Friday, April 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকজাপোরোজিয়া প্ল্যান্ট পরিদর্শনে গেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ দল

জাপোরোজিয়া প্ল্যান্ট পরিদর্শনে গেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ দল

জাতিসংঘের অধীন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা আইএইএ’র একটি বিশেষজ্ঞ দল ইউক্রেনের বিপর্যস্ত জাপোরোজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনে গিয়েছে। সংস্থাটির প্রধান রাফায়েল গ্রসি এ তথ্য জানিয়ে বলেছেন, এ সপ্তাহের শেষের দিকে দলটি ঐ কেন্দ্রে পৌঁছুবে বলে আশা করা হচ্ছে।

টুইটারে এক পোস্টে গ্রসি বলেছেন, ‘আমাদের অবশ্যই ইউক্রেন ও ইউরোপের সবচেয়ে বড় পরমাণু কেন্দ্রটির নিরাপত্তা রক্ষা করতে হবে।’ গত মার্চ মাস থেকে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি রুশ সেনাদের দখলে রয়েছে। ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে এই কেন্দ্রটির আশেপাশে লড়াইয়ের ফলে এর নিরাপত্তা নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ বেড়েছে। ঐ এলাকায় গোলাবর্ষণের জন্য ইউক্রেন ও রাশিয়া একে অপরকে দায়ী করেছে।

গত মার্চের শুরুতে রুশ সামরিক বাহিনী পরমাণু কেন্দ্রটি দখল করে নেয়। তার পর থেকেই ইউক্রেনের সেনারা সেখানে হামলা চালিয়ে আসছে। তবে কিয়েভ সরকার দাবি করছে, রুশ সেনারাই নাকি সেখানে হামলা করছে। এ বিষয়ে তদন্ত করার জন্য ক্রেমলিনের সরকার এর আগে ইঙ্গিত দিয়েছিল যে, তারা শুধুমাত্র আন্তর্জাতিক পরিদর্শকদের পরমাণু কেন্দ্রটি পরিদর্শন করার অনুমতি দেবে। ফলে ঐ এলাকায় বাস্তবে কী ঘটছে তা জানার জন্য আইএইএ পরিদর্শকদের এই সফরটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে থাকবে।

আইএইএ মহাপরিচালক বলেন, ‘জাপোরোজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র বা এর আশেপাশে প্রায় প্রতিদিনই নতুন নতুন ঘটনা ঘটছে। তাই আমরা আর সময় নষ্ট করতে পারি না।’ বিশেষজ্ঞরা বলছেন, পরমাণু কেন্দ্রটির চারপাশে গোলাগুলির ঘটনা প্রধান উদ্বেগের বিষয় নয়, কারণ কেন্দ্রটিতে পুরু সুরক্ষা দেয়াল রয়েছে।

তবে এই কেন্দ্রটিতে বিদ্যুতের সরবরাহ বন্ধ করায় মারাত্মক ঝুঁকি রয়েছে। পরমাণু চুল্লি এবং তার ব্যাক-আপ জেনারেটরগুলিতে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটার অর্থ যেসব পাম্প দিয়ে চুল্লিকে ঠাণ্ডা রাখা হয় সেগুলো আর কাজ করবে না। ফলে পারমানবিক জ্বালানির রডগুলো গলতে শুরু করে মারাত্মক বিকিরণের দুর্যোগ তৈরি করবে। সূত্র: বিবিসি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments