Friday, March 29, 2024
spot_img
Homeআন্তর্জাতিকতালেবানের বাধা সত্ত্বেও প্রাচীর নির্মাণ বন্ধ করবে না পাকিস্তান

তালেবানের বাধা সত্ত্বেও প্রাচীর নির্মাণ বন্ধ করবে না পাকিস্তান

সীমান্তে প্রাচীর নির্মাণ নিয়ে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে কয়েকদিন ধরে উত্তেজনা চলছে। ডুরাল্ড লাইনে পাকিস্তান চায় সীমানা প্রাচীর তৈরি করতে। তবে আফগানিস্তানের নতুন শাসক তালেবানের সীমান্তরক্ষীরা এতে বাধা দিয়েছে। অন্তত তিনটি পৃথক প্রদেশে দুই দেশের সীমান্ত বাহিনীকে মুখোমুখি অবস্থান নিতে দেখা গেছে । 

তবে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি জানিয়েছেন, তারা সীমানা প্রাচীর নির্মাণ কাজ বন্ধ করবেন না। কূটনৈতিভাবে প্রাচীর নির্মাণ করার বিষয়টি নিষ্পত্তি করা হবে। 

নির্মাণ কাজ চালিয়ে যাওয়ার ব্যপারে কোরেশি বলেন, আমরা কাজ বন্ধ করব না। সীমান্তে প্রাচীর দেওয়ার কাজটি যতক্ষণ শেষ না হবে ততক্ষণ চলবে। আফগানিস্তান আমাদের বন্ধু ও ভাতৃপ্রতিম দেশ। কিন্তু কিছু সুবিধাবাদী সীমান্তে সুযোগ নেওয়ার চেষ্টা করছে।

তালেবান সীমান্তরক্ষীরা সম্প্রতি নানগারহার ও নিমরোজ প্রদেশে পাকিস্তানের প্রাচীর ভেঙে ফেলে। পাকিস্তানের সীমান্তরক্ষীরা সেখানে প্রাচীর ও নতুন সীমান্ত চৌকি তৈরি করতে চেয়েছিল। 

কোরেশির এ মন্তব্যের পর আফগানিস্তান কোনো মন্তব্য করেনি। তবে দেশটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, সীমান্তে এখন প্রাচীর দেওয়ার প্রয়োজন নেই। কারণ বিষয়টি এখনো নিষ্পত্তি হয়নি। 

ডুরাল্ড লাইন আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে স্বীকৃত কোনো সীমানা নয়। এটি নিয়ে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে দীর্ঘদিন ধরেই দ্বন্দ্ব চলে আসছে। আফগানিস্তানের সরকার এমনকি তালেবানও এটিকে সীমান্ত বলে অ্যাখায়িত করার বদলে সীমান্ত রেখা হিসেবে বলে থাকে। 

সূত্র :খামা প্রেস

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments