Friday, March 29, 2024
spot_img
Homeধর্মজীবনের সফল বিনিয়োগ কোন পথে

জীবনের সফল বিনিয়োগ কোন পথে

জীবন অত্যন্ত মূল্যবান সম্পদ এবং সফলতা অর্জনের একমাত্র পুঁজি ও মূলধন। এ মূলধনের সফল বিনিয়োগ মানুষকে সফল করে আর ব্যর্থ বিনিয়োগ মানুষকে ব্যর্থ করে। জীবন ও জীবনের মুহূর্তগুলোর মূল্য আখিরাতে বোঝা যাবে। সেখানে মানুষের ইচ্ছার আর কিছু থাকবে না। চাইলেও একটি নেকি অর্জন করা সম্ভব হবে না। কাজেই দুনিয়াতেই জীবনের সফল বিনিয়োগ করে লভ্যাংশ হিসেবে জান্নাতের প্রাপ্তির চেষ্টা করে যেতে হবে। 

জীবনের সফল বিনিয়োগ : জীবন নামের মূলধনের সফল বিনিয়োগ হলো—মহান আল্লাহর পথ ও পদ্ধতিতে জীবন পরিচালনা করা। পবিত্র কোরআনে মহান আল্লাহর প্রতি ইমান আনয়ন এবং প্রয়োজনে জীবন দিয়ে তাঁর চূড়ান্ত আনুগত্য করাকে সফল ব্যবসা বলে আখ্যায়িত করা হয়েছে। এ ব্যবসার লাভ হিসেবে ক্ষমা, জান্নাতে প্রবেশ এবং জাহান্নাম থেকে মুক্তির কথা বলা হয়েছে। পাশাপাশি পৃথিবীতে আল্লাহর সাহায্য ও বিজয় অর্জনের কথাও বলা হয়েছে। ইসলামের সব বিজয়ই এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে। যেমন—খাইবার বিজয়, মক্কা বিজয় ইত্যাদি। আল্লাহ বলেন, ‘হে মুমিনরা, আমি কি তোমাদের এমন এক বাণিজ্যের সন্ধান দেব, যা তোমাদের রক্ষা করবে মর্মন্তুদ শাস্তি থেকে? তা এই যে তোমরা আল্লাহ ও তাঁর রাসুলে বিশ্বাস স্থাপন করবে এবং তোমাদের ধন-সম্পদ ও জীবন দিয়ে আল্লাহর পথে জিহাদ করবে। এটিই তোমাদের জন্য শ্রেয় যদি তোমরা জানতে! আল্লাহ তোমাদের পাপ ক্ষমা করে দেবেন এবং তোমাদের প্রবেশ করাবেন জান্নাতে, যার পাদদেশে নদী প্রবাহিত এবং স্থায়ী জান্নাতের উত্তম বাসগৃহে। এটিই মহাসাফল্য। এবং তিনি দান করবেন বাঞ্ছিত আরো একটি অনুগ্রহ, আল্লাহর সাহায্য ও আসন্ন বিজয়; মুমিনদের সুসংবাদ দাও।’ (সুরা সাফ, আয়াত: ১০-১৩)

জীবনের ব্যর্থ বিনিয়োগ : জীবনকে যথাযথভাবে বিনিয়োগ করতে ব্যর্থ হলে পুঁজি হারিয়ে নিশ্চিত লোকসানের পথে এগিয়ে যেতে হবে। আল্লাহ বলেন, ‘এরাই হিদায়াতের বিনিময়ে ভ্রান্তি কিনেছে। সুতরাং তাদের ব্যবসা লাভজনক হয়নি, তারা সৎপথেও পরিচালিত নয়।’ (সুরা বাকারা, আয়াত : ১৬)

এখানে ব্যবসা বলতে সৎপথ ছেড়ে ভ্রষ্টতার পথ গ্রহণ করাকে বোঝানো হয়েছে, যা আসলেই লোকসানমূলক কারবার। কপট বিশ্বাসীরা এমন ক্ষতিকর ব্যবসা করে। ইবনে আব্বাস ও ইবনে মাসউদ (রা.) বলেন, হিদায়াতের বিনিময়ে ভ্রষ্টতা ক্রয়ের অর্থ—হিদায়াত ত্যাগ করে ভ্রষ্টতা গ্রহণ করা। মুজাহিদ (রহ.) বলেন, এর অর্থ— তারা ঈমান এনেছে তারপর কুফরি করেছে। কাতাদাহ (রহ.) বলেন, তারা হিদায়াতের ওপর ভ্রষ্টতাকে পছন্দ করে নিয়েছে। এর সমর্থনে অন্য আয়াতে এসেছে, ‘আর সামুদ সমপ্রদায়, আমরা তাদের পথনির্দেশ করেছিলাম; কিন্তু তারা সৎপথের পরিবর্তে অন্ধপথে চলা পছন্দ করেছিল।’ (সুরা ফুসসিলাত, আয়াত: ১৭)

মোটকথা, হিদায়াত বিমুখ হয়ে ভ্রষ্টতাকে গ্রহণ করাই জীবনের ব্যর্থ বিনিয়োগ।

মহান আল্লাহ ক্রেতা আর বান্দা বিক্রেতা : মানুষের জীবন আল্লাহরই দান। এ জীবনকে মহান আল্লাহ জান্নাতের বিনিময়ে কিনে নিয়েছেন। আল্লাহ হলেন ক্রেতা আর বান্দা বিক্রেতা। মূলধন জীবন আর লাভ হলো জান্নাত। তবে লভ্যাংশ হিসেবে জান্নাত প্রাপ্তির জন্য শর্ত হলো, বিক্রীত মূলধন ক্রেতার মরজিমতো পরিচালনা করতে হবে। জীবন আল্লাহরই দান। মানুষ শূন্য হাতেই জন্ম নেয়, তারপর আল্লাহ তাকে জীবন-জীবিকা ও অর্থ-সম্পদের মালিক বানিয়ে দেন। এরপর মহান আল্লাহ তাঁর দেওয়া জীবন-জীবিকাকে আবার বান্দাকে জান্নাত দেওয়ার বিনিময়ে কিনে নেন। তাই উমর (রা.) বলেন, ‘এ এক অভিনব বেচা-কেনা! মূলধন ও মূল্য উভয়ই তোমাদের মহান আল্লাহই দান করলেন। আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ মুমিনদের কাছ থেকে তাদের জীবন ও সম্পদ কিনে নিয়েছেন এর বিনিময়ে যে তাদের জন্য আছে জান্নাত। তারা আল্লাহর পথে যুদ্ধ করে, নিধন করে ও নিহত হয়। তাওরাত, ইঞ্জিল ও কোরআনে এ সম্পর্কে তাদের দৃঢ় প্রতিশ্রুতি রয়েছে। নিজ প্রতিজ্ঞা পালনে আল্লাহ অপেক্ষা শ্রেষ্ঠতর কে আছে? তোমরা যে সওদা করেছ সে সওদার জন্য আনন্দিত হও এবং সেটাই তো মহাসাফল্য।’ (সুরা তাওবা, আয়াত : ১১১)

জীবন বিনিয়োগে উৎসাহ প্রদান : মানবজীবন নানাবিধ পরিস্থিতির সম্মুখীন হয়। কখনো সুখ ও স্বস্তিকর, কখনো কষ্ট ও অস্বস্তিকর। সুস্থ ও স্বাভাবিক থাকতেই জীবনকে যথাযথভাবে বিনিয়োগ করে সফলতা অর্জনে তৎপর হওয়া উচিত। আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, কোনো এক ব্যক্তিকে রাসুল (সা.) উপদেশ দেওয়ার সময় বললেন, ‘তুমি পাঁচটি বিষয়ের আগে পাঁচটি বিষয়কে গুরুত্ব দাও। (১) বার্ধক্য আসার আগে তোমার যৌবনকে গুরুত্ব দাও (২) অসুস্থতার আগে তোমার সুস্থতাকে গুরুত্ব দাও (৩) দরিদ্রতা আসার আগে তোমার সচ্ছলতাকে গুরুত্ব দাও (৪) ব্যস্ততার আগে তোমার অবসরকে গুরুত্ব দাও (৫) এবং মৃত্যু আসার আগে তোমার জীবনের গুরুত্ব দাও।’ (মুসতাদরিক, হাদিস : ৭৮৪৬)

পরিশেষে বলা যায়, জীবন কখন ফুরিয়ে যাবে আল্লাহ ছাড়া কারো জানা নেই। কাজেই এখন থেকেই হোক জীবনের সফল বিনিয়োগ।

লেখক : সহযোগী অধ্যাপক, আরবি বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments