Friday, April 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকনতুন বছরের শুরুতেই দফায় দফায় মিসাইলের আঘাতে কেঁপে উঠল ইউক্রেন

নতুন বছরের শুরুতেই দফায় দফায় মিসাইলের আঘাতে কেঁপে উঠল ইউক্রেন

নববর্ষের শুরুতেই দফায় দফায় রাশিয়ার মিসাইলের আঘাতে কেঁপে উঠল ইউক্রেন। শনিবার মধ্য রাত থেকেই ফের ইউক্রেনের উপরে নতুন করে হামলা শুরু করল রাশিয়া। রাত সাড়ে ১২টা নাগাদ ইউক্রেনের রাজধানী কিয়েভেই প্রথম বিস্ফোরণটি হয়। এরপর দফায় দফায় কেঁপে ওঠে গোটা দেশ। কিয়েভ ছাড়াও ইউক্রেনের আরও দুটি জেলায় একের পর এক মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া, এমনটাই অভিযোগ। যদিও মিসাইলের আঘাতে এখনও অবধি কোনও হতাহতের খবর মেলেনি। রাশিয়ার তরফেও এই মিসাইল হামলা নিয়ে এখনও অবধি কোনও বিবৃতি দেয়া হয়নি।

খ্রিস্টমাস, নববর্ষ- একের পর এক উৎসবের মাঝেও থামেনি রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। সম্প্রতিই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে সাময়িকভাবে যুদ্ধ থামানোর অনুরোধ করেছিলেন। কিন্তু সেই অনুরোধ রাখেননি, জারি রেখেছেন যুদ্ধ। তবে বিগত কয়েক দিনে ইউক্রেনের উপরে হামলা অনেকটাই কমিয়ে দিয়েছিল রাশিয়া। নতুন বছরেও সেই অবস্থানই বজায় রাখা হবে, এমনটাই আশা করা হয়েছিল। কিন্তু শনিবার রাতে ঘড়ির কাটা ১২ টা পার করতেই, ইউক্রেনের উপরে ফের হামলা শুরু করে রাশিয়া।

নতুন বছরে পা দিতেই আধ ঘণ্টার মধ্যে প্রথম বিস্ফোরণটি হয় কিয়েভে। চার তারা হোটেল আলফাভিটোর উপরে মিসাইল আছড়ে পড়তেই তা গুড়িয়ে যায়। এরপরে কিয়েভের ন্যাশনাল প্যালেস অব আর্টসের পাশেও বিস্ফোরণ হয়। ইউক্রেনের দক্ষিণে অবস্থিত মাইকোলাইভ শহরেও মধ্য রাতে হামলা চালায় রুশ বাহিনী। সেখানে মিসাইলের আঘাতে কমপক্ষে ৭ জন আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, ১১ মাসে পা দিয়েছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। এখনও যুদ্ধ থামার কোনও ইঙ্গিত মিলছে না। ৩১ ডিসেম্বর বিকেলেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, ‘যুদ্ধে জয় না পাওয়া অবধি ইউক্রেনীয়রা লড়াই থামাবে না। আমি আপনাদের সকলকে বলতে চাই- ইউক্রেনবাসী, আপনারা শ্রেষ্ঠ! দেখুন আপনারা কী কী করেছেন আর এখনও কী করছেন। আমরা সকলে মিলে একটা দল হয়ে লড়ছি। গোটা দেশ একসঙ্গে লড়ছি। আপনাদের সকলের জন্য আমি গর্বিত।’ সূত্র: রয়টার্স।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments