Friday, April 19, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিচ্যাটজিপিটির সঙ্গে পারছে না গুগল, লোকসান ১০,০০০ কোটি ডলার

চ্যাটজিপিটির সঙ্গে পারছে না গুগল, লোকসান ১০,০০০ কোটি ডলার

ডেভেলপার ওপেন এআই (ওপেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স)-এর জনপ্রিয় চ্যাটবট হিসেবে পরিচিত চ্যাটজিপিটি চালুর পর প্রযুক্তি জায়ান্ট গুগলের মালিক আলফাবেট ইনকরপোরেশন চালু করেছে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক চ্যাটবট। এর নাম দেয়া হয়েছে বার্ড। কিন্তু চ্যাটজিপিটি যতটা নিখুঁত তথ্য দেয়, সে তুলনায় মারাত্মক ‘ইনঅ্যাকুরেট’ বা ভুল তথ্য দেয় বার্ড। এ জন্য তিন মাসের মধ্যে ১০,০০০ কোটি ডলার লোকসান খেয়েছে আলফাবেট ইনকরপোরেশন। এর ফলে উদ্বেগ ছড়িয়ে পড়েছে যে, ভবিষ্যত ইন্টারনেট সার্চের দৌড়ে পিছিয়ে পড়ছে প্রযুক্তি জায়ান্ট গুগল। এ খবর দিয়েছে অনলাইন ব্লুমবার্গ। 

সম্প্রতি ওপেনএআই তাদের চ্যাটজিপিটি চালু করে। সঙ্গে সঙ্গে তা প্রচ- জনপ্রিয়তা অর্জন করে। কারণ, তার কাছে কোনো বিষয়ে জানতে চাইলেই তার একটি রিপোর্ট আকারে তথ্য উপস্থাপন করে। ফলে প্রযুক্তি দুনিয়া মনে করছে ভবিষ্যত প্রজন্মের জন্য জনপ্রিয় সার্স ইঞ্জিন হিসেবে খ্যাতি পাবে চ্যাটজিপিটি। এ জন্য প্রচ- চাপে পড়ে গুগল।

এর ফলে প্রতিযোগিতায় টিকে থাকতে অ্যালফ্যাবেট ইনকরপোরেশন নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট হিসেবে বার্ড চালু করে। ওপেনএআই’তে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে মাইক্রোসফট করপোরেশন। তারা মঙ্গলবার তাদের বিং সার্স ইঞ্জিন এবং এজ ব্রাউজারের নতুন ভার্সন প্রকাশ করে। এর পরের দিন বুধবার প্যারিসে সংবাদ সম্মেলন আয়োজন করে গুগল। সেখানে তারা সার্সের ক্ষেত্রে তাদের কৃত্রিম বুদ্ধিমত্তার অগ্রগতির বিস্তারিত শেয়ার করে। 

বার্ডের ক্ষেত্রে দেখা গেছে, তাকে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ থেকে নতুন আবিষ্কার সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল। জবাবে বার্ড বলেছে, আমাদের পৃথিবীর সৌরজগতের বাইরের একটি গ্রহের ছবি প্রথম ধারণ করার জন্য এই টেলিস্কোপটি ব্যবহার করা হয়। কিন্তু নাসা বলে, এসব ছবি প্রকৃতপক্ষে ধারণ করা হয়েছে ভিন্ন একটি টেলিস্কোপ দিয়ে। ফলে বার্ড এখন শুধু কিছু আস্থা আছে এমন পরীক্ষকের ব্যবহারের জন্য সীমিত করা হয়েছে। তবে ওপেনএআইয়ের চ্যাটজিপিটিও ভুল তথ্য বা পুরনো তারিখের তথ্য দিয়েছে বলে দেখা গেছে। 

গুগল বলেছে, বার্ড যে তথ্য দিয়েছে তা পরীক্ষামুলক প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ। তারা বাইরের তথ্যের সঙ্গে নিজস্ব তথ্য মিলেয়ে বার্ডের জবাব যাচাই করবে। এ অবস্থায় বুধবার নিউ ইয়র্কের স্থানীয় সময় বুধবার দুপার ১টা ৯ মিনিটে আলফাবেট ইনকরপোরেশনের শেয়ারের মূল্য শতকরা ৭.৪ ভাগ কমে গেছে। ফলে তাদের লোকসান হয়েছে ১০,০০০ কোটি ডলার। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments