Friday, March 29, 2024
spot_img
Homeধর্মচলিত ভাষায় হাদিসের সূত্রসহ ফাযায়েলে আমাল

চলিত ভাষায় হাদিসের সূত্রসহ ফাযায়েলে আমাল

মাওলানা জাকারিয়া (রহ.) উপমহাদেশের একজন শ্রেষ্ঠ মুসলিম মনীষী। দুহাত ভরে তিনি সোনা ঝরিয়েছেন মানুষের জন্য। সাধারণ মানুষ, আলেমসহ সবশ্রেণির মাঝে ছিলেন তিনি এক অনন্য ব্যক্তিত্ব। উর্দু ভাষায় তাঁর লেখা ‘ফাযায়েলে আমাল’ মুসলিম বিশ্বের বহুল পঠিত বইগুলোর একটি। বিশেষত তা তাবলিগি ধারার নেসাবভুক্ত (পাঠ্য) হওয়ায় বাংলাদেশসহ পৃথিবীর বহু দেশে মসজিদে মসজিদে তার তালিম (সম্মিলিত পাঠ) হয়। সাধারণ মুসল্লিরা এই কিতাব পড়ে আমলের আগ্রহ আর উদ্দীপনা লাভ করে।

তবে এত সমাদৃত বইয়ে প্রতিটি হাদিসের মান-স্তর উল্লেখ ছিল না। পাশাপাশি তা অনূদিত হয়েছিল সাধু ভাষায়। যারা এই ভাষায় অভ্যস্ত নয়, তাদের জন্য পাঠ করা কঠিন হতো। হাদিসের সূত্রসহ প্রমিত বাংলায় বইটির নতুন প্রকাশ ছিল সময়ের দাবি। সেই দাবি সামনে রেখে কিতাবের আদ্যোপান্ত কাজ করা হয়েছে নতুনভাবে। বর্তমানে বইটির অনুবাদ হয়েছে চলিত ভাষায়, সঙ্গে আছে প্রতিটি হাদিসের সূত্র ও উৎস। চিহ্নিত করা হয়েছে দুর্বল সনদে বর্ণিত হাদিসগুলো। প্রবীণদের তত্ত্বাবধানে তরুণ এক ঝাঁক আলেম এই দুর্বোধ্য কাজটি আঞ্জাম দিয়েছেন। আল্লাহ যেন তাদের এই কর্মযজ্ঞ কবুল করে নেন। পাঠকরা এখন কিতাব থেকে আরো বেশি উপকৃত হতে পারবেন। আমিন

বইটি প্রকাশ করেছে, দারুল ফিকর। দুটি সংস্করণ বাজারে এনেছে তারা। প্রিমিয়াম ও দাওয়াহ সংস্করণ। সঙ্গে আছে আকর্ষণীয় বুকমার্ক।

বইয়ের নাম : ফাযায়েলে আমাল

লেখক : শায়খুল হাদীস মাওলানা মুহাম্মাদ যাকারিয়া কান্ধলভী রহ.

পৃষ্ঠা : ১০৪৭

মূল্য : ৫০০ (প্রিমিয়াম সংস্করণ)

৩৫০ (দাওয়াহ সংস্করণ)

প্রকাশক : দারুল ফিকর, ১১ ইসলামী টাওয়ার (২য় তলা) বাংলাবাজার, ঢাকা

যোগাযোগ : ০১৭৫৭-৫৯৭৭২৪

অনলাইন পরিবেশক : রকমারি ও ওয়াফি লাইফ

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments