Friday, April 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকনওয়াজকে পরাজিত করার প্রত্যয় ইমরানের

নওয়াজকে পরাজিত করার প্রত্যয় ইমরানের

নির্বাসনে থাকা পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে তার নিজের সংসদীয় আসনে পরাজিত করার প্রত্যয় ঘোষণা করেছেন ইমরান খান। এরপর তিনি সিন্ধুতে সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিকে দেখে নেয়ার ঘোষণা দিয়েছেন। চলমান লংমার্চে সেনাবাহিনীর দিকে ইঙ্গিত করে তিনি বলেছেন, ‘শক্তিধরদের সঙ্গে সমঝোতার মাধ্যমে’ দেশে ফেরার অপেক্ষায় আছেন নওয়াজ শরীফ। তার এ বক্তব্যের কড়া নিন্দা জানিয়েছে ক্ষমতাসীন জোট সরকার। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন) তালাল চৌধুরী বলেছেন ইমরান খান চাইছেন দেশে সামরিক শাসন আসুক। তার এই খায়েস পূরণ হবে না। সামরিক শাসন নিয়ে ইমরান খানের বক্তব্যের নিন্দা জানিয়েছেন শেরি রেহমান। মরিয়ম নওয়াজ অভিযোগ করেছেন দেশে বিশৃংখলা এবং নৈরাজ্য সৃষ্টি করতে চান ইমরান। তার বক্তব্যের জবাবে মঙ্গলবার লাহোরে সংবাদ সম্মেলন করেছেন তালাল চৌধুরী। সেখানে তিনি বলেছেন, দেশে সামরিক শাসন আসার কোনো সুযোগ নেই।

যারা এমন পদক্ষেপকে প্রত্যাশা করেন তারা রাজনীতির ধারেকাছেও নেই। দেশে কোনো সামরিক শাসন আসবে না। কোনো অসাংবিধানিক হস্তক্ষেপও হবে না। এ খবর দিয়েছে অনলাইন ডন।

ওদিকে ইমরান খানের দল পাকিস্তান তেহরিকে ইনসাফের (পিটিআই) নেতাকর্মীদের নির্যাতনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালের হস্তক্ষেপ কামনা করে করেছে দলটি। তারা বলেছে, সিনেটর আযম স্বাতি, পিটিআই নেতা শেহবাজ গিল এবং অন্যদের ওপর নির্যাতন করা হচ্ছে। তাদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করা আপনার দায়িত্ব। অন্যদিকে লংমার্চে ইমরান খান বলেন, দেশকে সত্যিকার স্বাধীন করার সময় এখন। ন্যায়বিচারের মধ্য দিয়ে আমরা তা অর্জন করবো। আমরা আইন ও ন্যায়বিচারের জন্য লড়াই করবো। যা চলছে, তা চলতে পারে না। এই ব্যবস্থাকে বদলে দিতে হবে আমাদের। যদি প্রশ্ন করা হয় পাকিস্তানকে নিরাপদ করবে কে, এর উত্তর ইমরান খান হবে না। এর উত্তর হবে- আপনারাই পাকিস্তানকে নিরাপদ করবেন। এ সময় পিএমএলএনের প্রধান নওয়াজ শরীফকে সতর্ক করেন ইমরান খান। বলেন, একবার যখন তিনি দেশে ফিরবেন তখন ‘আমরা বিমানবন্দর থেকে তাকে সোজা জেলে নিয়ে যাবো।’ 

মঙ্গলবার গুজরানওয়ালায় লংমার্চে বক্তব্য রাখেন ইমরান। সেখানে তিনি সাবেক প্রেসিডেন্ট ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সহসভাপতি আসিফ আলি জারদারিকে প্রস্তুত থাকার আহ্বান জানান। তিনি বলেন, আমি আপনার সিন্ধুতে আসছি। সিন্ধুর মানুষের সবচেয়ে বেশি প্রয়োজন হলো মুক্তি, স্বাধীনতা। ইমরান আরও বলেন, নওয়াজ শরীফ আমি আপনাকে চ্যালেঞ্জ দিচ্ছি- যখন দেশে আসবেন, তখন আপনার আসনে আপনাকে আমি পরাজিত করবো। ওদিকে ইমরান খানের সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী লংমার্চের নতুন শিডিউল ঘোষণা করেছেন। মঙ্গলবার তাদের লংমার্চ অবস্থান করছিল গুজরানওয়ালায়। তবে পূর্ব পরিকল্পনা অনুযায়ী তা রোববার ইসলামাবাদে পৌঁছতে সক্ষম হবে না বলে জানিয়েছেন ফাওয়াদ চৌধুরী। 

ইমরান খান সামরিক শাসন নিয়ে যে মন্তব্য করেছেন তার নিন্দা জানিয়েছেন জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শেরি রেহমান। এর আগে সোমবার রাতে বোল নিউজের একজন উপস্থাপক ইমরান খানকে প্রশ্ন করেন যে, সামরিক শাসনের বিষয়ে বলাবলি হচ্ছে। জবাবে ইমরান খান বলেন, তারা যদি চায় তাহলে আরোপ করা হোক সামরিক শাসন। তারা হয়তো সামরিক শাসন জারি করবে। তারা আমাকে কিসের ভয় দেখাচ্ছে। ইমরান খানের এ বক্তব্যের জবাবে টুইট করেছেন শেরি রেহমান। বলেছেন, তার এসব কথার মধ্যে ফ্যাসিবাদি এক মানসিকতার ইঙ্গিত দেয়। সেনাবাহিনী এরই মধ্যে জানিয়েছে তারা রাজনীতিতে হস্তক্ষেপ করবে না। কিন্তু ইমরান খান তাদের হস্তক্ষেপ চান এবং তিনি চান, তাকে ক্ষমতায় বসিয়ে দিন তারা। 

ওদিকে পিটিআইয়ের লংমার্চ নিয়ে রাজধানী ইসলামাবাদের নিরাপত্তা বৃদ্ধি করছে সরকার। এর সমালোচনা করেছেন পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী। এরই মধ্যে ইসলামাবাদে লংমার্চে অবস্থান ধর্মঘটের অনুমতি চেয়ে ইসলামাবাদ হাইকোর্টে আবেদন জমা দিয়েছে পিটিআই। পিটিআইয়ের নেতা আলি নওয়াজ আওয়ান এই আবেদন করেছেন। আগামী ৪ঠা নভেম্বর লং মার্চ ইসলামাবাদে পৌঁছাতে পারে। এ সময় কি ব্যবস্থা নেয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে ৩রা নভেম্বর জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করেছে সরকার। এদিন স্থানীয় সময় বিকেল ৪টায় অধিবেশন আহ্বান করেছেন প্রেসিডেন্ট আরিফ আলভি।  

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments