Friday, March 29, 2024
spot_img
Homeধর্মছয়টি বিষয়ে নবীজি (সা.)-এর কাছে সাহাবিদের শপথ

ছয়টি বিষয়ে নবীজি (সা.)-এর কাছে সাহাবিদের শপথ

ওবাদাহ বিন সামেত (রা.) থেকে বর্ণিত, একবার রাসুলুল্লাহ (সা.) একদল সাহাবা দ্বারা বেষ্টিত ছিলেন। এ অবস্থায় রাসুলুল্লাহ (সা.) তাদের বলেন, তোমরা আমার কাছে বাইয়াত করো এ বিষয়ে যে—(১) তোমরা আল্লাহর সঙ্গে অন্য কিছুকে শরিক করবে না (২) চুরি করবে না। (৩) জিনা বা ব্যভিচার করবে না (৪) তোমাদের সন্তানদের হত্যা করবে না (৫) কারো প্রতি অপবাদ দেবে না (৬) মারুফ তথা শরিয়তসংগত বিষয়ে অবাধ্যতা করবে না। অতঃপর তোমাদের মধ্যে যে ব্যক্তি এসব অঙ্গীকার পূর্ণ করবে, তার পুরস্কার আল্লাহর কাছে আছে।

পক্ষান্তরে যে ব্যক্তি এসবের কোনো একটি করবে, তার জন্য যদি দুনিয়াতে (আইন সংগতভাবে) শাস্তি হয়, তাহলে সেটা তার জন্য কাফফারা হবে (এ জন্য আখিরাতে পুনরায় শাস্তি হবে না)। আর যে ব্যক্তি উক্ত পাপগুলোর কোনো একটি করেছে, অথচ আল্লাহ তা ঢেকে দিয়েছেন (বা দুনিয়ায় কোনো শাস্তি হয়নি), তাহলে সে বিষয়টি আল্লাহর ওপর নির্ভর করে। তিনি ইচ্ছা করলে উক্ত অপরাধ মাফ করতে পারেন, শাস্তিও দিতে পারেন। বর্ণনাকারী বলেন, আমরা এসব কথার ওপর বাইয়াত করলাম। (বুখারি, হাদিস : ১৮)।

আলোচ্য হাদিস থেকে বোঝা যায়, রাসুলুল্লাহ (সা.) যে কথাগুলো বলতেন সে কথাগুলো মেনে চলার জন্য সাহাবাদের থেকে ওয়াদা বা অঙ্গীকার নিতেন। কোনো কোনো সাহাবি রাসুল (সা.)-এর মুখ থেকে কিছু শুনে বলতেন, ‘আল্লাহর কসম! যাঁর হাতে আমার প্রাণ, যা শুনলাম তার কম-বেশি করব না।’ (বুখারি, হাদিস : ১৩৯৭)

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments