা কিছু নিম্ন-পদস্থ কর্মকর্তাদের ভুল ছিল না, বরং মুসলিম এবং ইসলামের প্রতি বিজেপির দৃষ্টিভঙ্গি এবং মনোভাবের সঠিক প্রতিফলন ছিল।
সাম্প্রতিক বিতর্ক সম্পর্কে জারি করা একটি বিবৃতিতে সউদী আরবভিত্তিক অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন এই সত্যটি সম্ভবত সবচেয়ে ভালভাবে ব্যাখ্যা করেছে।

অর্গানাইজেশন অফ ইসলামিক কনফারেন্স তার সরকারি বিবৃতিতে বিজেপি কর্মকর্তাদের আক্রমণাত্মক বক্তব্যের নিন্দাই করেনি, বরং নিশ্চিত করেছে যে, তারা ‘ভারতে ইসলামের প্রতি তীব্র ঘৃণা ও অপব্যবহার এবং মুসলমানদের বিরুদ্ধে নিয়মতান্ত্রিক অনুশীলনের প্রেক্ষাপটে’ এসেছে।

ওআইসি বিবৃতিটি স্পষ্টতই একটি ছন্দে আঘাত করে, কারণ ভারত সরকার দ্রুত এবং তীব্রভাবে এটিকে প্রত্যাখ্যান করেছে, সমালোচনাটিকে ‘অযৌক্তিক’ এবং ‘সঙ্কীর্ণ মনের’ বলে অভিহিত করেছে। ‘এটি দুর্ভাগ্যজনক যে, ওআইসি জেনারেল সেক্রেটারিয়েট আবারও উত্তেজক, বিভ্রান্তিকর এবং বিভ্রান্তিকর মন্তব্য করতে বেছে নিয়েছে। এটি শুধুমাত্র বিশেষ স্বার্থের ইশারায় তার বিভাজনমূলক এজেন্ডাকে প্রকাশ করে।

সরকার ওআইসির বিবৃতিতে কঠোর প্রতিক্রিয়া জানায়, কারণ এটি ইঙ্গিত দেয় যে, বিজেপির শাসনাধীনে ভারত একটি ইসলামবিরোধী দেশে পরিণত হয়েছে, যেখানে মুসলমানদের বিরুদ্ধে আক্রমণ এবং অপমান সাধারণ বিষয়।

ভারতে ইসলামোফোবিয়া সম্পর্কে সাম্প্রতিক বিতর্কের প্রতি বিশ্ব যেহেতু প্রতিক্রিয়া জানায়, এটি মনে রাখা উচিত এবং বিজেপির গল্পে কেনা উচিত নয় যে, আক্রমণাত্মক বিবৃতিগুলো কেবল কিছু বিপথগামী ব্যক্তিদের দ্বারা আবেগপূর্ণ বিস্ফোরণ ছিল যাদের মতামত শাসক দলের প্রতিনিধিত্ব করে না। সূত্র : আল-জাজিরা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments