Friday, March 29, 2024
spot_img
Homeআন্তর্জাতিকপোল্যান্ডে মিসাইল কে ছুড়লো?

পোল্যান্ডে মিসাইল কে ছুড়লো?

পোল্যান্ডে আঘাত হেনেছে রাশিয়ার তৈরি একটি মিসাইল। এতে অন্তত দুই জন নিহত হয়েছেন। তবে মিসাইলটি কে ছুঁড়েছে তা জানা যাচ্ছে না। ফলে কোনো পাল্টা একশনেও যেতে পারছে না পোল্যান্ড বা সামরিক জোট ন্যাটো। বিস্ফোরণের স্থান থেকে পাওয়া মিসাইলের টুকরা বলছে এটি একটি এস-৩০০ মিসাইল ছিল। এই মিসাইল রাশিয়া ও ইউক্রেন উভয় দেশই ব্যবহার করে। ফলে এটি কার মিসাইল তা নিয়ে অস্পষ্টতা সৃষ্টি হয়েছে। 

পোল্যান্ডে হামলার পরপরই ইউক্রেনের তরফ থেকে রাশিয়াকে দায়ী করা হয়। তারা ন্যাটোকে এখন রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আঘাত হানার আহ্বান জানায়। যদিও ন্যাটো বেশ সাবধানতা অবলম্বন করছে। ন্যাটোভুক্ত কোনো দেশে হামলা হলে সকল ন্যাটো রাষ্ট্র এক হয়ে পাল্টা আক্রমণ করবে এটাই জোটটির নীতি।

কিন্তু শুধু ইউক্রেনের দাবির প্রেক্ষিতে রাশিয়াকে দায়ী করতে চাচ্ছে না জোটটি। আল-জাজিরা জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও মনে করেন এ মিসাইল রাশিয়া ছুঁড়ে নি। ইন্দোনেশিয়ার বালি থেকে তিনি বলেন, প্রাথমিকভাবে যেসব তথ্য পাওয়া গেছে তাতে মনে হচ্ছে এই মিসাইল রাশিয়া থেকে আসেনি। এ নিয়ে তদন্ত চলছে, আমরা সে জন্য অপেক্ষা করছি। তিনি জানান, কোনো পদক্ষেপ নেয়ার আগে যুক্তরাষ্ট্র এবং ন্যাটো অবশ্যই পূর্ণ তদন্ত করে নেবে।

এদিকে পেন্টাগনের মুখপাত্র জেনারেল প্যাট্রিক রাইডার সাংবাদিকদের বলেন, পোল্যান্ডে মিসাইল হামলা এবং দুই জন নিহত হওয়ার বিষয়টি সম্পর্কে মার্কিন সামরিক বাহিনী সচেতন আছে। তবে কে হামলা চালিয়েছে তার কোনো প্রমাণ পাওয়া যায়নি। রাশিয়া এই হামলার পেছনে আছে কিনা তা এখনও জানেন না রাইডার। তিনি বলেন, আমরা এ নিয়ে তদন্ত করছি। যদিও বার্তা সংস্থা এপি রিপোর্ট করেছে, মার্কিন গোয়েন্দারাই জানিয়েছে যে এটি আসলে রাশিয়ার মিসাইল ছিল। তবে পেন্টাগন নিশ্চিত করেছে যে, তাদের কাছে এখনও সেরকম কোনো তথ্য নেই। 

অনেকেই মনে করছেন, পোল্যান্ডে আঘাত হানা বস্তুটি আসলে মিসাইলের ভাঙা টুকরো। রাশিয়া মঙ্গলবার ইউক্রেনের শহরগুলোতে ব্যাপক মিসাইল আক্রমণ চালায়। সেগুলো আকাশে ধ্বংস করতে সক্রিয় হয়ে ওঠে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলো। এরকমই একটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০। আকাশে রুশ মিসাইলের সঙ্গে সংঘর্ষের পর সেটি হয়ত ছিটকে পোল্যান্ডে পৌঁছে গেছে। সেটি গিয়ে পোল্যান্ডের ইউক্রেন সীমান্তবর্তী একটি গ্রামে আঘাত হানে। পোল্যান্ড সরকার নিশ্চিত না হওয়ার আগ পর্যন্ত গণমাধ্যমগুলোকে কোনো রিপোর্ট প্রকাশ না করার আহ্বান জানিয়েছে। 

এদিকে পোল্যান্ডের বিস্ফোরণ নিয়ে উদ্বেগ জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরাঁ। তিনি জানিয়েছেন, এই খবর শুনে ‘অত্যন্ত উদ্বিগ্ন’ হয়ে আছেন তিনি। জাতিসংঘের ডেপুটি মুখপাত্র ফারহান হক এক বিবৃতিতে জানিয়েছেন, এই বিস্ফোরণ নিয়ে নিখুঁত তদন্তের আহ্বান জানিয়েছেন গুতেরাঁ। উল্লেখ্য, রাশিয়ার তরফ থেকে স্পষ্টভাবে পোল্যান্ডে মিসাইল ছোড়ার কথা অস্বীকার করা হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments