Friday, April 19, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিটিভি, ফ্রিজ না কিনে টাকা হাতে রাখুন, কেন এমন পরামর্শ আমাজন মালিকের?

টিভি, ফ্রিজ না কিনে টাকা হাতে রাখুন, কেন এমন পরামর্শ আমাজন মালিকের?

সবাইকে টাকা পয়সা জমিয়ে রাখার পরামর্শ দিলেন ধনকুবের জেফ বেজোস। আমাজন প্রতিষ্ঠাতার সতর্কবার্তা, সামনেই বিরাট মন্দা! কাজেই এই সময় সাধারণ ক্রেতা থেকে ব্যবসায়ী, সকলকেই সন্তর্পণে থাকতে বলছেন তিনি। আর এমন পরামর্শ দিয়ে আমেরিকায় বিপুল জনরোষের মুখে পড়তে হচ্ছে তাকে।

ঠিক কী বলেছেন তিনি? সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে তাকে বলতে শোনা গিয়েছে, ‘সামনেই ছুটির মরশুম, টিভি, ফ্রিজ বা অন্য দামি কিছু কেনার পরিকল্পনা করলে তা বাতিল করে দিন। হাতে রাখুন টাকাকড়ি।’ তার মতে, অর্থনীতি খুব ভাল অবস্থায় নেই। বেজোস বলছেন, ‘সব কিছুই ধীরগতির হয়ে যাচ্ছে। বহু ক্ষেত্রেই ছাঁটাই দেখা যাচ্ছে।’

এই পরিস্থিতিতে বেজোসের দাওয়াই, ঝুঁকি কম নেয়ার। তার কথায়, ‘আপনি কি বড় স্ক্রিনের টিভি কিনবেন ভাবছেন? তাহলে আপনার অপেক্ষা করা উচিত। টাকাকড়ি হাতে রাখুন। আর লক্ষ রাখুন। একই ভাবে নতুন গাড়ি, ফ্রিজ বা অন্য কিছু কেনার সময়ও সতর্ক থাকুন। ঝুঁকি ব্যাপারটা থেকে দূরে থাকুন।’ প্রসঙ্গত, গত মাসেও মার্কিনদের একই সাবধানবাণী শুনিয়েছিলেন জেফ বেজোস।

অনেকেই বেজোসের বক্তব্যে যুক্তি খুঁজে পেয়েছেন। সম্প্রতি, টুইটার, ফেসবুক-সহ বহু সংস্থাকেই ছাঁটাইয়ের পথে হাঁটতে দেখা গিয়েছে। সামনের মাসগুলিতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করছেন বহু গবেষকই। কিন্তু এতদসত্ত্বেও ছুটির মরশুমে এমন সতর্কবার্তাকে ভাল চোখে দেখছেন না অনেকে। তাদের মতে, বেজোস সবাইকে গাড়ি কিনতে বারণ করছেন। অথচ আমাজন ফোর্ড, টয়োটার মতো গাড়ির নির্মাতা। পাশাপাশি এও বলা হচ্ছে বেজোস এমন সব জিনিস কিনতে বারণ করছেন, যাদের অধিকাংশই মানুষ আমাজনের মতো অনলাইন সংস্থা থেকে কেনে না।

এদিকে এই সাক্ষাৎকারেই বেজোস জানিয়েছেন তিনি তার সম্পদের একটা বড় অংশই দান করে দেবেন। তবে ঠিক কতটা অর্থ তিনি দান করবেন, তা পরিষ্কার করেননি ধনকুবের। কেবল তাকে যখন জিজ্ঞাসা করা হয়, তিনি তার সম্পদের বড় অংশ দান করবেন কিনা, তার জবাবে বেজোস বলে দেন, ‘হ্যাঁ, করব।’ সূত্র: সিএনএন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments