Friday, April 19, 2024
spot_img
Homeসাহিত্যপ্রত্যাশা পূরণ হয়নি, অসন্তুষ্টিও নেই

প্রত্যাশা পূরণ হয়নি, অসন্তুষ্টিও নেই

অমর একুশে বইমেলা ২০২৩

বইমেলায় যারা আসছেন তারা সবাই বই কিনবেন এমন হওয়ার নয়। কিন্তু মেলার শেষ ছুটির দিন শনিবার বইয়ের ক্রেতারাই এসেছেন মূলত। হাতে হাতে বইয়ের ব্যাগ ছিল।

প্রকাশকদের মুখেও ফুটেছে হাসি। তবে তাদের প্রত্যাশার শতভাগ পূর্ণতা আসেনি। আবার যা হয়েছে তাতেও তারা অসন্তুষ্ট নন।

সময় প্রকাশনীর প্রকাশক ফরিদ আহমেদ যুগান্তরকে বলেন, এবার বইমেলার বিক্রি মূলত ছিল ছুটির দিন বিশেষ করে শুক্র ও শনিবারকেন্দ্রিক। কর্মদিবসগুলোতে বিক্রি খুব ভালো ছিল না।

এছাড়া এবারের বইমেলার বিক্রি আমরা যা আশা করেছিলাম তা হয়নি। তবে যতটুকু হয়েছে তাতেও অসন্তুষ্ট নই। মানুষ আসলে এখন একটু বুঝেশুনে খরচ করছে।

একই ধরনের কথা বললেন অবসর প্রকাশনীর ব্যবস্থাপক মাসুদ রানা। তিনি বলেন, বইমেলার বিক্রি এবার আসলেই শুক্র ও শনিবারকেন্দ্রিক ছিল। আমরা আশা করছি মেলায় এ শেষ তিন দিন ভালো বিক্রি হবে।

বইমেলার মূলমঞ্চে শনিবার বিকালে অনুষ্ঠিত হয় কোভিড-১৯ : ভাষার বৈশ্বিকতা ও বাংলাদেশের সাহিত্য এবং কোভিড-১৯ : সংস্কৃতির সংকট ও রূপান্তর শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন হাকিম আরিফ এবং মোহাম্মদ শেখ সাদী। আলোচনায় অংশগ্রহণ করেন পারভেজ হোসেন, হামীম কামরুল হক, কে এইচ মাসুদ সিদ্দিকী এবং আবুল হাসান চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রফিকউল্লাহ খান।

এদিন লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন সামসাদ সুলতানা খানম, হাসান রাউফুন, বীথি রহমান এবং মামুন সারওয়ার।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন প্রদীপ মিত্র, সুহিতা সুলতানা, চঞ্চল শাহরিয়ার, আরিফ মঈনুদ্দিন, সামতান রহমান, হরষিত বালা, কানিজ পারিজাত, মনির ইউসুফ, ইমরান পরশ এবং মীর রেজাউল কবির। আবৃত্তি পরিবেশন করেন সুপ্রভা সেবতি, সাহিত্য ভঞ্জ চৌধুরী এবং রত্না সিন্হা। সংগীত পরিবেশন করেন মুজিব পরদেশী, রুশিয়া খানম, রাকিবুল ইসলাম রাকিব, সমর বড়ুয়া, লুনা ফাতিমা, ডালিয়া সুলতানা, নাসিমা খন্দকার পাপিয়া এবং সোমা দাস।

নতুন বই : এদিন মেলায় নতুন বই এসেছে ১৮৫টি। অন্যপ্রকাশ থেকে এসেছে মাজহারুল ইসলামের গল্পের বই ‘মৃতের পাসপোর্ট’, জাগতিক থেকে কাজী আলিম-উজ-জামানের ‘হে প্রেমময়ী নিষ্ঠুর বসন্ত’, স্টুডেন্ট ওয়েজ থেকে সংযুক্তা সাহার কবিতার বই ‘বিষাদের প্রেমে পড়া বারণ’, নওরোজ কিতাবিস্তান থেকে এম মিরাজ হোসেনের উপন্যাস ‘তবু ফুল ফুটুক’।


RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments