Thursday, April 18, 2024
spot_img
Homeআন্তর্জাতিকদিল্লিতে আম আদমির প্রথম মেয়র কে এই শেলি?

দিল্লিতে আম আদমির প্রথম মেয়র কে এই শেলি?

ভারতের দিল্লিতে অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি পেল প্রথম মেয়র। দলের পক্ষে শেলি ওবেরয়কে দিল্লির মেয়র হিসেবে ঘোষণা করেন আপের উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া। 

তিনি টুইটারে লেখেন- দিল্লির জনতার কাছে গুন্ডাদের পরাজয় হয়েছে। দিল্লি পৌরসভার মানুষ পেলেন আপের মেয়র। এজন্য দিল্লির মানুষ এবং আপ কর্মীদের শুভেচ্ছা জানাচ্ছি।

৮৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শেলি তার প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী রেখা গুপ্তকে হারিয়েছেন ৩৪ ভোটে। শেলি পেয়েছেন ১৫০ ভোট। 

গত বছরের ডিসেম্বরে দিল্লি পৌরসভার ভোট হয়। এরপর থেকে তিনবার মেয়র নির্বাচনের প্রক্রিয়া শুরু হলেও প্রতিবারই তা বন্ধ হয়ে যায়। এই পরিপ্রেক্ষিতে আপের পক্ষে শেলি সুপ্রিমকোর্টের দ্বারস্ত হন। আদালত রায় দেন, উপরাজ্যপাল মনোনীত সদস্যদের মেয়র নির্বাচনের ক্ষেত্রে ভোটাধিকার থাকবে না। মেয়র বাছাই হবে কেবলমাত্র পৌর নির্বাচনে জয়ীদের ভোটে। এরপরই ভোট হয় এবং তাতে জয়ী হন শেলি।

রাজনীতিতে প্রবেশের আগে শেলি ছিলেন অধ্যাপিকা। এখন তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের অতিথি অধ্যাপক। শেলি ‘ইন্ডিয়ান কমার্স অ্যাসোসিয়েশন’-এর আজীবন সদস্য। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য একাধিক পুরস্কার এবং স্বীকৃতি পেয়েছেন। ‘মিস কমলা রানি পুরস্কার’ থেকে কলেজে পরীক্ষায় প্রথম হওয়ার জন্য পুরস্কার। পরে শেলির নানা বিষয়ে লেখালেখিও সমাদৃত হয়েছে পাঠক মহলে।

হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ করার পর ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে পিএচডি করেন শেলি। বিষয় ছিল দর্শনশাস্ত্র। রাজনীতিতে যোগ দেন ২০১৩ সালে। আপ প্রধান কেজরিওয়ালের দলেই রাজনীতিতে হাতেখড়ি শেলির। বর্তমানে আপের মহিলা শাখার সহ-সভাপতি শেলি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments