Thursday, April 18, 2024
spot_img
Homeআন্তর্জাতিকন্যাটোপ্রধান বললেন, রাশিয়া থামছেই না

ন্যাটোপ্রধান বললেন, রাশিয়া থামছেই না

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রধান বলেছেন, আন্তর্জাতিক চাপ সত্ত্বেও রাশিয়া ইউক্রেন সীমন্তে উসকানিমূলক সেনা সমাবেশ (সেনা জড়ো) করে চলেছে। 

ইউক্রেনের প্রধানমন্ত্রী ভ্লাদমির জেলনস্কির সঙ্গে বৈঠক পরবর্তী সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ন্যাটো প্রধান জেন্স স্টোলেনবার্গ এই মন্তব্য করেন। তিনি বলেন, আমরা রাশিয়ার সেনা জড়ো বন্ধ করা বা কমানোর কোনো লক্ষণ দেখছি না, এটা চলছেই।

ন্যাটোপ্রধান বলেন, বৈঠকে তারা ইউক্রেন সীমান্তজুড়ে রাশিয়ার সেনা সমাবেশ নিয়ে কথা বলেছেন। সীমান্তে  রাশিয়া অন্তত এক লাখ সেনা, ট্যাঙ্ক, কামান, ড্রোনসহ সামরিক সরঞ্জামাদি জড়ো করেছে। মস্কোর এই সৈন্য সমাবেশ কোনোভাবে যুক্তিযুক্ত নয় উল্লেখ করে স্টোলেনবার্গ বলেন, এটা উসকানিমূলক এবং ইউরোপের নিরাপত্তা খর্ব করে।  

ন্যাটোপ্রধান আরও বলেন,  রাশিয়ার সঙ্গে  ন্যাটো ভালো সম্পর্ক গড়ার চেষ্টা  চালিয়ে যাবে। এজন্য মস্কোর সঙ্গে তারা সংলাপে বসতে প্রস্তুত।
 
তবে ইউক্রেনকে ন্যাটোর সদস্যভুক্ত করা নিয়ে রাশিয়ার কিছু বলার নেই বলেও অবস্থান স্পষ্ট করেন তিনি। তিনি বলেন, ইউক্রেনের সঙ্গে ন্যাটোর সম্পর্ক প্রতিরক্ষামূলক, এটা রাশিয়ার জন্য হুমকিস্বরূপ নয়। 

২০১৪ সালে  রাশিয়া পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের ইউক্রেনের সরকারের বিরুদ্ধে উসকে দেয় এবং ক্রিমিয়া অঞ্চল দখল করে নেয়। গত ৭ বছর যাবত রাশিয়া ইউক্রেন সরকারের বিরুদ্ধে উসকানি অব্যাহত রেখেছে। চলতি বছর দ্বিতীয়বারের মতো রাশিয়া ইউক্রেন সীমান্তে  সৈন্য জড়ো করতে শুরু করে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments