Thursday, April 18, 2024
spot_img
Homeবিচিত্রবিরলতম ব্লাড গ্রুপ EMM-এর খোঁজ মিললো ভারতে, বিশ্বে মাত্র ৯ জনের এমন...

বিরলতম ব্লাড গ্রুপ EMM-এর খোঁজ মিললো ভারতে, বিশ্বে মাত্র ৯ জনের এমন রয়েছে

এখনও অবধি রক্তের গ্রুপ A, B, O, AB এবং তাদের পজেটিভ আর নেগেটিভ গ্রুপের সম্পর্কে শুনেছেন।  কিন্তু ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে একজন ব্যক্তির দেহে  ভিন্ন ধরনের বা বলা যেতে পারে বিশেষ রক্তের গ্রুপ দেখা দিয়েছে। এই ব্যক্তির শরীরে বইছে সম্পূর্ণ আলাদা রক্ত। অর্থাৎ এই ব্যক্তির শরীরের রক্ত ​​এই চারটি গ্রুপের নয় এবং এটি নিজেই একটি ভিন্ন ব্লাডগ্রুপ।  ৬৫ বছর বয়সী ওই ব্যক্তি হৃদরোগে ভুগছেন তার দেহেই বিরল রক্তের গ্রুপ ইএমএম ( EMM)নেগেটিভ  এর সন্ধান মিলেছে। এই ব্লাড গ্রুপ A, B, O, AB থেকে আলাদা এবং এর কোনোটিতে অন্তর্ভুক্ত করা যাবে না। অভিযোজনের ফলে রক্তে ৩৭৫টি বিভিন্ন ধরনের অ্যান্টিজেনের উপস্থিতি লক্ষ্য করা যায়। 

এমনই একটি গ্রুপ হল EMM। এই গ্রুপের বিশেষ বিষয় হল যে, এখন পর্যন্ত এই ধরনের রক্তের মাত্র ৯ টি কেস রিপোর্ট করা হয়েছে অর্থাৎ পৃথিবীতে মাত্র ৯ জন লোকের শরীরে এই রক্তের গ্রুপ আছে। এখন এই গুজরাটের ব্যক্তি এই দলে যুক্ত হয়ে সেই সংখ্যা বিশ্বের দশম কেস হিসেবে তালিকাভুক্ত হল। যাদের রক্তে EMM উচ্চ-ফ্রিকোয়েন্সি অ্যান্টিজেন নেই, তাদের রক্ত স্বাভাবিক মানুষের থেকে আলাদা করে ।

এই ধরনের বিভিন্ন রক্তের গ্রুপের লোকেরা তাদের রক্ত ​​কাউকে দিতে পারে না এবং প্রয়োজনে কারও কাছ থেকে নিতে পারে না। সুরাটের সমর্পন রক্তদান কেন্দ্রের চিকিৎসক সন্মুখ জোশীর মতে, হার্ট অ্যাটাকের পরে আহমেদাবাদের ওই রোগীর হার্ট সার্জারির জন্য রক্তের প্রয়োজন ছিল।  তবে আহমেদাবাদের একটি পরীক্ষাগারে তার রক্তের গ্রুপ পাওয়া যায়নি, তারপরে নমুনাগুলি সুরাটের রক্তদান কেন্দ্রে পাঠানো হয়েছিল। এরপর যখন তদন্ত করা হয়, তখন দেখা যায় এই নমুনার সঙ্গে অন্য কোনও রক্তের মিল নেই, পরে এই নমুনাগুলো পরীক্ষা করার জন্য যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে। ভারতে বিরলতম রক্তের গ্রুপের প্রথম দৃষ্টান্ত এবং বিশ্বের দশম দৃষ্টান্ত হিসেবে রেকর্ড গড়লেন এই ব্যক্তি। ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ব্লাড ট্রান্সফিউশন (আইএসবিটি) এটিকে ইএমএম নেগেটিভ ব্লাড গ্রুপের তালিকাভুক্ত করেছে।

সূত্র : wionews.com

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments