Friday, March 29, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAকৃষ্ণ সাগরে মার্কিন ড্রোন ভূপাতিত, বাড়ছে উত্তেজনা

কৃষ্ণ সাগরে মার্কিন ড্রোন ভূপাতিত, বাড়ছে উত্তেজনা

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, একটি রুশ যুদ্ধ বিমানের সঙ্গে একটি মার্কিন মনুষ্যবিহীন ড্রোনের সংঘর্ষের পর তা কৃষ্ণ সাগরে বিধ্বস্ত হয়েছে। অত্যাধুনিক ওই ড্রোনটিকে রাশিয়া ইচ্ছা করে ধ্বংস করেছে বলে অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়া বলেছে, তারা কোনো আক্রমণ চালায়নি, ড্রোনটি নিজেই নিয়ন্ত্রণ হারিয়ে সমুদ্রে বিধ্বস্ত হয়েছে। বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়তে শুরু করেছে।

যুক্তরাষ্ট্র বলছে, ড্রোনটি রুটিন মিশনে আন্তর্জাতিক আকাশসীমায় থাকার সময় দুটি রুশ যুদ্ধবিমান এর পথ আটকাতে চেষ্টা করে। অন্যদিকে রাশিয়া বলছে ‘জটিল কৌশল’ পরিচালনার সময় ড্রোনটি বিধ্বস্ত হয় এবং পাশাপাশি তারা তাদের বিমানের সঙ্গে ড্রোনটির সরাসরি সংঘর্ষের বিষয়টি অস্বীকার করে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, এমকিউ-৯ রিপার ড্রোনটি উড়ার সময় এর ট্রান্সপন্ডার বন্ধ ছিল। ট্রান্সপন্ডার হলো একটি যোগাযোগ ডিভাইস যা বিমানকে শনাক্ত করতে সহায়তা করে। রিপার হচ্ছে ২০ মিটার (৬৬ ফুট) দীর্ঘ পাখা বিশিষ্ট পর্যবেক্ষণকারী ড্রোন।

মার্কিন সামরিক বাহিনী জানায়, মঙ্গলবার (১৪ মার্চ) ইউরোপীয় সময় সকাল ৭টা ৩ মিনিটে এই ঘটনা ঘটে। এক বিবৃতিতে তারা জানায়, ‘আন্তর্জাতিক আকাশসীমায় রুটিন কার্যক্রমে অংশ নেয়া আমাদের এমকিউ-৯ বিমানটির পথ আটকে দেয়া হয় এবং রুশ বিমানের সঙ্গে এটির সংঘর্ষ হয়। এর ফলে ড্রোনটি বিধ্বস্ত হয়।’ মার্কিন সামরিক বাহিনী আরও জানায়, রুশ এসইউ-২৭ যুদ্ধবিমানের সঙ্গে সংঘর্ষের আগে বেশ কয়েকবার ড্রোনের উপর তেল ছড়িয়ে দেয়া হয় যা একটি ‘বেপরোয়া, পরিবেশের জন্য ক্ষতিকর ও অপেশাদার আচরণ’।

মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, কৃষ্ণসাগরে রুশ বিমানের মুখোমুখি হওয়া সাধারণ ঘটনা। তবে এই ঘটনা বিশেষভাবে উল্লেখযোগ্য। এ ঘটনায় ওয়াশিংটনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভকে তলব করা হয় ও প্রতিবাদ জানানো হয়। পরে আন্তোনভের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার সরকারি গণমাধ্যমগুলো জানায় ড্রোন উড়ার ঘটনা ‘একটি উসকানি।’

তবে মার্কিন ওই ড্রোনটি বিধ্বস্ত করানোর অভিযোগ অস্বীকার করেছে মস্কো। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এমকিউ-৯ মনুষ্যবিহীন আকাশযানটি অনিয়ন্ত্রিতভাবে উচ্চতা হ্রাস করে এবং পানির পৃষ্ঠের সঙ্গে ধাক্কা খায়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, রাশিয়ার ওই দু’টি যুদ্ধবিমানের সঙ্গে মার্কিন ড্রোনের কোনও ধরনের সংঘর্ষ বা ধাক্কা লাগার ঘটনা ঘটেনি এবং রুশ বিমান তাদের অস্ত্রও ব্যবহার করেনি। সূত্র: এপি, বিবিসি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments