Thursday, March 28, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিবিটকয়েনের দাম কমে অর্ধেক

বিটকয়েনের দাম কমে অর্ধেক

বিপাকে এল সালভাদর

ভার্চুয়াল মুদ্রা বিটকয়েনকে বৈধতা দিয়ে বড় সংকটে পড়েছে মধ্য আমেরিকার দেশ এল সালভাদর। দেশটির প্রেসিডেন্ট নায়েব বুকেলে বিটকয়েনের বড় ভক্ত। সাধারণ মানুষের আয়করের অর্থ দিয়ে বিটকয়েন কিনেছিলেন। এখন অর্ধেকে নেমে এসেছে বিটকয়েনের দাম।

২০২১ সালের অক্টোবরে ৪২০টি বিটকয়েন কেনেন তিনি। প্রতিটির দাম ছিল ৬০ হাজার ৩০০ ডলার। গত মে মাসে আরো ৫০০ বিটকয়েন কেনেন। সে সময় একেকটি বিটকয়েনের দাম ছিল ৩০ হাজার ৭০০ ডলার। বর্তমানে একেকটি বিটকয়েনের দাম এসে ঠেকেছে ২২ হাজার ৭০৯ ডলারে। প্রতিনিয়তই দাম নিচের দিকে নামছে। এল সালভাদরের কাছে আছে দুই হাজার ৩০১ বিটকয়েন, যার আর্থিক মূল্য এখন পাঁচ কোটি ৩০ লাখ ডলার। অথচ  বিটকয়েনের পেছনে বুকেলের বিনিয়োগ ছিল ১০ কোটি ৫৬ লাখ ডলার।

বিটকয়েনের দাম অর্ধেকে নেমে আসায় দেশটিতে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। তবে দাম কমলেও নায়েব বুকেলের বিটকয়েনপ্রীতি কমেনি। ‘ভলকানো বন্ড’ চালুর মাধ্যমে ফান্ড জমা করে ‘বিটকয়েন সিটি’ স্থাপন করতে চেয়েছিলেন তিনি। মার্চে এই বন্ড ছাড়ার কথা থাকলেও বিটকয়েনের দাম কমতে থাকায় সেই পরিকল্পনা বাস্তবায়ন করতে পারেননি বুকেলে। আদতে এখনো কোনো অর্থ হারাননি বুকেলে। যতক্ষণ না তিনি এই দামে বিটকয়েন বিক্রি করছেন ততক্ষণ অর্থ হারানোর কোনো আশঙ্কা নেই। তবে বিটকয়েনের দাম যদি আর না বাড়ে সে ক্ষেত্রে দেশটির অর্থনৈতিক পরিস্থিতি আরো খারাপ হবে।      সূত্র : ম্যাশেবল

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments