Friday, April 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকনগ্নতার অধিকারকে স্বীকৃতি দিল স্পেনের উচ্চ আদালত

নগ্নতার অধিকারকে স্বীকৃতি দিল স্পেনের উচ্চ আদালত

স্পেনের ভ্যালেন্সিয়া এলাকার আলদাইয়া শহরের রাস্তায় নগ্ন হয়ে ঘুরে বেড়ানোর অপরাধে জরিমানা করা হয়েছিল আলেজান্দ্রো কলোমারকে। সেই মামলায় শেষমেষ আলেজান্দ্রোর পাশেই দাঁড়ালো স্পেনের একটি উচ্চ আদালত। নগ্ন অবস্থায় আদালতের শুনানিতেও অংশ নিয়েছিলেন বছর ২৯ এর এই যুবক। একটি বিবৃতিতে উচ্চ আদালত বলেছে যে- রাজধানীর উপকণ্ঠে অবস্থিত একটি শহর আলদাইয়ার রাস্তায় নগ্ন থাকার জন্য ওই ব্যক্তিকে নিম্ন আদালত যে জরিমানা করেছিলো  তা বাতিল করা হলো । আদালত স্প্যানিশ আইনে  জনসাধারণের নগ্নতা সংক্রান্ত অধিকারকে স্বীকৃতি দিয়েছে। শুনানির দিন  আলেজান্দ্রো কলোমারকে আদালতে প্রবেশের সময় জামাকাপড় পরার নির্দেশ দেওয়ার আগে তিনি  মাত্র একজোড়া হাইকিং বুট পরে আদালতে এসেছিলেন। তিনি যুক্তি দিয়েছিলেন যে জরিমানা তার স্বাধীনতার অধিকারকে লঙ্ঘন করেছে।

আলেজান্দ্রো রয়টার্সকে বলেছিলেন যে,  তিনি ২০২০ সালে জনসমক্ষে নগ্ন হয়ে আসা  শুরু করেছিলেন এবং নগ্ন হয়ে হাঁটার সময় তিনি অনেক বেশি জনসমর্থন পেয়েছেন, যদিও তাকে একবার ছুরি দিয়ে হুমকি দেয়া হয়েছিল। শুনানির সময় উচ্চ আদালতে আলেজান্দ্রো বলেন, “জরিমানার  কোনো মানে হয় না।  তারা আমাকে অশ্লীল প্রদর্শনী করার জন্য অভিযুক্ত করেছে। অভিধান অনুসারে যা যৌন অভিপ্রায়কে বোঝায় এবং আমি যা করছিলাম তার মধ্যে কোনও সম্পর্ক নেই।”

১৯৮৮ সাল থেকে স্পেনে জনসাধারণের সামনে নগ্নতা বৈধ।

যে কেউ  রাস্তায় নগ্ন হয়ে হাঁটতে পারে, তাকে গ্রেফতার করা যাবে না।  তবে ভ্যালাডোলিড এবং বার্সেলোনার মতো কিছু অঞ্চল সমুদ্র সৈকতে  নগ্নতা নিয়ন্ত্রণ করতে তাদের নিজস্ব আইন চালু করেছে। আদালত উল্লেখ করেছে যে,  আলদাইয়ার নগ্নতা নিষিদ্ধ করার কোনো আইন নেই। ভ্যালেন্সিয়ার আদালত রায় দিয়েছে, ”কলোমার  আলদাইয়ার দুটি ভিন্ন রাস্তায়  নগ্ন  হয়ে ঘোরাফেরা করেছেন ঠিকই, তবে তার আচরণ নাগরিক নিরাপত্তা, শান্তি বা জনশৃঙ্খলার  ওপর প্রভাব ফেলেনি ।

সূত্র : theprint.in

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments